১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ভারতে তৃতীয় দফার ভোট : পশ্চিমবঙ্গে সহিংসতা, বোমা, মারধর

ভারতে তৃতীয় পর্বে ৯৩টি আসনে ভোটগ্রহণ চলছে - সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ মঙ্গলবার শুরু হয়েছে। দেশের অন্যত্র শান্তিপূর্ণ ভোট হলেও পশ্চিমবঙ্গে ভোট নিয়ে সকাল থেকেই উত্তেজনা দেখা দিয়েছে।

তৃতীয় দফায় ৯৩টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। ভোট হওয়ার কথা ছিল ৯৪টি আসনে। কিন্তু সুরাতে বিজেপি প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন। মধ্যপ্রদেশের বেতুলে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে বিএসপি প্রার্থীর মৃত্যুর পর সেখানে তৃতীয় দফায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। অন্যদিকে কাশ্মিরের অনন্তনাগ-রাজৌরির ভোটগ্রহণ পিছিয়ে দেয় কমিশন।

মঙ্গলবার যে ৯৩ কেন্দ্রে ভোট হচ্ছে, সেখানে বিজেপি খুবই শক্তিশালী। গতবার এই ৯৩ আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৭২টি। গুজরাটের সব আসনে জিতেছিল বিজেপি। সেই গুজরাটে মঙ্গলবার ভোট হচ্ছে। এছাড়া মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, কর্ণাটক, পশ্চিমবঙ্গ, আসাম, বিহার, গোয়া, ছত্তিশগড়, মহারাষ্ট্র, দমন-দিউ, দাদরা নগর হাভেলিতে ভোট হচ্ছে।

পশ্চিমবঙ্গের চার কেন্দ্রে ভোট
পশ্চিমবঙ্গের চারটি কেন্দ্র মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ দক্ষিণ ও মালদহ উত্তরে ভোট হচ্ছে। দেশের বাকি রাজ্যে ভোট শান্তিতে হলেও পশ্চিমবঙ্গের ভোট সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে।

মুর্শিদাবাদে সিপিএম অ্যাজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে। হরিহরপাড়ায় কংগ্রেস সভাপতির বাড়ি লক্ষ্য করে বোমা মারা হয়েছে বলে অভিযোগ উঠেছে। জঙ্গিপুরে বিজেপি প্রার্থীর সাথে পুলিশের তর্কবিতর্ক হয়েছে। মালদহে বিজেপি অ্যাজেন্টকে বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ডোমকলে তৃণমূল ভোটারদের ভোট দিতে বাধা দিচ্ছে বলে উঠেছে। ডোমকলেই সিপিএমের অ্যাজেন্টকে মেরে বের করে দেয়া হয় বলে অভিযোগ ওঠার পর সিপিএম প্রার্থী মোহাম্মদ সেলিম সেখানে যান।

সেলিম জানান, সিপিএমের অ্যাজেন্টকে বের করে দিয়ে তৃণমূলের এক কর্মী সিপিএমের অ্যাজেন্ট হিসেবে বসে যান। সেলিম গিয়ে প্রিসাইডিং অফিসারের কাছে কাগজপত্র দেখতে চান। সেই অ্যাজেন্টকে পরে বের করে দেয়া হয়। সেলিমের অভিযোগের পর ওই অ্যাজেন্টকে গ্রেফতার করে পুলিশ।

জঙ্গিপুরে বিজেপির দুই অ্যাজেন্টকে বসতে দেয়া হচ্ছিল না বলে অভিযোগ উঠেছে। সেখানেও বিজেপি প্রার্থী যান। দলের অ্যাজেন্টদের বসানোর দাবি করেন।

রানিনগরে সিপিএমের কর্মীকে মারধর করা হয়। তিনি কয়েক ঘণ্টা কলাবাদানে লুকিয়ে থাকেন বলে অভিযোগ। মালদহ দক্ষিণের একটি বুথে পুলিশ ভোট নিয়ন্ত্রণ করছে বলে বিজেপি প্রার্থী অভিযোগ করেন।

ভোট দিলেন মোদি
আহমেদাবাদের একটি স্কুলে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ভোট দেয়ার পর বলেন, ‘ভোট দেয়ার একটা গুরুত্ব আছে। সবাই এই গণতন্ত্রের উৎসবে যোগ দিন।’

মোদি জানান, তিনি এই স্কুলেই ভোট দেন।

ওই একই বুথেই ভোট দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল