১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন

আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন - ছবি : নয়া দিগন্ত

ঢাকার আশুলিয়ায় পাঁচ টাকার বিনিময়ে শ্রমজীবীসহ সাধারণ মানুষের জন্য প্রায় ১৭ শতাংশ জমিতে ‘মাকবারায়ে জাফর ইবনে আবি তালেব (রা:) গুমাইল উন্মুক্ত’ নামে একটি কবরস্থানের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) দুপুরে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়ন উত্তর গুমাইল এলাকায় এই কবরস্থানের উদ্বোধন করা হয়।

কবরস্থানটির উদ্বোধন করেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাইফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সুমন আহম্মেদ ভূঁইয়াসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এই কবরস্থানের জন্য প্রায় ১৭ শতাংশ জমি দান করেন ঢাকা জেলার আশুলিয়া থানার গুমাইল গ্রামের মরহুম জয়নাল উদ্দীন সরকারের ছেলে মো: হাশেম সরকার।

জমিদাতা হাশেম সরকার বলেন, আশুলিয়া অঞ্চল একটি শিল্প অধ্যুষিত এলাকা। আমাদের এলাকায় চাকরি করার কারণে দেশের বিভিন্ন জেলার মানুষই এখানে বসবাস করেন। যার অধিকাংশই স্থানীয় বিভিন্ন পোশাক কারখানায় চাকরি করেন। যেহেতু মানুষ মরণশীল, তাই মৃত্যুর স্বাদ সবাইকে নিতে হবে। যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাজের সন্ধানে এখানে বসবাস করছেন, তারা মারা গেলে অনেক সময় লাশ তাদের গ্রামে পাঠাতে নানা সমস্যার সৃষ্টি হয়। অনেক লাশ দেরির কারণে নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দেয়। তখন তাদের লাশ কবর দিতে গেলে বিভিন্ন জায়গায় যেতে হয়। এলাকার ব্যক্তিগত কবরস্থানে বেইরের এই লোকদের লাশ কবর দিতে গিয়েও বাধার সম্মুখীন হতে হয়। মৃত্যুর পরে লাশ নিয়ে ঘুরাঘুরি অত্যন্ত দুঃখজনক। সেদিক বিবেচনায় রেখেই তৈরি করা হলো এই কবর স্থান। এছাড়া আমাদের কবরস্থানে যেকোনো পেশার মানুষ মাত্র পাঁচ টাকার বিনিময়ে লাশ দাফন দিতে পারবেন।

তিনি আরো বলেন, ‘শ্রমজীবী-পেশাজীবী মানুষ যারা এই এলাকায় থাকেন, তাদের যে কেউ যেন মৃত্যুর পরে তাদের শেষ ঠিকানায় সুন্দরভাবে সমাহিত হতে পারেন। এজন্য চিন্তা-ভাবনা করেই আমি ১৭ শতাংশ জমি এই কবরস্থানের জন্য দান করেছি’। আসুন আমরা সবাই মাদককে না বলি, সামাজিক সচেতনতা বৃদ্ধি করি। সকলে আমার জন্য দোয়া করবেন।


আরো সংবাদ



premium cement
দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম ইরানি প্রেসিডেন্ট ওই হেলিকপ্টারে ছিলেন না! সফলতার সাথে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি : মেয়র তাপস

সকল