১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন

ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন - প্রতীকী ছবি

ঈশ্বরদীতে প্রায় মাসজুড়ে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বিদ্যুৎ এর ভেল্কিবাজি ও তাপমাত্রার সর্বোচ্চ প্রবাহে নাকাল ঈশ্বরদীবাসি। বিদ্যুৎ না থাকায় চার্জ হচ্ছে না রিকশা,ভ্যান, অটোরিকশাসহ চার্জিং যানবাহন।

ঈশ্বরদী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এ মৌসুমের চলমান পক্ষকালের অধিক সময় তীব্র তাপদাহ বিরজমান। প্রায় প্রতিদিনই ৪০-৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠা নামা করছে। ফলে কার্যত ঈশ্বরদীর জনজীবনে নেমে এসেছে স্থবিরতা।

আবহাওয়ার তথ্য নিশ্চিত করেছেন ঈশ্বরদী আবহাওয়া অফিসের ইনচার্জ হেলাল উদ্দিন।

বিদ্যুৎ-এর অতি লোডশেডিং হওয়ায় রিকশা, ভ্যান,অটোরিকশাসহ চার্জিং যানবাহনগুলি রাস্তায় কমে গেছে। এ সব বাহনের চালকরা বিপদে পড়েছেন বলে জানিয়েছেন। তারা জানান, আমরা দিনে ভাড়া মারি, আর রাতে গাড়ি চার্জে রাখ, কিন্তু প্রতিদিন দিনে রাতে সমান তালে এত পরিমাণ বিদ্যুৎ-এর লোডশেডিং হয় তাতে গাড়ি চার্জ হচ্ছে না।

উপজেলার সাঁড়া ইউনিয়নের মাজদিয়া পশ্চিম খাঁ পাড়ার বাসিন্দা চার্জারভ্যান চালক আব্দুল বারেক, জানান, রাতে বিদ্যুৎ না থাকায় আমার ভ্যানগাড়ি পুরো চার্জ না হওয়ায় দিনের বাজার খরচের টাকা হয়নি। এভাবে প্রায় এক সপ্তাহ একই অবস্থা।

ঈশ্বরদী শহর-আইকে রোড, রূপপুর পারমানবিক প্রকল্প এলাকায় রোডের অটোরিকশা চালক আহাদ জানান, গত ৭/৮ দিন এক বেলা ভাড়া মারছি, কারণ রাতে বিদ্যুৎ না থাকায় গাড়ি চার্জ হচ্ছে না। সারা রাতে ২/৩ দাগ চার্জ উঠছে, একবেলা ভাড়া মারতেই চার্জ শেষ হয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, সমিতি'র কিস্তি তুলে এই গাড়ি কিনেছিলাম। সপ্তাহে দুটা কিস্তি, যা ভাড়া হচ্ছে সংসার চালতেই টাকা শেষ হয়ে যাচ্ছে, গাড়ির কিস্তি পরিশোধ করতে কষ্ট হচ্ছে।

প্রকৃতিতে বৈরী আবহাওয়া দীর্ঘদিন স্থায়ী হওয়ায় ক্ষেত-খামার নিয়ে চরম চিন্তিত কৃষকরা। তারা জানান, মাঠে তেল ও ডাল বীজে বিপর্যয় হতে পারে। বিশেষ করে পাট, তিল, বাদামের ফলন হুমকির মুখে।

তাপদাহের কারণে ঈশ্বরদী উপজেলা প্রশাসন থেকে আবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে এবং তাপদাহ থেকে রক্ষায় করণীয় বিষয়ে কি, সে প্রচার চালানো হচ্ছে। তীব্র তাপদাহের সাথে পাল্লা দিয়ে চলছে বিদ্যুতের লোডশেডিং। ফলে ঘরের মধ্যেও স্বস্তিতে থাকতে পারছেন উপজেলার বাসিন্দারা।

এ দিকে মাসজুড়ে ঈশ্বরদীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে উচ্চ থেকে উচ্চতর তাপদাহ। এতে সাধারণ মানুষের নাভিশ্বাস অবস্থা বিরাজ করছে। খেটে খাওয়া মানুষ, রিকশা, ভ্যান ও কুলি শ্রেণির পেশার নাগরিকদের কাজে ভাটা পড়ছে। সেই সাথে পাল্লা দিয়ে মানুষের ভোগান্তি বাড়াচ্ছে বিদ্যুৎ এর ঘন ঘন লোডশেডিং।

হেলাল উদ্দিন জানান, আজ সোমবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় ঈশ্বরদীতে এ মৌসুমের সর্বোচ্চ ৪৩.২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তিনি আরো জানান, তাপপ্রবাহের তীব্রতা আরো কয়েকদিন থাকতে পারে।


আরো সংবাদ



premium cement