০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


সারা দেশে শহীদ জিয়ার জন্মবার্ষিকী পালিত

-

দেশের বিভিন্ন স্থানে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী গতকাল যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।
এ উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে ছিলÑ আলোচনা সভা, দোয়া মাহফিল ও শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ।
বগুড়া অফিস জানায়, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় দোয়া মাহফিল করেছে বিএনপি।
গতকাল বাদ জোহর শহরের বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে বগুড়া জেলা বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে শহীদ জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর রূহের মাগফিরাত কামনা এবং বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মুনাজাত পরিচালনা করেন মাওলানা বেলায়েত হোসেন। দোয়া মাহফিলে অংশ নেন বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, সাবেক জেলা সভাপতি রেজাউল করিম বাদশা, কেন্দ্রীয় সদস্য আলী আজগর হেনা, বগুড়া শহর সভাপতি মাহবুবর রহমান বকুল, সদর উপজেলা সভাপতি মাফতুন আহমেদ খান রুবেল, বিএনপি নেতা ডাক্তার মামুনুর রশিদ মিঠু, মাহবুব আলম শাহীন প্রমুখ।
এ দিকে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে শহীদ জিয়ার জন্মস্থান বাগবাড়ীতে শনিবার বাদ আসর বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদে নশিপুর ইউনিয়ন বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে অংশ নেনÑ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু, গাবতলী থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক নতুন, বিএনপির নেতা ইঞ্জিনিয়ার রোকন তালুকদার, জুলফিকার হায়দার গামা প্রমুখ।
সভা শেষে দেশ-জাতি ও জিয়া পরিবারের কল্যাণ কামনায় বিশেষ মুনাজাত করা হয়।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশের গণমানুষের কাছে স্বাধীনতার ঘোষক, বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা ও বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হিসেবে সমাদৃত। দেশের সঙ্কট মুহূর্তে ত্রাণকর্তা হিসেবে তিনি বারবার দেশকে সঙ্কট থেকে মুক্ত করেছেন। তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন আবার অস্ত্র হাতে যুদ্ধও করেছেন। শহীদ জিয়ার শান্তি ও উন্নয়নের রাজনীতি মানুষকে উজ্জ্বীবিত করেছিল। আর এখানেই জিয়াউর রহমানের সাফল্যের সূত্রপাত। তিনি গতকাল বিকেলে নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। তিনি অবিলম্বে নির্বাচন ও নির্বাচনী ফলাফল বাতিল করে নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে পুনর্নির্বাচনের ঘোষণার দাবি জানান। কারাবন্দী বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, যুগ্ম মহাসচিব লায়ন আসলাম চৌধুরী, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্করসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের অবিলম্বে মুক্তির দাবি জানান।
বাদ আসর দলীয় কার্যালয় জামে মসজিদে এ উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। জামে মসজিদের খতিব মাওলানা এহসানুল হক দোয়া ও মিলাদ পরিচালনা করেন।
চট্টগ্রাম মহানগর বিএনপি নেতা আর ইউ চৌধুরী শাহীনের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ এম এ আজিজ, অ্যাডভোকেট আবদুস সত্তার সরওয়ার, জাহিদুল করিম কচি, জাহাঙ্গীর আলম দুলাল, আনোয়ার হোসেন লিপু, অ্যাডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী, ডা: এস এম সরওয়ার আলম, মো: ইদ্রিস আলী, আবু মুসা, মোস্তাফিজুর রহমান বুলু, এইচ এম রাশেদ খান, জেলী চৌধুরী, নগর ন্যাপ সভাপতি ওসমান গণি সিকদার প্রমুখ নেতা।
গাইবান্ধা সংবাদদাতা জানান, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়। এ ছাড়া শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা: মইনুল হাসান সাদিক। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেনÑ জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, সহসভাপতি মুক্তিযোদ্ধা আবদুল মান্নান সরকার, শহর বিএনপির সভাপতি শহীদুজ্জামান শহীদ, সহসভাপতি ওমর ফারুক সেলু, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ইলিয়াস হোসেন, আবদুস সালাম মিয়া ও শ্রমিক দল জেলা সভাপতি কাজী আমিরুল ইসলাম ফকু।
মেহেরপুর সংবাদদাতা জানান, মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে গতকাল শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে জেলা বিএনপির দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহসভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে বক্তৃতা করেনÑ পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা বিএনপির সহসভাপতি শেখ সাঈদ আহম্মেদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রোমানা আহম্মেদ, পৌর বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আলমগীর হোসেন, জেলা যুবদলের সভাপতি জাহিদুল হক জাহিদ, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি তোফায়েল আহম্মেদ, সাধারণ সম্পাদক আজমুল হোসেন মিন্টু প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাজশাহী ব্যুরো জানায়, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল রাজশাহীতে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে রাজশাহী মহানগর বিএনপির উদ্যোগে নগরীর মালোপাড়ার দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথির বক্তৃতা করেন : বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান বক্তা ছিলেন রুয়েটের শিক্ষক প্রফেসর আকতার হোসেন। বিশেষ অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য সহিদুন্নাহার কাজী হেনা, মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার ও মহানগর যুবদলের সাবেক সভাপতি ওয়ালিউল হক রানা। সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। বিএনপি নেতা বুলবুল বলেন, দেশে আজ গণতন্ত্র বিপন্ন। তিনি কারাবন্দী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
যশোর অফিস জানায়, দেশের আজ চরম ক্রান্তিলগ্নে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নীতি আদর্শের রাজনীতি বাস্তবায়ন করতে হবে। তবেই বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসবে। বর্তমান শাসক দল বাংলাদেশের গণতন্ত্রকে হাইজ্যাক করে দেশে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করছে। শহীদ জিয়ার সৈনিকেরা তাদের এ স্বপ্নকে কখনো বাস্তবায়ন হতে দেবে না। গতকাল বিকেলে প্রেস ক্লাব যশোর মিলনায়তনে যশোর জেলা বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় নেতৃবৃন্দ এ কথা বলেন। স্বাধীনতার মহান ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকীতে জেলা বিএনপি এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
আলোচনা সভায় নেতৃবৃন্দের মধ্যে বক্তৃতা করেন : বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম সম্পাদক আবদুস সালাম আজাদ, মিজানুর রহমান খান, জেলা যুবদলের সভাপতি এম তমাল আহমেদ, সাংগঠনিক সম্পাদক কবীর হোসেন বাবু ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাপ্পি।
এ সময় অন্যান্যের উপস্থিত ছিলেন সদর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক নুর ইমাম, জেলা শ্রমিকদলের সভাপতি মিজানুর রহমান, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল বারী রবু, সাবেক কাউন্সিলর জুলফিকার আলী, বিএনপি নেতা আক্তারুজ্জামান বাদশা, আলী হোসেন মদন, মাসুদুল বারী কাক্কু, হাসিব চৌধুরী, আজিজুর রহিম শিশির, সদর উপজেলা যুবদল নেতা আবদুর রাজ্জাক, মাসুদুর রহমান মাসুদ, ব্লুবুল চৌধুরী, ওয়াসি আহমেদ উজ্জ্বল, নগর ছাত্রদলের সভাপতি ফারুক হোসেন প্রমুখ। সভা পরিচালনা করেন সাবেক পৌর কাউন্সিলর মনিরুজ্জামান মাসুম।
আলোচনা সভা শেষে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এ দিকে সকালে শহরের লালদীঘিপাড়ের জেলা বিএনপির কার্যালয়ে দিবসটি উপলক্ষে জেলা স্বেচ্ছাসেবকদলের উদ্যোগে শীতার্ত দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, সহসভাপতি আবদুস সবুর মণ্ডল, যুগ্ম সম্পাদক আবদুস সালাম আজাদ, সাবেক যুবদল নেতা হাসিব চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের নেতা রেজানুল ইসলাম খান রিয়েল, রাজু আহমেদ, সদর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।
কম্বল বিতরণী : শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে যশোরের দুস্থদের মাঝে কম্বল বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। যশোর জেলা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে গতকাল বেলা ১১টায় লাল দীঘিরপাড়ের দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু প্রধান অতিথি হিসেবে দুস্থদের মাঝে কম্বল বিতরণ করেন।
