২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাস্তায় জীবাণুনাশক দিচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন ও ওয়াসা

করোনাভাইরাস প্রতিরোধ
করোনা রোধে রাজধানীতে জীবাণুনাশক পানি ছিটাচ্ছে ঢাকা ওয়াসা : পিআইডি; চট্টগ্রাম নগরীতে তৎপর বাংলাদেশ নৌবাহিনী : নয়া দিগন্ত -

করোনাভাইরাস প্রতিরোধে রাস্তায় জীবাণুনাশক প্রয়োগ করছে ঢাকার দুই সিটি করপোরেশন এবং ওয়াসা। এ ছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছে তারা। এতে করোনা সংক্রমণ থেকে নগরবাসী রক্ষা পাবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ডিএনসিসি : ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে গত ১৭ মার্চ থেকে ২৫টি স্থানে পথচারীদের হাত ধোয়ার ব্যবস্থা করে। পরে আরো তিনটি বাড়িয়ে মোট ২৮টি স্থানে তারা সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখে। পরে ২১ মার্চ থেকে তারা দূরপাল্লার বাসে জীবাণুনাশক স্প্রে শুরু করে। এর পর থেকে নিয়মিত রাস্তায় ওয়াটার বাউজার দিয়ে গাড়িতে করে জীবাণুনাশক ছিটাচ্ছে। প্রধান সড়কের পাশাপাশি উন্মুক্ত স্থান এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে এ জীবাণুনাশক ছিটানো হচ্ছে। এ ছাড়া মশক কর্মীরা হ্যান্ড স্প্রে ও হুইল ব্যারো মেশিনের সাহায্যে তরল জীবাণুনাশক স্প্রে করছে। এ কাজের জন্য ডিএনসিসির পরিচ্ছন্নতাকর্মী ও মশক কর্মীদের গ্লাভস, বুট, জুতা সরবরাহ করেছে। প্রতিটি এলাকায় স্প্রে করার জন্য ওয়ার্ড কাউন্সিলরদের ৫০ কেজি করে ব্লিচিং পাউডার এবং ২০০টি করে সাবান সরবরাহ করেছে ডিএনসিসি।
ডিএসসিসি : উত্তর সিটি করপোরেশন অনেক আগে থেকে উদ্যোগ নিলেও এ ক্ষেত্রে দক্ষিণ সিটি করপোরেশন খানিকটা পিছিয়ে রয়েছে। তারা সবেমাত্র গতকাল শনিবার থেকে রাস্তায় জীবাণুনাশক পানি ছিটানো শুরু করেছে। এ ছাড়া তাদের পরিচ্ছন্নতাকর্মী ও মশক কর্মীরাও অনেকটা অসহায়ের মতো রাস্তায় কাজ করছে। তাদের এখনো পর্যাপ্ত মাস্ক, হ্যান্ড গ্লাভস ও বুট সরবরাহ করা হয়নি। তারপরও আতঙ্কের মধ্যেই কাজ করছে তারা। তবে মেয়র সাঈদ খোকন নগরীর ৫০ হাজার হতদরিদ্রের মধ্যে বিনামূল্যে খাবার দেয়ার ঘোষণা দিয়েছেন। সে অনুযায়ী গত পরশু থেকে কার্যক্রম শুরু করেছেন তিনি।
ঢাকা ওয়াসা : করোনাভাইরাস সংক্রমণ-থেকে রাজধানীবাসীকে নিরাপদ রাখতে শহরের রাস্তাঘাট ও যানবাহনে জীবাণুনাশক ব্লিচিং পাউডার মেশানো পানি ছিটানো কার্যক্রম গতকাল থেকে শুরু করেছে ঢাকা ওয়াসা। এ উপলক্ষে কাওরানবাজার ওয়াসা কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান প্রমুখ।
এ সময় তাকসিম এ খান জানান, ঢাকা ওয়াসার ২০টি গাড়ি এখন থেকে সিটি করপোরেশনের সাথে যৌথভাবে রাজধানীর বিভিন্ন স্থানে জীবাণুনাশক পানি ছিটাবে। এ ছাড়া ওয়াসার উদ্যোগে রাজধানীর ৫০টি স্পটে হাত ধোয়ার জন্য সাবানসহ হ্যান্ড স্যানিটাইজার সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা ওয়াসার হাত ধোয়া ও আপনার এলাকা সংক্রমণ মুক্ত করা, ‘উরংরহভবপঃ ণড়ঁৎ তড়হব-উণত’ কর্মসূচির আওতায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে জীবাণুনাশক পানি ছিটানো হচ্ছে। পাড়া-মহল্লার যেখানে জীবাণু থাকার আশঙ্কা রয়েছে সেখানেই জীবাণুনাশক স্প্রে করা হবে। তাৎক্ষণিকভাবে সিটি করপোরেশন রাজধানীর বিভিন্ন জায়গায় জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রম চালাচ্ছে। তবে তাদের গাড়ি কম থাকায় এ কাজের সাথে ওয়াসা যোগদান করছে। তিনি বলেন, সারা বিশ্বে করোনাভাইরাসের যে প্রাদুর্ভাব দেখা দিয়েছে তা থেকে আমাদের রক্ষা পেতে হবে। তার জন্য প্রয়োজন সচেতনতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জনসচেতনতায় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন সংগঠনের নেতারা নিরলস কাজ করে যাচ্ছেন।
এ দিকে রাজধানীর কয়েক এলাকায় পানি ঠিকমতো পাচ্ছেন না বলে এলাকাবাসী জানিয়েছেন। পূর্ব শ্যাওড়াপাড়ার জামতলা এলাকাবাসী গত ১৬ দিন ধরে পানি সঙ্কটে ভুগছেন বলে স্থানীয় অধিবাসী হাসানুজ্জামান বিপুল জানিয়েছেন। তবে বেশির ভাগ এলাকাতেই পানি সরবরাহ ঠিক আছে। পাশাপাশি গতকাল থেকে তারা পথচারীদের হাত ধোয়ার জন্য ৫০টি স্থানে পানির ব্যবস্থা করেছে।
করোনা সংক্রমণরোধে চট্টগ্রামের নৌবাহিনীর তৎপরতা
চট্টগ্রাম ব্যুরো জানায়, দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নে চট্টগ্রাম নৌবাহিনীর দায়িত্বপূর্ণ এলাকাগুলোতে দিনব্যাপী জনসমাগম বন্ধসহ সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে মাইকিং করার পাশাপাশি বিভিন্ন কার্যক্রম চালায় নৌসদস্যরা। এরই অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় গতকাল শনিবার চট্টগ্রাম নগরীর ইপিজেড ও তৎসংলগ্নœ রাস্তাসমূহে জীবাণুনাশক ওষুধ ছিটানো হয়। এ ছাড়া নৌবাহিনীর তত্ত্বাবধানে পৃথকভাবে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানার বিভিন্ন স্থানে নিম্নআয়ের মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। উল্লেখ্য, দেশের সার্বিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই কার্যক্রম চলমান থাকবে বলে নৌবাহিনীর পক্ষ হতে জানানো হয়।
চসিক মেয়রের উদ্যোগে জীবাণুনাশক পানি ছিটানো অব্যাহত
করোনাভাইরাস সংক্রমণ রোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে গতকাল শনিবার চতুর্থ দিনের মতো মেহেদীবাগ ও সদরঘাট রোডে জীবাণুনাশক পানি ছিটিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এই সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ আলী, চসিক জেনারেল হাসপাতালের ইনচার্জ ডাক্তার ইসরাত জাহান, প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক প্রমুখ।
চসিকের উদ্যোগে চারটি ভাউজার মাধ্যমে নগরীর বিভিন্ন এলাকায় জীবাণুনাশক পানি ছিটানো হয়। সিটি মেয়র সকাল ১১টার দিকে দামপাড়াস্থ জহুর-মান্নান চত্বর থেকে জীবাণুনাশক পানি বাস্তায় ছিটানো কাজ শুরু করেন। এ সময় এক সংক্ষিপ্ত বক্তব্যে সিটি মেয়র বলেন, করোনা ভাইরাস নির্মূল না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি বলেন নগরে বসবাসকারী ছোট-বড় সবাইকে বিশ^ স্বাস্থ্যসংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষিত বিধিমালা অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। তিনি বলেন করোনাভাইরাস প্রতিরোধ করতে সরকার জনস্বার্থকে গুরুত্ব দিয়ে দেখছে। বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন মেনে চলতে হবে।


আরো সংবাদ



premium cement