৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পেসারদের উন্নতিতেই চোখ ল্যাঙ্গাভেল্টের

-

মঙ্গলবার ঢাকায় পা রেখে গতকাল বুধবার সকালে টাইগার ক্যাম্পে হাজির হন ল্যাঙ্গাভেল্ট। চলতি কন্ডিশনিং ক্যাম্পের তৃতীয় দিনে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত পুরো সময়টা নতুন শিষ্যদের সঙ্গ দেন কোচ। এরপর মুখোমুখি হন সংবাদমাধ্যমের। শোনান বাংলাদেশ নিয়ে লক্ষ্যের কথা।
রাসেল ডমিঙ্গো, চার্লস ল্যাঙ্গাভেল্ট, নিল ম্যাকেঞ্জি ও রায়ান কুক। বাংলাদেশ ক্রিকেট দলের কোচিং স্টাফ প্রায় সাউথ আফ্রিকাময়। শুধু স্পিন কোচ ডেনিয়েল ভেট্টোরি নিউজিল্যান্ডের। বিষয়টাকে ইতিবাচকভাবেই দেখছেন টাইগারদের নতুন পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট। সবাই স্বদেশী, তার ওপর ডমিঙ্গোর সাথে আগে কাজ করার অভিজ্ঞতাও আছে। চেনা সেই অভিজ্ঞতায় বাংলাদেশে কাজটা সহজ হবে বলে মনে করছেন ল্যাঙ্গাভেল্ট। পেসারদের উন্নতিতেই চোখ তার। সাথে আছে নতুন পেসার খোঁজের তাড়না।
বাংলাদেশ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশের অধ্যায় শেষ। তার জায়গায় গতকাল থেকে রুবেল-মুস্তাফিজদের দায়িত্ব নিয়েছেন ল্যাঙ্গাভেল্ট। যোগদানের আগেই পেস আক্রমণ নিয়ে ছক সাজিয়ে ফেলেছেন এই বোলিং কোচ। যার মধ্যে পেসারদের লাইন লেন্থ ঠিক রেখে বল করানোয় বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি।
বাংলাদেশী ক্রিকেটারদের সামর্থ্য কিংবা প্রতিভা নিয়ে কোনো সন্দেহ নেই তার। কিন্তু সামর্থ্যরে প্রকাশটা ধারাবাহিক নয়। বাংলাদেশকে সম্প্রতি সময়ে বেশ ভুগিয়েছে পেস বোলিং বিভাগ। বিশ্বকাপের পর শেষ লঙ্কান সফরেও পেসারদের ধারাবাহিকতা তেমন চোখে পড়েনি। ২০১৫ থেকে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের সাফল্যের পেছনে বড় কারণ ছিল নতুন বলে উইকেট নেয়ার সক্ষমতা। কিন্তু ২০১৯ সালের শুরু থেকেই চিত্রটা আলাদা। এই সময়ে টাইগার পেসাররা প্রথম পাওয়ার প্লেতে নিতে পেরেছেন মাত্র সাতটি উইকেট। স্ট্রাইকরেট ১১৩.১৪ ও বোলিং গড় ১০৩! এই প্রথম সমস্যাটিই নতুন বোলিং কোচ ল্যাঙ্গাভেল্টকে ঠিক করার চেষ্টা করতে হবে। এরই মধ্যে সেই চ্যালেঞ্জও নিয়ে নিয়েছেন এই প্রোটিয়া।
নতুন বোলিং কোচের জন্য বিষয়টি যদিও মোকাবেলা করা বেশ কঠিন। তবে ধাপে ধাপে নিজের পরিকল্পনা অনুযায়ী পেসারদের উন্নতি করাতে চান, ‘উপমহাদেশের উইকেটগুলো স্পিন সহায়ক হয়ে থাকে। সে ক্ষেত্রে এখানে পেস বিভাগ নিয়ে কাজ করাটা বেশ চ্যালেঞ্জিং। নতুন বলে বল করাটাও কঠিন। বোলিংয়ের টেকনিক্যাল দিকগুলো জানতে হয়। ৫০ ওভারের ক্রিকেট বলুন আর টেস্ট ক্রিকেট, নতুন বলে বল করাটা গুরুত্বপূর্ণ। পেস বোলিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো লাইন-লেন্থ ঠিক রেখে বল করা। এগুলো নিয়েই আগে কাজ করব।’
