১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ভারতীয় মসলায় ক্যান্সারের উপাদান তথ্য সংগ্রহে যুক্তরাষ্ট্র

-

ভারতীয় দু’টি কোম্পানির মসলায় সম্প্রতি ক্যানসারের উপাদান পাওয়ার কথা জানায় সিঙ্গাপুর ও হংকং। এরই মধ্যে দেশ দু’টি এসব কোম্পানির মসলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমন ঘটনার প্রেক্ষিতে এবার নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিভাগ জানিয়েছে, এ ব্যাপারে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। এফডিএ-এর মুখপাত্র জানিয়েছেন, ভারতীয় মসলার সাম্প্রতিক ঘটনার ব্যাপারে তারা অবগত এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। রয়টার্স।
মূলত কয়েক দিন আগে ক্যান্সার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চমাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়ো মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে হংকং ও সিঙ্গাপুর। এ ঘটনার পর ভারতের মসলা রফতানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দু’টিতে তাদের মসলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়ো মসলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রফতানি করা হয়।
এমডিএইচের মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এ সমস্যা। ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়ো মসলায় উচ্চমাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে; যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। ভারতের মসলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস।

 


আরো সংবাদ



premium cement