২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মানুষের মনুষ্যত্ব কোথায়

-

বর্তমান সময়ে মানুষ শিক্ষিত শুধু কাগজে কলমে। মনুষ্যত্বের শিক্ষা মানুষের মধ্যে তেমন একটা নেই। কেনো বললাম এ কথাটা আসুন বিস্তারিত আলোচনা করি।
কিছু দিন আগের কথা। আমি ডিউটি শেষ করে রাতে বাসায় ফিরছিলাম। কাঁটাবন থেকে বাসে উঠলাম গন্তব্য মোহাম্মদপুর। তখন রাত আনুমানিক ১০টার কাছাকাছি হবে। বাসে ছিল প্রচুর ভিড়। মানুষ ঠিকমতো দাঁড়াতেও পারছিল না। আসলে ঢাকা শহরের লোকাল বাসগুলো এরকমই। বাসে যতই লোক থাকুক না কেন, তার পরেও কন্ডাকটর বলবে পেছনে সিট খালি আছে। এ এক আজব দেশে বসবাস করছি আমরা। যা হোক কোনরকম বাসে উঠে একটি জায়গা নিয়ে দাঁড়ালাম কিছুক্ষণ। পরে বাসে একজন মহিলা উঠলেন। বয়স আনুমানিক ৬০-৬৫ হবে হয়তো। যেহেতু বাসে প্রচুর ভিড় ছিল যে কারণে মহিলাটি ঠিকমতো দাঁড়াতে পারছিলেন না। বাসে পুরুষরা ঠিকমতো দাঁড়াতে পারলেও নারীদের জন্য এটা খুবই কষ্টের। আমরা সবাই জানি বাসে নারী ও শিশুদের জন্য কিছু সিট বরাদ্দ থাকে। সেই বাসেও তার ব্যতিক্রম ছিল না। কিন্তু সেই সিটগুলোতে কিছু পুরুষ মানুষ বসেছিল। কিন্তু মহিলাটিকে কোন মানুষই একটি সিট ছেড়ে দিলো না। এ কেমন জাতি আমরা। যেখানে আমরা আমাদের মায়ের বয়সী কাউকে সম্মান দেখাতে পারি না। এ কেমন শিক্ষায় শিক্ষিত আমরা? শুধু তাই নয়, কিছুক্ষণ পরে একটি সিট খালি হলো আমি মহিলাটিকে বললাম, আন্টি আপনি এখানে বসুন। কিন্তু একজন মানুষ মহিলাটিকে বসার সুযোগ না দিয়ে নিজেই বসে পড়ল। ভাবুন তো একবার, সে আসলেই কি মনুষত্বে আছে! আমি আপনাদের কাছে জানতে চাই সেই মহিলাটির জায়গায় যদি আপনার আমার মা বোন থাকত আপনি কি পারতেন তাকে এভাবে দাঁড় করিয়ে রেখে বসে থাকতে? যে পুরুষ নারীকে সম্মান দিতে জানে না সে কখনো ভালো মানুষ হতে পারে না। আসলে পশুর গর্ভে জন্ম নিলে সেটি পশুই হয়। কিন্তু মানুষের গর্ভে জন্ম নিলেই সে মানুষ হয় না। তাকে মানুষ বানাতে হয়।
বাস চালক এবং কন্ডাকটরদেরও দায়িত্ব আছে। আপনারা নারীদের বরাদ্দকৃত সিটে তাদের বসিয়ে দিন। এ দায়িত্বটা আপনাদের পালন করতে হবে। আসুন সবাই শিক্ষার সঠিক ব্যাবহার করে মনুষ্যত্ব অর্জন করি।


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল