০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন নেফ্রোলজিস্টের গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার পরিদর্শন

-

ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির নির্বাচিত প্রেসিডেন্ট এবং বিশিষ্ট ভারতীয় নেফ্রোলজিস্ট অধ্যাপক (ডা:) বিবেক ঝা ও মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের প্রাচীন টাফট বিশ^বিদ্যালয় মেডিক্যাল স্কুলের বিশিষ্ট নেফ্রোলজি বিশেষজ্ঞ এবং গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের অবৈতনিক প্রধান কারিগরি উপদেষ্টা (ডা:) তৌকির করিম গত ১৭ সেপ্টেম্বর গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সেবার গুণগত মান পরিদর্শন করেন। তারা এই সময় সেন্টারটি ঘুরে দেখেন এবং রোগী ও হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ও কর্মীদের সাথে কথা বলেন। সেন্টারের বিভিন্ন রেকর্ডস চেক এবং সার্বিক কর্মকাণ্ডে তারা সন্তুষ্টি প্রদান করেন। অধ্যাপক (ডা:) ঝা ও অধ্যাপক (ডা:) করিম তিনটি পরামর্শ প্রদান করেন :
১. ডিপ্লোমা ইন ডায়ালাইসিস কোর্সসহ সব সেবা প্রদানকারীর প্রশিক্ষণ এবং গবেষণা কার্যক্রম জোরদার করার বিষয়ে যৌথ সহযোগিতা শুরু করতে হবে। তিনি কিছু বিষয়ে পরামর্শ দেন যেগুলোর ওপর গবেষণা শুরু করা যায়। ২. গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারে যথাযতভাবে ‘ইউনিভার্সাল প্রিকশান’ মেনে চলা জোরদার করতে হবে। চিকিৎসক ও সিনিয়র ডায়ালাইসিস নার্সদেরকে এই প্রক্রিয়া গুরুত্বের সাথে পর্যবেক্ষণ ও সাপোর্টিভ সুপারভিশন জোরদার করতে বলেন। ৩. যথাযথ গুণগত প্রক্রিয়া অনুসরণ করে ডায়ালাইজার পুনর্ব্যবহার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের টাফট বিশ্ববিদ্যালয় মেডিক্যাল স্কুলের ডায়ালাইসিস সার্ভিসের পরিচালক অধ্যাপক ক্লিমেন্স মেয়ারের পরামর্শ অনুসরণ করতে হবে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন

সকল