নেত্রকোনা সংবাদদাতা জানান, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের জন্মবার্ষিকী উপলক্ষে নেত্রকোনা জেলা বিএনপির উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা: আনোয়ারুল হকের নিজ বাসভবনে দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নেত্রকোনা-২ (সদর-বারহাট্টা) আসনের ধানের শীষের প্রার্থী অধ্যাপক ডা: মো: আনোয়ারুল হক। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম মনিরুজ্জামান দুদুর পরিচালনায় দোয়া ও মিলাদ মাহফিলে অন্যদের মধ্যে অংশ নেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তাজেজুল ইসলাম ফারাস সুজাত, জেলা যুবদলের সভাপতি মশিউর রহমান মশু, জেলা বিএনপির সহ-সম্পাদক সানাউল হক মাসুম, ক্রীড়া সম্পাদক আবুল কাশেম, মৎস্যবিষয়ক সম্পাদক কাবিল উদ্দিন তালুকদার, যুব দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আজহারুল ইসলাম কমল, যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ তোফায়েল, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক শরীফুল আলম সবুজ, জেলা ছাত্রদলের সহসভাপতি এস এম দেলোয়ার হোসেনসহ সব অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মী। দোয়া ও মিলাদ মাহফিলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করেন জেলা উলামা দলের সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা মো: আলাউদ্দিন।
নোয়াখালী সংবাদদাতা জানান, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল নোয়াখালীতে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শনিবার বিকেলে জেলা শহরের রশীদ কলোনির কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান মো: শাহজাহানের বাসভবনে জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। সভায় জেলা বিএনপির কোষাধ্যক্ষ ও শহর বিএনপির সভাপতি আবু নাছেরের সভাপতিত্বে ও জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ছাবের আহম্মদের সঞ্চালনায় বক্তৃতা করেনÑ জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, শহর যুবদলের যুগ্ম আহ্বায়ক আরিফ ইকবাল, শহর স্বেচ্ছাসেবক দলের সভাপতি ফারুক হোসেন নয়ন, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মজিবুল হক রনি, নোয়াখালী সরকারি কলেজ ছাত্রদলের সভাপতি আমিনুল ইসলাম সুজন ও সাধারণ সম্পাদক এন বি এস রাসেল। এ সময় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রূহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।
বরিশাল ব্যুরো জানায়, বিএনপির যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি অ্যাডভোকেট মো: মজিবর রহমান সরোয়ার বলেছেন, জনগণের ভোটের অধিকার আদায়ের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জেলে যেতে হয়েছে।
আওয়ামী লীগের আজকের সরকার এখন আর গণতন্ত্রের সরকার নেই, তারা আগে ছিল ভোটার বিহীন, এখন হয়েছে ভোট চুরির সরকার। এই আওয়ামী লীগ স্বাধীনতা পরবর্তী সময়ে এ দেশে বাকশাল কায়েম করে মানুষের অধিকার হরণ করেছিল। অন্য দিকে শহীদ প্রেসিডেন্ট বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমান বহু দলীয় গণতন্ত্র কায়েম করে মানুষের কাছে গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন।
গতকাল বিকেলে বরিশাল সদর রোডস্থ দলীয় কার্যালয়ে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন মহানগর বিএনপি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, মহানগর বিএনপি উপদেষ্টা নুরুল আলম ফরিদ, মহানগর বিএনপি সিনিয়র সহসভাপতি মনিরুজ্জামান খান ফারুক, মহানগর সহসভাপতি সদ্য কারা মুক্ত আহসান উল কবীর হাসান, অ্যাডভোকেট আকতার হোসেন মেবুল, মহানগর যুগ্ম সম্পাদক আনায়ারুল হক তারিন, দফতর সম্পাদক শাহেদ আকন সম্্রাট, মহানগর যুবদল সিনিয়র সহসভাপতি কামরুল হাসান রতন, সাজ্জাদ হোসেন, মহানগর স্বেচ্ছাসেবকদল সভাপতি মাহাবুবুর রহমান পিন্টুসহ মহিলা দল, যুবদল, স্বেচ্ছাসেবকদল, জেলা ও মহানগর ছাত্রদল ও বিভিন্ন ওয়ার্ডের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
সরোয়ার আরো বলেন, সরকার বারবার মুক্তিযুদ্ধের সরকার দোহাই দিয়ে যাচ্ছে এ দেশে অথচ মুক্তিযুদ্ধের ইতিহাস বলতে হলে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান নাম কোনো দিনই মুছে ফেলা যাবে না। পরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রূহের মাগফেরাত কামনা করে নেতাকর্মীরা দোয়া-মোনাজাতে শরিক হন।


আরো সংবাদ



premium cement