২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চীনের সামরিক অনুপ্রবেশের মোকাবেলায় তাইওয়ানের ক্ষেপণাস্ত্র মহড়া

ওয়াইলানে তাইওয়ান-নির্মিত যুদ্ধজাহাজ হস্তান্তর অনুষ্ঠানে প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন - ছবি : সংগৃহীত

তাইওয়ান মঙ্গলবার যুক্তরাষ্ট্রের তৈরি ‘প্যাট্রিয়ট’ ক্ষেপণাস্ত্র ও বিমান-বিধ্বংসী কামান মোতায়েনের মাধ্যমে বিমান প্রতিরক্ষা মহড়া চালিয়ে বলেছে, স্ব-শাসিত এই দ্বীপের চারধারে চীনের সামরিক 'অনুপ্রবেশের'র মোকাবেলায় তারা প্রশিক্ষণ আরো বৃদ্ধি করবে।

বেইজিং তাইওয়ানকে তাদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে। তারা বলেছে, এই দ্বীপকে নিয়ন্ত্রণে আনতে বলপ্রয়োগের সম্ভাবনা তারা নাকচ করে দেবে না।

এই দ্বীপের চারধারে প্রায় প্রতিদিনই চীন তাদের যুদ্ধবিমান ও জাহাজের উপস্থিতি বজায় রেখে তাইপে’র উপর সামরিক চাপ বাড়িয়ে দিয়েছে। এই কৌশলকে বিশেষজ্ঞরা ‘গ্রে জোন’ কর্মসূচি বলে বর্ণনা করেন। এই কৌশল পুরোপুরি যুদ্ধ পর্যন্ত গড়ায় না।

তাইওয়ানের বিমান বাহিনীর কম্যান্ড বলেছেন, তারা সকাল ৫টা ও ৭টার (২১.০০-২৩.০০ জিএমটি সোমবার) মধ্যে মহড়া চালিয়েছে। এই মহড়ায় অংশ নিয়েছিল এই দ্বীপের নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্কাই বো ও যুক্তরাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং সেনা ও নৌবাহিনীর একাধিক দল।

এই মহড়া ভালোভাবে সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, 'সামরিক বাহিনীর তিনটি শাখার মধ্যে যৌথ বিমান প্রতিরক্ষা সংক্রান্ত কর্মকাণ্ডের কম্যান্ড ও নিয়ন্ত্রণ যাচাই করাই ছিল উদ্দেশ্য।'

তিনি আরো বলেন, 'তাইওয়ান-সংলগ্ন আকাশ ও পানিসীমায় পিএলএ-র বিমান ও জাহাজের বারবার অনুপ্রবেশের আবহে বিমান বাহিনী সম্ভাব্য হুমকির পাল্টা জবাব দিতে প্রশিক্ষণের তীব্রতা ও মাত্রা বাড়িয়ে যাবে।'

চীনের দাবি নাকচ

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এই দ্বীপের উপর চীনের দাবিকে নাকচ করেছেন। এর ফলে ২০১৬ সালে তিনি ক্ষমতায় আসার পর থেকে বেইজিং-এর সাথে সমস্ত উচ্চ-পর্যায়ের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

আট বছর ক্ষমতায় থাকাকালীন তিনি প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়িয়েছেন, সামরিক অস্ত্র অর্জন করেছেন এবং সাবমেরিন ও জাহাজের মতো তাইওয়ান-নির্মিত সরঞ্জামের উন্নতি ঘটিয়েছেন।

সাই এক ভাষণে বলেছেন, 'গত কয়েক বছর ধরে আমরা দৃঢ়ভাবে একটি স্বতন্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলেছি।'

তাইপেইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের ১৩টি বিমান ও সাতটি জাহাজ (মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত) ২৪ ঘন্টায় তাইওয়ানের আশেপাশে দেখা গেছে।

গত সপ্তাহে, তাইওয়ান ২৪ ঘন্টায় দ্বীপের চারধারে চীনের ৩৬টি বিমান চিহ্নিত করেছিল। চলতি বছরে এক দিনে এটাই সর্বোচ্চ।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল