২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ভূমি জটিলতায় আটকে আছে দাগনভূঞায় ফায়ার সার্ভিস স্থাপন কাজ

-

ফেনীর দাগনভূঞা উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণকাজ ভূমি জটিলতায় দীর্ঘদিন ধরে আটকে আছে। ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় এ উপজেলায় প্রতি বছর অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতিসাধিত হচ্ছে। দ্রুত ভূমি জটিলতা নিরসন করে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের দাবি জানিয়েছেন দাগনভূঞার সচেতন মহল।
ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১০-১১ অর্থবছরে দাগনভূঞায় ফায়ার সার্ভিস নির্মাণের জন্য ২২ লাখ টাকায় ৩৩ শতক জমি অধিগ্রহণ করা হয়। ২০১১ সালের ২ ফেব্রুয়ারি ওই জায়গার মালিক পক্ষ আজিমুর রহমান গংসহ ১১ জন বাদি হয়ে উচ্চ আদালতে একটি মামলা করেন। মামলা জটিলতায় স্টেশন স্থাপনকাজ থেকে নিজেদের সরিয়ে নেয় প্রশাসন। পরে ২০১৪ সালের ৯ সেপ্টেম্বরে পল্লী বিদ্যুৎ অফিসসংলগ্ন ৩৩ শতক জায়গা অধিগ্রহণ করা হয়। ২০১৮ সালে অধিগ্রহণকৃত ভূমির টাকা প্রকৃত মালিকদের হাতে হস্তান্তর করা হলেও ভবন নির্মাণের মেয়াদকাল উত্তীর্ণ ও নির্মাণসামগ্রীর ঊর্ধ্বমূল্যের কারণে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করতে পারেনি।
জানা যায়, আগে ৩৩ শতক জমিতে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করার সিদ্ধান্ত হলেও পরবর্তিতে এর আয়তন বাড়িয়ে ১০০ শতকে রূপান্তর করা হয়েছে। এ ছাড়া স্টেশন কম্পাউন্ডে পুকুর ছাড়া ফায়ার স্টেশন নির্মাণ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। এ বার্তা অনুযায়ী আরো ৬৭ শতক জমি অধিগ্রহণ করা না হলে স্টেশন নির্মাণ করা যাবে না।
ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আবুল বাশার নয়া দিগন্তকে জানান, দাগনভূঞা উপজেলায় অনুমোদনপ্রাপ্ত ফায়ার সার্ভিস স্টেশনটি সি ক্যাটাগরিভুক্ত। এর জন্য ২০২১ সালে ১২ জন ফায়ারম্যান, একজন লিডার ও দু’জন গাড়িচালকের একটি দল নিয়োগ দেয়া হয়। তারা এখন দেশের বিভিন্ন স্টেশনে কর্মরত রয়েছেন।
এ বিষয়ে দাগনভূঞা বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি আবুল কায়েস রিপন জানান, আমরা ব্যবসায়ীরা আগুন আতঙ্কে থাকি। ইতঃপূর্বে আগুনে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।
এ প্রসঙ্গে নয়া দিগন্তকে দাগনভূঞা পৌর মেয়র ওমর ফারুক খান জানান, প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী বাকি ৬৭ শতক জায়গার জন্য ফায়ার সার্ভিস স্থাপন আটকে আছে।
এ বিষয়ে ফেনী জেলা প্রশাসক শাহীনা আক্তার নয়া দিগন্তকে জানান, আমরা বর্ধিত জায়গার জন্য মন্ত্রণালয়ে আবেদন করেছি। বর্ধিত জমি অধিগ্রহণের প্রশাসনিক আদেশ এলে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের কাজ শুরু করতে পারবো।


আরো সংবাদ



premium cement