১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


গাড়িমুক্ত কহর

-

স্পেনের একটি ছোট্ট শহর পন্টেভেদ্রা। দীর্ঘ ১৯ বছর ধরে এই শহরে গাড়ি নিষিদ্ধ। শহরের বাসিন্দারা হেঁটে বা বাইসাইকেলে গন্তব্যে পৌঁছেন। খুব প্রয়োজন ছাড়া সেখানে গাড়ি চলাচল করে না। ১৯৯৯ সাল থেকে এই শহরে গাড়ি নিষিদ্ধ। পন্টেভেদ্রার মেয়র মিগুয়াল অ্যাঙ্গসো ফারনানদেজ লরেস ১৯৯৯ সালে প্রথমবার মেয়র হওয়ার পরই গাড়ি নিষিদ্ধ করেন।
যানজট আর দূষণমুক্ত করে পন্টেভেদ্রাকে বাসযোগ্য করে তোলার পরিকল্পনা তার। শুধু সে কারণেই গাড়ি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন তিনি। তাতে জনগণ সাড়াও দেন। সে জন্য ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাকেই মেয়র নির্বাচিত করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০৬, এই ১০ বছরে সেখানে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩০ জনের। এর পরের ১০ বছর অর্থাৎ ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা মাত্র ১০। এমনকি ২০০৯ সালের পর থেকে একটি মৃত্যুও সড়ক দুর্ঘটনার কারণে হয়নি বলে মেয়র নিজেই সম্প্রতি জানিয়েছেন। হেঁটে আর বাইসাইকেলে যাতায়াত করার জন্য দূষণের মাত্রাও প্রচুর কমে গেছে। পন্টেভেদ্রার বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণও হ্রাস পেয়েছে।
এ ছাড়া গাড়ির সংখ্যা কমে যাওয়ায় মানুষের বসতি অনেক বৃদ্ধি পেয়েছে। ১৯৯৯ সালে গাড়ি নিষিদ্ধ হওয়ার পর থেকে এই শহরে ১২ হাজার নতুন বাসিন্দা যোগ হয়েছে। আর এসবের কারণে গাড়িমুক্ত পন্টেভেদ্রা ২০১৪ সালে জাতিসঙ্ঘের হাবিট্যাট পুরস্কারও পেয়েছে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল