০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


শ্রীলঙ্কা : রাজাপাকসে মন্ত্রীসভার ওপর আদালতের নিষেধাজ্ঞা

মাহিন্দ রাজাপাকসে - ছবি : সংগ্রহ

শ্রীলঙ্কার একটি আদালত মাহিন্দ রাজাপাকসের প্রধানমন্ত্রী হিসেব দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পার্লামেন্টে আস্থাভোটে পদত্যাগ করতে অস্বীকৃতি জানানোর পর এ বিষয়ক একটি পিটিশনের শুনানিতে এই আদেশ দিয়েছে আদালত।

বিচারক পৃথিপদ্মমান সুরাসেনা এক আদেশে সোমবার বলেছেন, রাজাপাকসে ও তার তার মন্ত্রীসভা দায়িত্ব পালন করতে অপূরণীয় ক্ষতি হয়ে যেতে পারে। দেশটির পার্লামেন্টের এমপিরা এই পিটিশনটি দায়ের করেছিলেন। এ বিষয়ে আগামী ১২ ডিসেম্বর রায় দেয়া হবে বলেও জানিয়েছেন বিচারক।

গত মাসে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে নিয়োগ দিয়েছিলেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। কিন্তু পার্লামেন্টে বৈধতা পায়নি এই নিয়োগ।

২২৫ জন এমপির মধ্যে ১২২ জন এমপি রাজাপাকসেকে প্রধানমন্ত্রী পদে না রাখার পক্ষে ভোট দেয়। তারা এই নিয়োগকে অসাংবিধানিক হিসেবে সাব্যস্ত করেছে।


আরো সংবাদ



premium cement
এবার যুদ্ধবিরতির প্রস্তাব বিষয়ে আলোচনা করতে কায়রো যাচ্ছে ইসরাইলি প্রতিনিধি দল ভারতে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে নিউইয়র্কে অভিজাত ফ্যাশন শো’র কাছে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ নির্বাচনের আগের দিন উপজেলা চেয়ারম্যান প্রার্থী সামচুল আলম কারাগারে মান্দায় ৫ বছরের শিশুকে ধর্ষণ : বৃদ্ধ গ্রেফতার রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত ভোলার চরে ভূমি মালিকদের ওপর হামলা, আহত ২৫ কটিয়াদীতে স্কুলছাত্রীকে কুপিয়ে জখম রাজশাহীতে পাথরবোঝাই ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার হিজবুল্লাহর হামলা প্রতিরোধে ব্যর্থতা স্বীকার করল ইসরাইল ব্রাহ্মণবাড়িয়ার শ্রেষ্ঠ অধ্যক্ষ মুফতি রফিকুল ইসলাম

সকল