২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মুন্সীগঞ্জে বাঁশের বেড়া দিয়ে নদীভাঙন রোধের চেষ্টা

-

নদীভাঙনে ক্ষতিগ্রস্তরা বারবার সহযোগিতা চেয়েও সহযোগিতা না পেয়ে ভাঙন ঠেকাতে ব্যক্তি উদ্যোগে বাঁশের বেড়া দিচ্ছেন। সরেজমিন মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার পশ্চিমপাড়া জামে মসজিদ এলাকায় গিয়ে দেখা যায় বাঁশ দিয়ে বেড়া নির্মাণ করছেন স্থানীয়রা।
ওই এলাকার ধলেশ্বরী নদীতে প্রায় এক কিলোমিটার কয়েক বছর ধরে ভাঙন দেখা দিয়েছে। এতে হুমকির মুখে পড়েছে, উত্তর বেতকা পশ্চিমপাড়া নদীর পাড় জামে মসজিদসহ স্থানীয় বাড়িঘর। শুকনো মৌসুমে ভাঙন শুরু হওয়ায় এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। মসজিদটি রক্ষার চেষ্টা করছেন তারা। তবে যেকোনো মুহূর্তে মসজিদটি নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে ওই এলাকার মিজান খান, সুজন খান, নুর হোসেন, আক্কাশ আলী, আজিজ খাঁ, রফিক সেখের বাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। অদূরেই রয়েছে বেতকা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ওই অঞ্চলের যাতায়াতের একমাত্র রাস্তা। শুকনো মৌসুমে যদি ভাঙন রোধ করা না হয় আসছে বর্ষায় পানির স্রোতে প্রাথমিক বিদ্যালয় ও রাস্তাটিও হুমকির মুখে পড়তে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন। তাই ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে দাবি জানিয়েছেন।
বেতকা ইউপি চেয়ারম্যান আলম শিকদার বাচ্চু বলেন, আমি বিভিন্ন সময়ে উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে অবহিত করার পরে তারা পরিদর্শন করেন। তার পরেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। টঙ্গিবাড়ী ভারপ্রাপ্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, আমি এ বিষয়ে অবগত নই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেবো।


আরো সংবাদ



premium cement