২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শীতের প্রকৃতি হৃদয়ের প্রশান্তি

-

শীতের সকালের শিশিরস্নাত প্রথম প্রহর। কুয়াশায় জড়ানো সূর্যের মিষ্টি কিরণ। চারদিকে প্রতিফলিত হওয়ার সাথে সাথেই হেসে ওঠে ফুলের প্রশান্তিময় সমারোহ। দৃষ্টিগোচর হয় বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে সরিষা ফুল। সোনাঝরা মিষ্টি রোদে মাঠজুড়ে যেন ঝিকিমিকি করে হলুদ ফুলের সমারোহ। এ যেন এক অপরূপ সৌন্দর্য, যা দেখে মনে হবে হলুদ বরণে সেজেছে রঙিন প্রকৃতি। প্রকৃতির এ সৌন্দর্য অবলোকনে যে কোনো ভারাক্রান্ত মনও আনন্দে ভরে ওঠে। হিমেল বাতাসে সরিষা ফুলের মাঠ ছুঁঁয়ে যায়। আর মনমাতানো গন্ধ পৌঁছে দেয় লোকালয় পর্যন্ত। সেই গন্ধ যেমন সবাইকে আকৃষ্ট করে, তেমনি বাম্পার ফলনের হাতছানিতে প্রতিটি কৃষকের মুখে ফুটায় আনন্দের হাসি।

আবার এই হলদে ফসলের মাঠগুলো নানা প্রজাতির মাছি-মৌমাছি ও প্রজাপতির গুনগুনে শব্দে মুখরিতও থাকে। কেননা, মাছি ও মৌমাছিরা পুরো মৌসুমজুড়ে সরিষার ফুল থেকে মিষ্টি পানীয় মধু সংগ্রহ করে। আর আমরা মানুষেরা সৌন্দর্যের পূজারী। যেকোনো অবস্থাতেই থাকি না কেন, সুন্দরের কদর কিছুটা হলেও করি। সেই সৌন্দর্যটি যদি আবার সুঘ্রাণযুক্ত হয়! তাহলে তো আরো বেশি আকৃষ্ট করবেই সেই সুন্দরের পূজারীদের। তাই শীত মৌসুমের সরিষা ক্ষেতের অপার সৌন্দর্য আর ফুলের মিষ্টি ঘ্রাণ পিপাসুদের টেনে নিয়ে যাবে গ্রামবাংলার মাঠেঘাটে হলুদের সমারোহে রঙিন প্রকৃতিতে হয় হৃদয়ের প্রশান্তি। যেই ঋতু ও প্রকৃতি থেকে লাভ করা যায় হৃদয়ের প্রশান্তি, চোখের শীতলতা ও সৃষ্টিকর্তার মহিমা। যিনি অত্যন্ত নিখুঁত, নিপুণ ও আকর্ষণীয় করে তা সৃষ্টি করেছেন। প্রকৃতিকে সাজিয়েছেন। তাই প্রতিটি ঋতুর কল্যাণকর দিকটিকে ও প্রকৃতিকে ভালোবাসুন, প্রকৃতির ছোঁয়া অনুভব করুন। আর মহান রবের শুকরিয়া আদায় করুন।

অতএব উপভোগ করুন শীতের সকালের শিশিরভেজা ঘাস। পড়ন্ত বিকেলের মিষ্টি রোদ। হলুদের সমারোহে রঙিন প্রকৃতিতে হয় হৃদয়ের প্রশান্তি। সরিষা ফুলগুলোর ঘ্রাণ ও সৌন্দর্য। বাতাসে দোল খেতে থাকা নয়নাভিরাম বিস্তীর্ণ ফসলি মাঠ। যে মাঠে-প্রান্তরে শোভা পায় হলুদ ফুলের অপরূপ দৃশ্য। আর হ্যাঁ, অবশ্যই খেয়াল রাখুন, উপভোগ করতে গিয়ে কোনো কৃষকের ফসলের ক্ষতি না হয়। কোনো কৃষকের ক্ষতি না হয়। সর্বোপরি, হলুদের সমারোহে রঙিন হোক প্রকৃতি। ফসলের বাম্পার ফলনে হাসি ফুটুক কৃষকের মুখে। প্রিয় বাংলাদেশ আমার।


আরো সংবাদ



premium cement
শায়েস্তাগঞ্জে নদীতে গোসলে নেমে এক ভাইয়ের মৃত্যু, নিখোঁজ আরেকজন রোববার থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক পাকুন্দিয়ায় ইউপি চেয়ারম্যানসহ আসামি ৫২, গ্রেফতার ৪ জাল ভোট হলে তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোট বন্ধ : ইসি আহসান হাবিব রাবিপ্রবিতে‘এ’ ইউনিটের গুচ্ছভর্তি পরীক্ষায় উপস্থিতি ৭৭.৩৯ শতাংশ রাজধানীর জুড়ে ইসতিসকার নামাজ আদায় নাগরপুরে তীব্র তাপদাহে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে উপজেলা নির্বাচন : নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের যে শর্তের কথা জানালেন রিজভী গুচ্ছের বিজ্ঞান বিভাগে সারাদেশে শিক্ষার্থীদের উপস্থিতি ৯০ শতাংশ গাজায় ছড়াতে পারে মহামারি নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে?

সকল