২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পরিণাম ফল

পরিণাম ফল -

আজ থেকে কয়েক সহস্রাব্দ আগের কথা। বনি ইসরাইল গোত্রে শারীরিক ত্রুটিসম্পন্ন তিনজন ব্যক্তি ছিল। যাদের একজন ছিল শ্বেত কুষ্ঠরোগী, দ্বিতীয়জন মাথায় টাক পড়া, আর তৃতীয়জন অন্ধ। মহান আল্লাহ তায়ালা ওই তিনজনের পরীক্ষা নেয়ার জন্য তাদের কাছে একজন ফেরেশতা পাঠালেন। আল্লাহ তায়ালার প্রেরিত ফেরেশতা সর্বপ্রথম কুষ্ঠরোগবিশিষ্ট লোকটির কাছে এসে জিজ্ঞাস করলেন, আপনার সর্বাধিক কাম্যবস্তু কী? লোকটি বলল, আমি চাই, আমার থেকে যেন এই ব্যাধি দূরীভূত হয়ে যায়। কেননা, এর কারণে লোকেরা আমাকে ঘৃণা করে, আমাকে তাদের কাছে বসতে দেয় না। ফেরেশতা তখন স্বীয় হাত ওই লোকটির শরীরে স্পর্শ করলেন। সাথে সাথে লোকটির রোগ দূর হয়ে গেল। অতপর ফেরেশতা পুনরায় তাকে জিজ্ঞাস করলেন, কোন সম্পদ আপনার কাছে অধিক প্রিয়? লোকটি বলল, উট। তখন ফেরেশতা তাকে একটি গর্ভবতী উটনী দিয়ে দোয়া করলেন, আল্লাহ তায়ালা এতে বরকত দান করুন। এরপর ফেরেশতা টাক পড়া ব্যক্তির কাছে গিয়ে আগের মতো জিজ্ঞাসা করলেন, আপনার প্রিয় জিনিস কী? লোকটি বলল, আমার আকাক্সক্ষা হলো, আমার ওপর থেকে যেন এই টাক পড়া রোগ চিরতরে দূর হয়ে যায়। এর জন্য লোকেরা আমাকে ভালোবাসে না, নিজেদের কাছে থাকতে দেয় না। ফেরেশতা তখন তার মাথায় নিজের হস্ত মোবারক স্পর্শ করলেন। তৎক্ষণাৎ তার ব্যাধি দূর হয়ে মাথায় চুল গজাল। ফেরেশতা জিজ্ঞাসা করলেন, আপনার পছন্দনীয় সম্পদ কোনটি? সে বলল, গরু। ফেরেশতা তাকে একটি গর্ভবতী গাভী দিয়ে দোয়া করলেন। এবার এলেন অন্ধ ব্যক্তির কাছে। তাকে জিজ্ঞাসা করলেন, আপনার প্রিয় কী? সে বলল, আমার দৃষ্টিশক্তি যেন ফিরে পাই এবং আমি যেন সব দেখতে পাই। ফেরেশতা তখন তার চোখে হাত বুলাতেই সে দৃষ্টিসম্পন্ন হয়ে গেল এবং লোকটিকে বললেন, আপনার কোন সম্পদ প্রয়োজন। সে বলল, ছাগল। অতপর ফেরেশতা তাকে একটি গর্ভবতী ছাগল দিয়ে দোয়া করলেন এবং চলে গেলেন। কিছু দিন পর তাদের প্রত্যেকের প্রাণী : উট, গরু ও ছাগল বাচ্চা দিলো এবং তাদের একটি বিশাল খামার হয়ে গেল। তখন আল্লাহ তায়ালা তাদেরকে পরীক্ষা নেয়ার জন্য আগের ফেরেশতাকে তাদের কাছে পাঠালেন। ফেরেশতা আল্লাহ তায়ালার নির্দেশে সর্বপ্রথম কুষ্ঠরোগীর কাছে এসে বললেন, আমি একজন অভাবী মানুষ। সফরে এসে আমার যাবতীয় পাথেয় ফুরিয়ে গেছে। আপনি সাহায্য না করলে আমার বাড়ি পৌঁছার কোনো উপায় নেই। এক আল্লাহ তায়ালার সাহায্য ব্যতীত আমি নিরুপায়। যে মহান সত্তা আপনার রোগ নিরাময় করে আপনাকে ধন-সম্পদ দান করেছেন সেই সত্তার নামে আমি আপনার থেকে একটি উট প্রার্থনা করছি, যার দ্বারা আমি আমার গন্তব্যে পৌঁছতে পারব। তখন লোকটি বলল, এখান থেকে দূর হও। আমার আরো প্রয়োজন আছে। তোমাকে দান করার মতো কোনোরূপ সুযোগ নেই। ফেরেশতা তখন বললেন, আমি আপনাকে চিনি আপনি কী শ্বেতরোগী ছিলেন না? যার কারণে লোকেরা আপনার প্রতি অনীহা প্রকাশ করত। আল্লাহ তায়ালা আপনার রোগ মুক্ত করে আপনাকে সম্পদ দিয়েছেন। লোকটি বলল, বাহ! তুমি কী কথা বলছ! আমার এই ধন-সম্পদ পূর্বপুরুষ থেকে চলে আসছে। তখন ফেরেশতা বললেন, আপনি যদি মিথ্যাবাদী হন, তাহলে আল্লাহ তায়ালা আপনাকে সেইরূপ করে দিন যেরূপ আগে ছিলেন। এরপর ফেরেশতা টাক পড়া লোকটির কাছে গেলেন এবং সাহায্য প্রার্থনা করলেন।
কিন্তু সেও আগের লোকটির মতো উত্তর দিলো। তখন ফেরেশতা এই লোকটিকেও আগের কথা বলে অন্ধ ব্যক্তির কাছে গেলেন এবং বললেন, আমি একজন নিঃস্ব পথিক। সফরে আসার পর আমার সম্বল শেষ হয়ে গেছে। এখন আমি নিরুপায়। তাই যে আল্লাহ তায়ালা আপনাকে পুনরায় দৃষ্টিশক্তি দিয়েছেন তার নামে আপনার থেকে একটি ছাগল প্রার্থনা করছি। যাতে আমি বাড়ি ফিরতে পারি। লোকটি তখন বলল, হ্যাঁ। আমি অবশ্যই অন্ধ ছিলাম।
আল্লাহ তায়ালা স্বীয় অনুগ্রহে আমার দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছেন। তোমার যত ইচ্ছা নিয়ে যাও। আমি বাধা দেবো না। ফেরেশতা বললেন, আপনার সম্পদ আপনার কাছেই রাখুন। আপনাকে পরীক্ষা করা উদ্দেশ্য ছিল এবং তাই করা হয়েছে। আল্লাহ তায়ালা আপনার প্রতি সন্তুষ্ট আর অপর দু’জনের প্রতি অসন্তুষ্ট হয়েছেন।


আরো সংবাদ



premium cement