১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস রাজি হওয়ায় অবাক হয়েছে ইসরাইল

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং গাজায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার - ফাইল ছবি

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি প্রস্তাবে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস রাজি হওয়ায় অবাক হয়ে গিয়েছিল ইসরাইল। আর আরব মধ্যস্ততকারীরা যে 'সংশোধিত' প্রস্তাবটি হামাসের কাছে উত্থাপন করেছে, সে সম্পর্কে অবগত ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্র এই সংশোধনের ব্যাপারে ইসরাইলকে অবগত করেনি। এ কারণে হতাশ ও ক্ষুব্ধ ইসরাইল রাফায় হামলা চালাচ্ছে, প্রস্তাবটি গ্রহণ করতে রাজি হচ্ছে না।

ইসরাইলি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে অ্যাক্সিয়স জানিয়েছে, হামাস সোমবার হঠাৎ করে মিসর ও কাতারের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়ার ঘোষণা দেয়ায় ইসরাইল অবাক হয়ে পড়েছে।

এক ইসরাইলি কর্মকর্তা মঙ্গলবার টাইমস অব ইসরাইলকে জানান, হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়াকে ‌'পুরোপুরি অবাক' হয়ে গেছে ইসরাইল। হামাস বিষয়টি মিডিয়ার কাছে প্রকাশ না করা পর্যন্ত ইসরাইল নথি সম্পর্কে জানতই না।

কায়রোতে সাম্প্রতিক আলোচনার সময় মিসরীয় কর্মকর্তারা হামাসের কাছে উত্থাপন করে। হামাস বা মধ্যস্ততকারী কেউই সোমবার সুনির্দিষ্টভাবে জানায়নি যে প্রস্তাবিত চুক্তিটি আগে ইসরাইলের গ্রহণ করা প্রস্তাবটি থেকে ভিন্ন। ফলে প্রথমে ইসরাইল মনে করেছিল যে তারা যে প্রস্তাবটি দিয়েছিল, সেটিই হামাস গ্রহণ করেছে।

কিন্তু কয়েক ঘণ্টার মধ্যে প্রস্তাবটি পর্যালোচনা করে তারা বুঝতে পারে, এতে তাদের মূল দাবিগুলো নেই। তারা তখন মধ্যস্ততাকারীদের সাথে আলোচনা করা অবস্থাতেই রাফায় হামলা চালানোর সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রসর হয়।

দোহাভিত্তিক হামাস নেতা ইসমাইল হানিয়া প্রস্তাবটি গ্রহণ করার কথা ঘোষণা করার পর এক সিনিয়র হামাস নেতা এএফপিকে বলেন, হামাস যুদ্ধবিরতির প্রস্তাবটিতে রাজি হওয়ায় বল এখন ইসরাইলি দখলদারদের হাতে। তারা এটি গ্রহণ করবে না বর্জন করবে, তা তাদের হাতে।

ইসরাইলি সূত্রগুলো অ্যাক্সিয়সকে জানান, এটা এখন পরিষ্কার যে ওয়াশিংটন এবং সিআইএ পরিচালক উইলিয়াম বানর্স নতুন নথিটি সম্পর্কে জানতেন। এটিতে 'অনেক নতুন উপাদান রয়েছে' এবং এটি 'নতুন প্রস্তাবের মতোই মনে হয়।'

ইসরাইলি কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্র সোমবার সকালেই নতুন প্রস্তাবটি সম্পর্কে অবগত হয়। কিন্তু তারা ইসরাইলকে অবগত করেনি।

দুই ইসরাইলি কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র ও আরব মধ্যস্ততাকারীরা ইসরাইলকে 'বোকা' বানিয়েছে।

আর তা ইসরাইলের মধ্যে ক্ষোভ ও সংশয়ের সৃষ্টি করে।

হামাস বারবার বলে আসছিল, যেকোনো যুদ্ধবিরতি প্রস্তাবে অবশ্যই যুদ্ধ স্থায়ীভাবে বন্ধ থাকার কথা থাকতে হবে। আর ইসরাইল বলে আসছিল, হামাসকে সম্পূর্ণভাবে না গুঁড়িয়ে তারা গাজা অভিযান শেষ করবে না।

অ্যাক্সিয়স আরো জানিয়েছে, ইসরাইল ধারণা করছে যে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মধ্যস্ততাকারী হামাসকে প্রতিশ্রুতি দিয়েছে যে যুদ্ধবিরতি অবশ্যই যুদ্ধের অবসান ঘটাবে।

গাজাভিত্তিক হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের ডেপুটি খলিল আল-হায়া আল জাজিরাকে সোমবার বলেছেন, হামাস যে প্রস্তাবে রাজি হয়েছে, তাতে মিসর এই মর্মে গ্যারান্টর হয়েছে যে যুদ্ধ আর শুরু হবে না।

শীর্ষ এক ইসরাইলি কর্মকর্তা বলেন, 'আমরা মনে করি যে আমেরিকানরা হামাসকে এই বার্তঅ দিয়েছে যে ঠিক কাছে। এটি যুদ্ধ বন্ধ করবে।'

অ্যাক্সিয়সকে এক মার্কিন কর্মকর্তা জোর দিয়ে বলেন যে 'আমেরিকান কূটনীতিকরা ইসরাইলিদের সাথে কথা বলছে। এতে বিষ্ময়ের কিছু নেই।'

সূত্র : টাইমস অব ইসরাইল


আরো সংবাদ



premium cement