২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দেবিদ্বারে সবজির বাজারে আগুন ক্রেতাদের নাভিশ্বাস

-

কুমিল্লার দেবিদ্বারের স্থানীয় বাজারগুলোতে পেঁয়াজের ঝাঁজের সাথে যোগ হয়েছে কাঁচামরিচের ঝাল। সাথে বেড়েছে ধনেপাতাসহ সবজির দামও। ধনেপাতা বিক্রি হচ্ছে তিন শ’ টাকা এবং কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। এসব নিত্যপণ্যের দামে দিশেহারা হয়ে পড়েছে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তরা।
দেবিদ্বার নিউ মার্কেট বাজার ঘুরে দেখা যায়, গত এক সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচ ও ধনেপাতার দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। ২৬০ টাকা কেজি ধনেপাতা ৩০০ টাকা ও ২০০ টাকার কাঁচামরিচ ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম বাড়ার পেছনে বৃষ্টি এবং সবজি আমদানি কম হওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা। তবে সাধারণ ক্রেতারা বলছেন, পেঁয়াজ, আলুর দাম বৃদ্ধির পরেই নানা অজুহাতে একটি চক্র সবজির দাম বাড়িয়েছে।
বাজারে হঠাৎ কাঁচামরিচের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ীরা জানান, আড়তে কাঁচামরিচের দাম বেড়েছে। তারা আড়ত থেকে বাড়তি দরে কিনে স্বল্প লাভে বিক্রি করছেন। পাইকারি বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে মরিচক্ষেত নষ্ট হয়ে গেছে। বাজারে কাঁচামরিচ আমদানি কমে গেছে, সে জন্য মরিচের দাম বেড়েছে।
ক্রেতাদের অভিযোগ, ব্যবসায়ী সিন্ডিকেট বৃষ্টির অজুহাতে দাম বাড়িয়েছেন। আমাদের নির্দিষ্ট আয়ের ওপর বাজার করতে হয়। মরিচ ও ধনেপাতার দাম এত বেড়ে যাওয়ায় কিনতে সমস্যা হচ্ছে। অনেক দোকানে মূল্য তালিকাও নেই।
তবে প্রশাসন কর্তৃক বাজার মনিটরিং ব্যবস্থা থাকলে হয়তো দাম কিছুটা কমে আসত। এ ছাড়াও বর্ষার অজুহাতে আদা, রসুন, পেঁয়াজ, আলু ও মরিচের পাশাপাশি সবজির দামও বৃদ্ধি পাওয়ায় খেটে খাওয়া মানুষ দিশেহারা হয়ে পড়েছে। বাজারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মনিটরিং জোরদারের দাবি জানিয়েছেন ক্রেতারা।

 


আরো সংবাদ



premium cement