২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রেকর্ড গড়ে শিরোপা জিতল খুলনা

-

ঢাকা বিভাগকে হারিয়ে ২১তম জাতীয় জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) অপরাজিত চ্যাম্পিয়ন হলো খুলনা। এনসিএলের ষষ্ঠ ও শেষ রাউন্ডে প্রথম স্তরের ম্যাচে গতকাল ঢাকা বিভাগকে ৯ উইকেটে হারায় খুলনা।
ছয় ম্যাচে তিন জয় ও তিন ড্রতে ৩৯ দশমিক ৮১ পয়েন্ট নিয়ে রেকর্ড সপ্তমবার এনসিএলের শিরোপা জয় করে খুলনা। রাজশাহী বিভাগকে পেছনে ফেলে এনসিএলের ইতিহাসে সর্বোচ্চ শিরোপার রেকর্ড গড়লো খুলনা। এত দিন ছয়টি করে শিরোপা নিয়ে রেকর্ড বইয়ে যুগ্মভাবে শীর্ষে ছিল খুলনা ও রাজশাহী।
ঢাকার বিপক্ষে শেষ রাউন্ডে জয় বা ড্র করলেই শিরোপা নিশ্চিত হবে খুলনার। এমন লক্ষ্য নিয়ে খেলতে নেমে তৃতীয় দিন শেষে শিরোপা জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল খুলনা। ঢাকাকে চাপে রেখেছিল তারা। তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১০২ রান করেছিল ঢাকা। তাই ৫ উইকেট হাতে নিয়ে মাত্র ২ রানে এগিয়েছিল ঢাকা।
ম্যাচের চতুর্থ ও শেষ দিন বাকি ৫ উইকেট থেকে ১১৪ রান যোগ করে গুটিয়ে যায় ঢাকার ইনিংস। আগের দিন রকিবুল হাসান ৩৯ ও মোহাম্মদ আরাফাত ৯ রানে অপরাজিত ছিলেন। গতকাল দিনের শুরু থেকে ব্যাট হাতে বেশ সাবলীল ছিলেন রাকিবুল ও আরাফাত।
তবে বিরতির পর হতাশায় পুড়তে হয় রকিবুলকে। ব্যক্তিগত ৯৯ রানে রান-আউটের ফাঁদে পড়লে এক রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন রকিবুল। ২২৭ বল মোকাবেলা করে চারটি চার ও তিনটি ছক্কা মারেন তিনি।
আরাফাতের সাথে ষষ্ঠ উইকেটে ১২৫ রানের জুটি গড়েন রকিবুল। তার বিদায়ের কিছুক্ষণ পর থামেন আরাফাতও। পাঁচটি চারে ৫৩ রানের ইনিংস খেলেন তিনি। তাদের বিদায়ের পর ২১৬ রানেই শেষ হয় ঢাকার ইনিংস। খুলনার পক্ষে ৪৪ রানে ৫ উইকেট নেন জিয়াউর রহমান।
দ্বিতীয় ইনিংসে ঢাকা ২১৬ রানে গুটিয়ে যাওয়ায় ম্যাচ জয়ের জন্য মাত্র ১১৭ রানের টার্গেট পায় খুলনা। জবাব দিতে নেমে প্রথম ওভারেই ওপেনার রবিউল ইসলাম রবিকে হারায় খুলনা। দুই রান করে ফিরেন রবি। এরপর ব্যাট হাতে মারমুখী হন আরেক ওপেনার এনামুল হক বিজয়। তবে অন্য প্রান্তে সতর্ক ছিলেন অমিত মজুমদার।
শেষ পর্যন্ত এই জুটি অবিচ্ছিন্ন ১১৪ রান যোগ করে খুলনার জয় ও শিরোপা নিশ্চিত করে মাঠ ছাড়েন। ২৫ দশমিক ৪ ওভারেই জয় নিশ্চিত হয় খুলনার। চারটি করে চার-ছক্কায় ৭৬ বলে অপরাজিত ৭৯ রান করেন বিজয়। অমিত ৩৩ রানে অপরাজিত ছিলেন। প্রথম ইনিংসে অপরাজিত ১৫০ রান করা খুলনার নুরুল হাসান ম্যাচসেরা নির্বাচিত হন।

 


আরো সংবাদ



premium cement