২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
পুরাকীর্তি

অষ্টগ্রামের কুতুবশাহী মসজিদ

কিশোরগঞ্জের অষ্টগ্রামে ঐতিহাসিক কুতুবশাহী মসজিদ : নয়া দিগন্ত -

কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলা সদরে অবস্থিত ইসলামী স্থাপত্যকলার অপূর্ব নিদর্শন কুতুবশাহী মসজিদ। পাঁচগম্বুজ-বিশিষ্ট এ মসজিদটি বাংলার সুলতানি ও মোগল আমলের স্থাপত্য বৈশিষ্ট্যে নির্মিত। মসজিদটির নির্মাণকাল সম্পর্কে সঠিক তথ্য জানা না গেলেও ঐতিহাসিকদের কেউ কেউ এটাকে ১৬ শতাব্দীর এবং কেউ কেউ ১৭ শতাব্দীতে নির্মিত বলে মনে করেন।
তবে অধিকাংশ ঐতিহাসিকই মনে করেন, ১৭ শতাব্দীর প্রথম দিকে এ মসজিদটি নির্মিত হয়েছে। কারণ এ মসজিদে সুলতানি ও মুঘল স্থাপত্যের নির্মাণশৈলী ও কারুকার্য সুস্পষ্ট দেখা যায়।
মসজিদটির নামকরণ হয়েছে ওই আমলের বিখ্যাত দরবেশ কুতুব শাহ্’র নামে। ধারণা করা হয়, অঞ্চলটিতে ওই সময়ে সুলতানি আমলের ধর্মপ্রাণ কোনো শাসকের বিচরণ ছিল। তারই পৃষ্ঠপোষকতায় মসজিদটি নির্মাণ করা হয়।
আয়তাকার এ মসজিদটি উত্তর দক্ষিণে লম্বায় ৪৬ ফুট ১১ ইঞ্চি এবং পূর্ব-পশ্চিমে ২৭ ফুট ১১ ইঞ্চি। বাংলার চৌচালা ঘরের সাদৃশ্য হলেও এর কার্নিশগুলো নান্দনিক ও আরো বাঁকা। এর চার কোণে আটকোণ বিশিষ্ট চারটি মিনার বা কর্নার টায়েট রয়েছে। যেগুলো নকশা করা। মসজিদের ভেতর ও বাইরের দিকে চোখ জুড়ানো ফুল-পাতার কারুকাজ। এর পূর্ব দেয়ালে তিনটি এবং উত্তর ও দক্ষিণ দেয়ালে দুটি করে চারটি (সর্বমোট সাতটি) খিলান আকৃতির প্রবেশ দ্বার রয়েছে। পূর্ব দেয়ালের তিনটি প্রবেশপথের ঠিক বিপরীতে পশ্চিম দেয়ালে তিনটি মেহরাব রয়েছে। ওপরে খুবই সুন্দর একটি গম্বুজ রয়েছে। চার পাশে আরও চারটি ছোট গম্বুজ। গম্বুজগুলোর চূড়ায় নান্দনিক অলঙ্করণ করা।
মসজিদের বাইরে দক্ষিণ পাশে কবর সাদৃশ একটি স্থাপনা রয়েছে। অনেকের ধারণা এখানে কুতুব শাহের কবর রয়েছে। তবে এটা কুতুব শাহ্ বা সুলতানি কোনো শাসকের কবর কি না জানা যায়নি।
শত শত বছর ধরে ধর্মপ্রাণ মুসলমানরা এ মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে আসছেন। ঐতিহাসিক প্রেক্ষাপটের কারণে ১৯০৯ সালে সরকার মসজিদটিকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষণা করে। বর্তমানে প্রতœতত্ত্ব অধিদপ্তরের অধীনে পুরাকীর্তিটি পরিচালিত হচ্ছে। দৃষ্টিনন্দন এ মসজিদটি দেখতে প্রতিদিনই শত শত পর্যটক এখানে এসে ভিড় করেন।


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল