০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


তাইপের সাথে ওয়াশিংটনের বাণিজ্যিক চুক্তি সই করার ব্যাপারে চীনের হুঁশিয়ারি

- ছবি : সংগৃহীত

মার্কিন সরকার তাইওয়ানের সাথে একটি বাণিজ্যিক চুক্তি সই করার যে পরিকল্পনা করেছে তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। তাইপের (তাইওয়ান) সাথে যেকোনো ধরনের আনুষ্ঠানিক লেনদেনের ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বৃহস্পতবার বেইজিং-এ সাংবাদিকদের সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, চীনের সাথে যেসব দেশের কূটনৈতিক সম্পর্ক আছে তাইওয়ানের সাথে সেসব দেশের যেকোনো ধরনের লেনদেনের বিরোধী বেইজিং।

ওয়াশিংটন ও তাইপে দ্বিপক্ষীয় বাণিজ্য করার লক্ষ্যে গতমাসে একটি সমঝোতায় পৌঁছেছে। এক বছরেরও কম সময় ধরে আলোচনা শেষে তারা ওই সমঝোতায় পৌঁছে। ২০২১ সালে জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর এই প্রথম দুই পক্ষের মধ্যে বাণিজ্যিক চুক্তি সই করার ব্যাপারে সমঝোতা হলো।

‘এক চীন’ নীতির অধীনে তাইওয়ানের ওপর সার্বভৌম ক্ষমতা রয়েছে চীনের। আমেরিকাসহ বিশ্বের বেশিরভাগ দেশ ‘এক চীন’ নীতি মেনে চলার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। কিন্তু চীনকে দুর্বল করে ফেলার লক্ষ্যে ওই নীতি লঙ্ঘন করে সরাসরি তাইওয়ানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে ওয়াশিংটন।


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে ঘোড়ার দৌড় দেখতে হাজারো মানুষের ঢল খাগড়াছড়ির ৪ উপজেলায় নির্বাচন বুধবার, হেলিকপ্টারে পাঠানো হলো ব্যালট দেশের সামগ্রিক অর্থনীতিতে চারটি ঘাটতি রয়েছে : ড. দেবপ্রিয় বাল্টিক অঞ্চলের সুরক্ষা মজবুত করছে জার্মানি যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস রাজি হওয়ায় অবাক হয়েছে ইসরাইল সোনারগাঁওয়ে হাত পা বেঁধে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি, আহত ৬ বিপদে জিম্বাবুয়ে, ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ আগামী সপ্তাহে পাকিস্তান সফর করতে পারেন সৌদি ক্রাউন প্রিন্স ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর কারো মা যেন না হারায় সে জন্য কাজ করবো : স্বাস্থ্যমন্ত্রী কৃষকদের হয়রানি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী চেয়ারম্যান পদে রফিকুল ইসলামের প্রার্থিতা হাইকোর্টে বহাল

সকল