২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নিকলীতে ইটভাটায় পুড়ছে লাকড়ি

নিকলীতে ইটভাটায় পুড়ছে লাকড়ি -

কিশোরগঞ্জের নিকলী উপজেলার জারইতলা ইউনিয়নের মূল রাস্তার পাশে বনমালীপুর গ্রাম সংলগ্ন সামিহা ব্রিক ফিল্ডে কয়লার পরিবর্তে ব্যবহার হচ্ছে কাঠের লাকড়ি।
সরেজমিন গেলে চোখে পড়ে ইটভাটার অফিস রুমের সামনেই দেখা যায় লাকড়ির স্তূপ। ইটভাটায় ইট পোড়ানোর সেই লাকড়ি প্রকাশ্যেই ব্যবহার হচ্ছে। স্থানীয়রা বলছেন, এখানে সমিলও কাছে আর এই ইটভাটার মূল মালিক রাজনৈতিক নেতা। তাই সহজলভ্য কাঠের লাকড়ির ব্যবহারে তিনি কাউকে তোয়াক্কা করেন না। লাকড়ির ব্যবহারের ফলে নির্গত হচ্ছে অধিক পরিমাণে কালো ধোঁয়া। এই কালো ধোঁয়ায় দূষিত হচ্ছে এলাকার পরিবেশ। ঝড়ে যাচ্ছে গাছের মুকুল।
এলাকাবাসী আরো জানান, মালিক প্রভাবশালী হওয়ার কারণে দুই ফসলি জমির ওপর ইটভাটা নির্মাণ করার সাহস দেখিয়েছেন। ফসলি জমি থেকে মাটি কেটে এনে তা দিয়ে ইট বানানো হচ্ছে। ট্রাকে করে মাটি আনার সময় তা ছিটকে পড়ে বনমালীপুরের মূল রাস্তা থেকে কৃষকদের হাওরে যাওয়ার একমাত্র রাস্তাটিকে জনচলাচলে অযোগ্য করে ফেলেছে। এ ছাড়াও রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় চলাচলে ব্যঘাত সৃষ্টি হচ্ছে। সম্প্রতি এলাকায় পাউবোর অধীনে কাটাখালী খাল খননের সময়ে দুই দিকের জমা করা বেশির ভাগ মাটি ইটভাটায় নিয়ে যাওয়া হয়েছে।


নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক যুবক বলেন, উন্নয়নমূলক কাজের দোহাই দিয়েই প্রভাবশালী ইটভাটা মালিকরা দিনের পর দিন সুযোগ নিচ্ছেন।
সামিনা ব্রিক ফিল্ডের মালিক আমজাদ হোসেনের সাথে কথা হলে তিনি লাকড়ি স্তূপ করে রাখার কথা স্বীকার করে বলেন, এগুলো ইটভাটার কাজের লোকেরা রান্নার কাজে ব্যবহার করেন। তা ছাড়াও শুরুতে হয়তো চুলায় আগুন দিতে কাঠের লাকড়ি কিছু ব্যবহার হয়েছে, এখন আর হয় না। তিনি আরো বলেন, অন্য ভাটাগুলোতে লাকড়ির ব্যবহারের কথা আমি বলতে পারব না, তবে আমার এখানে লাকড়ির ব্যবহার হয় না। সবশেষে তিনি বলেন, দেখুন আসলে শতভাগ নিয়ম মেনে চলা যায় না।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা পারভীন বলেন, ইটভাটায় লাকড়ির ব্যবহারের বিষয়টি আমাকে খতিয়ে দেখতে হবে।

 


আরো সংবাদ



premium cement