২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


নাইজেরিয়ায় স্কুল থেকে ২২৭ জন শিক্ষার্থীকে অপহরণ

নাইজেরিয়ায় স্কুল থেকে ২২৭ জন শিক্ষার্থীকে অপহরণ - ফাইল ছবি

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের শহর কুরিগাতে বৃহস্পতিবার বন্দুকধারীরা ২০০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণ করেছে বলে জানিয়েছেন এক শিক্ষক, স্থানীয় কাউন্সিলর ও নিখোঁজ শিশুদের অভিভাবকরা। ২০২১ সালের পর স্কুল থেকে এত বড় সংখ্যায় অপহরণ আর হয়নি।

এই অপহরণ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও কাদুনা প্রদেশের পুলিশ প্রত্যুত্তর দেয়নি। উল্লেখ্য, কুরিগা শহরে লোকাল গভর্নমেন্ট এডুকেশন অথরিটি স্কুলে সকালের প্রার্থনা-সমাবেশের পরই এই ঘটনা ঘটে।

গার্হস্থ্য অর্থনীতির শিক্ষক সানি আব্দুল্লাহি বলেন, 'অভিভাবকদের কাছ থেকে পাওয়া হিসেব অনুযায়ী মাধ্যমিক বিভাগ থেকে অপহৃত শিক্ষার্থীর সংখ্যা ১৮৭ জন এবং প্রাথমিক বিভাগ থেকে এখন পর্যন্ত অপহৃতদের সংখ্যাটি হলো ৪০ জন।'

কুরিগার স্থানীয় কাউন্সিলার ইদ্রিস মায়াল্লুরা বলেন, তিনি ওই স্কুলে গিয়েছিলেন এবং বন্দুকধারীরা শুরুতে প্রাথমিক বিদ্যালয়ের ১০০ জন শিক্ষার্থীকে অপহরণ করেছিল, তবে পরে তাদের মুক্ত করে দিয়েছিল এবং অন্যরা পালিয়েছে।

অভিভাবক ও বাসিন্দারা এই অপহরণের জন্য এলাকায় নিরাপত্তাহীনতাকেই দায়ী করেছেন।

কাদুনা প্রদেশের গভর্নর উবা সানি কুরিগাতে এসে অপহৃত শিক্ষার্থীদের মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে তার দফতর। তবে তিনি বলেননি, ঠিক কতজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে।

শিক্ষার্থীদের নিরাপদে উদ্ধার করতে ও দুষ্কৃতিদের আইনের আওতায় আনতে নাইজেরিয়ার প্রশাসনকে আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ফাতিমা উসমানের দুই সন্তান ওই অপহৃতদের মধ্যে রয়েছে। তিনি রয়টার্সকে টেলিফোনে বলেন, 'আমরা কী করব জানি না। আল্লাহর দিকে তাকিয়ে আমরা সবাই অপেক্ষা করছি। এই দুনিয়ায় তারাই কেবলমাত্র আমার সন্তান।'

সশস্ত্র দলবল কর্তৃক মুক্তিপণের জন্য অপহরণ নাইজেরিয়ার উত্তরাঞ্চলে যেন মহামারীর আকার ধারণ করেছে। এর ফলে দৈনন্দিন জীবনযাপন ব্যাহত হচ্ছে এবং হাজার হাজার শিশু স্কুলে যেতে ভয় পেয়ে শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে।

২০২১ সালের জুলাই মাসে কাদুনাতে স্কুল শিক্ষার্থীদের অপহরণের শেষ বড় ঘটনা ঘটেছিল। ওই সময় বন্দুকধারীরা হানা দিয়ে ১৫০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণ করেছিল। কয়েক মাস পর ওই অপহৃত শিক্ষার্থীদের পরিবার মুক্তিপণ প্রদান করলে তাদের মুক্তি দেয়া হয়।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement