১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


থাইল্যান্ডের সাথে দ্রুত এফটিএ চান পররাষ্ট্রমন্ত্রী

-

দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানো এবং বাণিজ্য ভারসাম্যের জন্য থাইল্যান্ডের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বাংলাদেশে বিনিয়োগের জন্য থাইল্যান্ডের ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।
থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি সফর চলাকালে গত শুক্রবার সন্ধ্যায় ব্যাংককের স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ব্যবসায়িক সভায় তিনি এ আহ্বান জানান। এতে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল হাই, বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোসহ বিশিষ্ট থাই ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
সভায় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি গত ১৫ বছরে আর্থ-সামাজিক উন্নয়নের সব সূচকে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের সফল উত্তরণের বিষয়টি তুলে ধরেন।

হাছান মাহমুদ আসিয়ান অঞ্চলে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হিসেবে থাইল্যান্ডের তাৎপর্য তুলে ধরেন। তিনি আগের দিন দুই দেশের মধ্যে এফটিএ শুরু করতে লেটার অব ইনটেন্ট (এলওআই) স্বাক্ষরের কথা উল্লেখ করে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর এবং বাণিজ্য ভারসাম্যের জন্য তা দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।
সালমান এফ রহমান বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের দেয়া প্রণোদনা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, থাই সরকারের কাছ থেকে প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হতে পারে। বাংলাদেশের পর্যটন খাতে থাই বিনিয়োগের ভালো সম্ভাবনা রয়েছে।
এ সময় বাণিজ্য প্রতিমন্ত্রী সম্প্রতি প্রণীত অফশোর ব্যাংকিং অ্যাক্ট-২০২৪ এর ওপর আলোকপাত করে বাংলাদেশ ও থাইল্যান্ডের বেসরকারি খাতকে সরকারের কাছ থেকে প্রয়োজনীয় সুবিধার আশ্বাস দেন।
থাই গ্লোবাল সুগার ইঞ্জিনিয়ারিং কোম্পানি সুটেক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট চার্লস ফ্রেডেরিক বাংলাদেশের একটি বা দুটি চিনিকলকে বেসরকারি খাতের মাধ্যমে পুনরুজ্জীবিত করার জন্য সরকারকে পরামর্শ দেন।

 


আরো সংবাদ



premium cement