১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

মুক্তিযুদ্ধের খেতাবের অপব্যবহার করে জমি দখল !

-

শেরপুরের নালিতাবাড়ীতে মায়ের মুক্তিযুদ্ধের খেতাবের অপব্যবহার করে এক পরিবারের কেনা ও ৫০ বছরের ভোগদখলীয় জমি দখলের পাঁয়তারা চলছে। অভিযুক্ত মগবর আলী তার মায়ের ‘বীরাঙ্গনা’ খেতাবকে পুঁজি করে উপজেলার কাকরকান্দি মৌজার দুই একর ৯ শতক জমি জোর করে দখল করার চেষ্টা করছেন। ওই জমির ক্রয়সূত্রে মালিক ও ভোগদখলকার মৃত হাতেম আলীর স্ত্রী ও সন্তানরা। এই বিরোধের কারণে দুই মৌসুম ধরে জমিটি অনাবাদি রয়েছে।
জমির মামলা ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার কাকরকান্দি মৌজায় দুই একর ৯ শতাংশ জমির সাবেক মালিক ছিলেন কোকিলা দিও। তিনি খাজনা পরিশোধ করতে না পারায় ওই জমি প্রকাশ্য নিলামে বিক্রি হয়। সর্বোচ্চ দরদাতা হিসাবে হাতেম আলী ও তার স্ত্রী রাবেয়া খাতুন নিলাম খরিদদার নির্বাচিত হন। নিয়ম মোতাবেক আদালতের প্রসেস সার্ভেয়ার সরেজমিন হাতেম আলী ও তার স্ত্রীকে ১৯৮৭ সালে দখল বুঝিয়ে দেন। জমি বুঝে পেয়ে ভূমি অফিসে জমা খারিজ কেইস মূলে খারিজি ৪৫১ নম্বর খতিয়ান খুলে মালিক হাতেম আলী ও পরবর্তীতে তার ওয়ারিশরা চাষাবাদ ক্রমে ভোগদখল করে আসছেন। বিএস রেকর্ড সংশোধনের জন্য হাতেম আলীর ওয়ারিশরা শেরপুর আদালতে মামলা দায়ের করেন।
মৃত হাতেম আলীর স্ত্রী রাবেয়া খাতুন দুঃখ করে বলেন, এই জমি আমি ও আমার স্বামী মগরবদের কাছ থেকে গ্রাম্য দলিল মূলে ও সরকারের কাছ থেকে নিলাম সূত্রে কিনে প্রায় ৫০ বছর যাবত চাষাবাদ করে ভোগদখল করে আসছি। মগরব তার মা আছিরন বেওয়ার বীরাঙ্গনা খেতাবের অপব্যবহার করে এই জমি জোরপূর্বক দখলের পাঁয়তারা করছে।
এদিকে অভিযুক্ত মগরব আলী নিজেকে জমির মালিক দাবি করে জানান, তিনি দীর্ঘদিন যাবত এই জমিতে মাছ চাষ করে আসছেন।

 


আরো সংবাদ



premium cement