আফগানিস্তান জাতীয় দলের হয়ে কাজ করা এ কোচ বাংলাদেশে কোচিং করানোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন। তার মতে, ভাষা নিয়েও আছে অনেক বাধাবিপত্তিও, ‘এখানেও চ্যালেঞ্জ রয়েছে। যে চ্যালেঞ্জের মুখোমুখি আমি আফগানিস্তানে কোচিং করানোর সময় হয়েছিলাম। গ্রুপে কথা বলার চেয়ে একজন করে কথা বলাই ভালো। আমার এমনও অভিজ্ঞতা আছে, আফগানিস্তানে অনেক খেলোয়াড় না বুঝেই ইয়েস বলে দিত। আমি একজন একজন করে কথা বলব; যাতে কেউ না বুঝলেও পরে আবার তাকে বোঝানো যেতে পারে। ধীরে ধীরে কথা বলে বোঝাতে হবে। তার চেয়ে বড় ব্যাপার হলো, খেলোয়াড়দের সাথে সম্পর্ক গড়ে তুলতে হবে। যত ভালো সম্পর্ক হবে তত সহজেই বুঝতে পারবে। আমার মনে হয় না ভাষা কোনো বাধা হয়ে দাঁড়াবে।’
বাংলাদেশের বেশির ভাগ সিরিজই হয় ঘরের মাঠে। ফলে দেশের চেনা উইকেটে বলটা বেশ ভালোই করেন বোলাররা। কিন্তু বাইরে গেলেই সেটা পাল্টে যায়। এই যেমন মুস্তাফিজুর রহমান বিশ্বকাপে ২০ উইকেট পেলেও ইনিংসের অন্তত ৩০ ওভার শেষ হওয়ার আগে কোনো উইকেট নিতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচে উইকেট নিয়েছেন, সেটাও ২০ বা তার চেয়ে বেশি ওভার পরে। তবে ল্যাঙ্গাভেল্ট বলছেন, বাংলাদেশের এই বোলিং লাইনআপ বিশ্বের যেকোনো জায়গাতেই সফল হতে পারে। সে জন্য তাদের ধারাবাহিকতা এবং ফিটনেস নিয়ে কাজ করতে হবে। তা ছাড়া নতুন পেসার খোঁজাতেই বেশি গুরুত্ব দিতে চান টাইগারদের পেস বোলিং কোচ। যারা দেশের বাইরে বিরুদ্ধ কন্ডিশনে ভালো করতে পারবে। পাশাপাশি এখন যারা নিয়মিত জাতীয় দল বা তার আশপাশে আছেন, তাদের সুইং ও বাউন্স নিয়েও কাজ করবেন এই প্রোটিয়া।
বললেন, ‘ভালো পেসার হতে হলে, কিছুটা চালাকও হতে হবে। বর্তমান ক্রিকেটে নতুন বলে উইকেট নিতে না পারলে ম্যাচ জেতা অসম্ভব। পেসাররা ভালো শুরু এনে দিলেই স্পিনারদের জন্য কাজটা সহজ হয়। তাই আমার লক্ষ্য থাকবে নতুন পেসার খুঁজে বের করা, যারা নতুন বলে মুন্সিয়ানা দেখাতে পারে। পাশাপাশি অস্ট্রেলিয়া, আফ্রিকার কন্ডিশনে ভালো করবে এমন পেসার খুঁজে বের করাই আমার প্রধান চ্যালেঞ্জ।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আ’ লীগের ২ চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মানববন্ধন গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালগুলোতে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে পুলিশের বাঁধা, আরাফাতের সমালোচনা বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

সকল