১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


কেনিয়ায় চলমান বন্যায় অন্তত ৭০ জন মারা গেছেন, আরো বৃষ্টির পূর্বাভাস

কেনিয়ায় চলমান বন্যায় অন্তত ৭০ জন মারা গেছেন, আরো বৃষ্টির পূর্বাভাস -

কেনিয়ায় মার্চের মাঝামাঝি সময় থেকে বন্যা ও ভারী বৃষ্টিপাতের কারণে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার তথ্যটি সরকারের এক মুখপাত্র জানিয়েছেন।

পূর্ব আফ্রিকার এই দেশটিতে কয়েক সপ্তাহ ধরে কেনিয়ার রাজধানী নাইরোবি এবং দেশটির পশ্চিম ও মধ্যাঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

কেনিয়া সরকারের মুখপাত্র আইজ্যাক মাওয়াউরা শুক্রবার চলমান বন্যায় শত শত মানুষের মৃত্যুর দাবি প্রত্যাখ্যান করে বলেন, সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা এখন ৭০ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় সিটিজেন টিভি জানিয়েছে, শুক্রবার দেশটির পূর্বাঞ্চলীয় মাকুয়েনি কাউন্টির একটি নদী থেকে ৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া, ১১ জনকে উদ্ধার করা হয়েছে।

ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, সরকার জরুরি ত্রাণ প্রচেষ্টার জন্য ৪ বিলিয়ন কেনিয়া শিলিং (২৯ মিলিয়ন ডলার) বরাদ্দ করেছে। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

১ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। হাজার হাজার ঘরবাড়ি ভেসে গেছে এবং অন্যান্য সম্পদের ক্ষতি হয়েছে। রাজধানীর প্রায় ৬৪টি সরকারি বিদ্যালয় বন্যার পানিতে তলিয়ে গেছে এবং বন্ধ রাখতে হয়েছে। সড়ক ও সেতু ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

শুক্রবার কেনিয়ার আবহাওয়া বিভাগ সপ্তাহান্তের জন্য ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে এবং বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

পূর্ব আফ্রিকার অন্যান্য দেশও বন্যার কবলে পড়েছে। প্রতিবেশী তানজানিয়ায় ১৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুরুন্ডিতে ২ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
অল্প সময়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে সাফল্য আনলেন সালমান হোসেন এবার স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১৮৩২ টাকা রেকর্ড বৃষ্টির পর আবারো তাপপ্রবাহের দুঃসংবাদ শৈলকুপায় মোটরসাইকেল-বাইসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ ১০ জুন চালু হচ্ছে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ ফরিদপুরে একের পর এক বাড়ির লোকদের অজ্ঞান করে চলছে দুর্ধর্ষ চুরি, হাসপাতালে ভর্তি ১৯ বিএনপি ভারতের সাথে শত্রুতা করে অবিশ্বাস সৃষ্টি করেছিল : ওবায়দুল কাদের আল্লাহর আইন প্রতিষ্ঠিত হলে কোনো অন্যায়-অবিচার থাকবে না : মোবারক হোসাইন কৌশলে জাতিকে কুরআন বিমুখ করা হচ্ছে : ছাত্রশিবির সভাপতি ৭ শ’ উইকেটের দ্বারপ্রান্তে সাকিব শিক্ষকের ২ হাত ভেঙ্গে দেয়ার সাথে জড়িতদের গ্রেফতারে দাবিতে মানববন্ধন

সকল