২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কলসপাড় নঈমী মাদরাসা ভবন জরাজীর্ণ : টিনশেডে ক্লাস

কলসপাড় নঈমী দাখিল মাদরাসার জরাজীর্ণ টিনশেড ভবন : নয়া দিগন্ত -

শেরপুরের নালিতাবাড়ি উপজেলার কলসপাড় ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত কলসপাড় নঈমী দাখিল মাদরাসা ভবনটি একেবারে জরাজীর্ণ। ভবনটির দরজা জানালাও না থাকায় শিক্ষার্থীদের শিক্ষাদান চরমভাবে ব্যাহত হচ্ছে।
মাদরাসা কর্তৃপক্ষ জানায়, এলাকার শিক্ষা প্রসারে ১৯৭৫ সালে দাখিল মাদরাসাটি প্রতিষ্ঠা করেন হাজী নঈমদ্দীন। বর্তমানে ১০টি ক্লাসের পাঁচ শতাধিক শিক্ষার্থীর জন্য একটি ৩ কক্ষ বিশিষ্ট পাকা একতলা ভবন ও একটি টিনশেড ভবনেই চলছে শিক্ষাদান। পূর্ণাঙ্গ সীমানা প্রাচীর ও গেট না থাকায় মাদরাসার মধ্য দিয়েই পথচারীরা চলাচল করে, যা শিক্ষক ও শিক্ষার্থীদের বিব্রতকর অবস্থায় ফেলে। পাকা তিনটি কক্ষের মধ্যে একটি অফিস ও শিক্ষক মিলনায়তন রয়েছে।
প্রয়োজনীয় অবকাঠামোর অভাব ও বাঙাচোরা টিনশেড কক্ষে বৃষ্টির পানি পড়ায় অনেক সময় ক্লাস বন্ধ রাখতে হয় বলে জানান মাদরাসার সহকারী মৌলভী মহিউদ্দিন। এ ছাড়া অপেক্ষাকৃত নিচু মাঠ হওয়ায় বর্ষা মৌসুমে মাদরাসার মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ অবস্থায় শিক্ষার্থীদের মাদরাসায় আসতে যেতে চরম ভোগান্তিতে পড়তে হয়। তিনি আরো জানান, প্রতি বছর অষ্টম ও দাখিল পরিক্ষায় অংশ নিয়ে শিক্ষার্থীরা মাদরাসার গৌরব বয়ে নিয়ে আনছে। উপজেলার ১৭টি মাদরাসার মধ্যে ছাত্রছাত্রী ও শিক্ষার গুণগত মান বিবেচনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে এ প্রতিষ্ঠানটি।
মাদরাসা সুপার মাওলানা আব্দুস সামাদ বলেন, প্রয়োজনীয় সংখ্যক শ্রেণীকক্ষ ও অন্যান্য সুযোগ সুবিধা না থাকায় পাঠ দান ব্যাহত হচ্ছে। সুযোগ সুবিধা বৃদ্ধি পেলে শিক্ষার মান আরো বৃদ্ধি পাবে বলে আশা করি। কলসপাড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, শিক্ষার মান বৃদ্ধিতে একটি চারতলা ভবন
খুবই প্রয়োজন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গির কবির বলেন, কলসপাড় নঈমী দাখিল মাদরাসায় ভবন সঙ্কট রয়েছে। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদনের মাধ্যমে ভবন পাওয়া যেতে পারে।


আরো সংবাদ



premium cement