২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনিশ্চিত মাশরাফি

-

বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে ভার্সানে যতটুকু নির্ভরতা তা মাশরাফিকে ঘিরেই। কিন্তু সে মাশরাফিকে নিয়ে শুরু হলো অনিশ্চয়তা। প্রত্যাশা ছিল আগামী বিশ্বকাপ পর্যন্ত টানা খেলে যাবেন এ অপ্রতিদ্বন্দ্বী অধিনায়ক। সবই ঠিক ছিল। কিন্তু রাজনীতির বেড়াজালে আটকে গেছেন নড়াইল এক্সপ্রেস। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা ও আওয়ামী লীগ থেকে মনোনয়নপত্র সংগ্রহের পর থেকেই শঙ্কা জাগে। মাশরাফি খেলবেন তো! এ পর্যন্ত সবই চলছিল। গতকাল বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন জানান দিলেন অন্য কথা। মিরপুরে দ্বিতীয় টেস্টের পুরস্কার বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্ন ছিল আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মাশরাফি খেলবেন কি না। পাপন বলেন, কঠিন প্রশ্ন। ওর মনোনয়ন ফরম জমা দেয়ার একটা তারিখ আছে। কবে পূরণ করবে, ওখানে ওর কর্মসূচি কী, ঠিক জানি না।
আজ (গতকাল) ওর সাথে দেখা হওয়ার সম্ভাবনা আছে। তখন বিস্তারিত কথা হবে। যদি সুযোগ থাকে সে অবশ্যই খেলবে। এক দিনের জন্যও যদি সময় থাকে সে অবশ্যই খেলবে। খেলাটা ওর কাছে সব সময়ই প্রাধান্য পাবে। মাশরাফির খেলোয়াড় থাকাকালে রাজনীতিতে জড়িয়ে পরা তার ক্যারিয়ার শেষ কি না এমন এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা ঠিক মনে করি না। সাকিবও করতে চেয়েছিল। এসব কথা চিন্তা করে, যেহেতু সে আরো চার-পাঁচ বছর খেলবে। সাকিবকে প্রধানমন্ত্রী বলেছেন, ঠিক আছে তুমি খেলো। মাশরাফির ব্যাপারটা ভিন্ন। ও কতদিন খেলবে ঠিক নিশ্চিত না। ওর যে শারীরিক অবস্থা, এখনো যে খেলছে এটাই তো অনেক। সে খেলোয়াড় হিসেবে খেলে না, আমাদের দলে অধিনায়ক হিসেবে খেলে। ওর অধিনায়কত্ব আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ওর মতো অধিনায়ক খুঁজে পাচ্ছি না, পাবো না মনে হয়।
বিসিবি সভাপতি মাশরাফির অবসরের বিষয়টা খুব ভালোভাবে দেখছেন। কারণ সব খেলোয়াড়ের অবসর ঠিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে হয় না। তবে সে হিসেবে মাশরাফির সুযোগ। তিনি বলেন, ‘ও বড়জোর বিশ্বকাপের পর হয়তো অবসরে যাবে। সেটি যদি হয় মাত্র কয়েক মাসের ব্যাপার। এটা হলে এর চেয়ে ভালো প্রস্থান আর কিছু হতে পারে না। কয়েক মাস পর অবসর নিলে সে এই সাড়ে চার বছর আর করবেটা কী? আরেকটি েেত্র সে থাকল, যেখানে সে ক্রীড়ােেত্র জোরালো অবস্থান রাখতে পারবেন বলেই আমার বিশ্বাস।’ উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের তিনটি ওয়ানডেÑ ৮, ১০ ও ১৩ ডিসেম্বর।


আরো সংবাদ



premium cement