০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


বিরোধী জোটের আরো ৩১ জন আটক হয়রানির অভিযোগ

-

দেশের বিভিন্ন স্থান থেকে বিরোধী জোটের ৩১ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। ব্রাহ্মহ্মণবাড়িয়া থেকে আটক করা হয়েছে সরাইল উপজেলা জামায়াতের আমির মাওলানা কুতুব উদ্দিনকে। আটকদের স্বজনদের অভিযোগ কোনো কারণ ছাড়াই পুলিশ তাদের আটক করে মিথ্যা মামলায় ফাঁসিয়ে হয়রানি করছে।
সিলেট ব্যুরো জানায়, সিলেট জেলা বিএনপি সভাপতি আবুল কাহের শামীমের বাসায় অভিযান চালিয়ে জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এখলাসুর রহমান মুন্নাসহ সাত নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এ সময় সেখান থেকে তিনটি মোটরসাইকেল এবং তিনটি পাসপোর্টও জব্দ করা হয়।
রোববার রাতে সিলেট নগরীর সোবহানীঘাটের যতরপুর এলাকায় আবুল কাহের শামীমের বাসায় অভিযান চালায় কোতোয়ালি থানা পুলিশ। পুলিশের দাবি এ সময় বিএনপি নেতাকর্মীরা তাদের ওপর হামলা করে।
এ দিকে হামলার কোনো ঘটনা ঘটেনি দাবি করে সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম বলেন, হয়রানি করার জন্য পুলিশ এ ধরনের ঘটনা সাজাচ্ছে। এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। বরং পুলিশ আমাদের পাঁচ নেতাকর্মীকে আটক করে নিয়ে গেছে। এ দিকে সিলেট জেলা বিএনপি সভাপতির বাসায় পুলিশের অভিযানের নিন্দা জানিয়েছেন দলের কেন্দ্রীয় নেতা এম এ হক।
সাতজনের নামে পুলিশের এসল্ট মামলা
জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এখলাসুর রহমান মুন্নাসহ সাতজনের নামে পুলিশের ওপর হামলার অভিযোগ এনে মামলা হয়েছে। রোববার রাতে কোতোয়ালি থানায় এ মামলা হয়। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন বলেন, নাশকতা সৃষ্টির লক্ষ্যে গোপন বৈঠক চলছে এমন অভিযোগ পেয়ে রোববার সন্ধ্যায় পুলিশ আবুল কাহের শামীমের সোবহানীঘাটের যতরপুর এলাকার বাসায় যায়। এ সময় মুন্নাসহ কিছু ব্যক্তি পুলিশের ওপর হামলা চালায়। এ সময় তারা পুলিশকে বহনকারী অটোরিকশাও ভাঙচুর করে। হামলায় তিন পুলিশ সদস্য আহত হন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে ১২ রাউন্ড গুলি করেছে পুলিশ।
ছাত্রদলের বিক্ষোভ মিছিল : সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীমের বাসায় পুলিশের অভিযানের প্রতিবাদে নগরীতে বিক্ষোভ করেছে ছাত্রদল নেতাকর্মীরা। রোববার রাতে নগরীতে তাৎক্ষণিক বিক্ষোভ করে তারা। জিন্দাবাজার থেকে বের হওয়া মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমনের সভাপতিত্বে ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসানের পরিচালনায় মিছিল-পরবর্তী সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এস, সিনিয়র সহসভাপতি তোফায়েল আহমদ, জেলা ছাত্রদলের সহসভাপতি এনামুল হক, মহানগর ছাত্রদলের সহসভাপতি তানভীর আহমদ চৌধুরী, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আশরাফ উদ্দিন রাজীব, মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক রুবেল ইসলাম, সহসাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম সৌরভ প্রমুখ।
বক্তারা জেলা বিএনপির সভাপতির বাসায় পুলিশ হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, বিনা কারণে হয়রানির উদ্দেশ্যে প্রশাসন উদ্দেশ্যমূলকভাবে বিএনপির নেতাকর্মীদের বাসায় পুলিশি তল্লাশির নামে হয়রানি করা হচ্ছে। বক্তারা এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে সরাইল উপজেলা জামায়াতে ইসলামীর আমির মাওলানা কুতুব উদ্দিনকে (৫০) গ্রেফতার করেছে পুলিশ। রোববার মধ্যরাতে শহরের কাজিপাড়া মৌলভীহাটি থেকে তাকে গ্রেফতার করা হয়।
সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ সেলিম উদ্দিন জানান, নাশকতার পরিকল্পনা করার অভিযোগে জামায়াত নেতা কুতুব উদ্দিনকে শহরের কাজিপাড়া থেকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে থানায় আর কোনো অভিযোগ আছে কিনা তা যাচাই-বাছাই করা হচ্ছে। তবে ব্রাহ্মণবাড়িয়া জেলা জামায়াতের আমির সৈয়দ গোলাম সাওয়ার বলেন, কোনো প্রকার অভিযোগ ছাড়াই মাওলানা কুতুব উদ্দিনের মতো একজন আলেমে দীনকে গ্রেফতার করা হয়েছে। জেলা জামায়াতের পক্ষ থেকে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি করা হয়েছে।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) ছাত্রশিবিরের সভাপতি ও শেষ বর্ষের ছাত্র শাকির বিন ওয়ালিসহ ওই কলেজের ছয় ছাত্র ও কলেজের পাশের দুই ব্যবসায়ীকে কলেজ ছাত্রাবাস থেকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় গত রোববার কোতোয়ালি মডেল থানায় মামলা হয়েছে। গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
গ্রেফতারকৃতরা হলেন, কুমিল্লা মেডিক্যাল কলেজের শেষ বর্ষের ছাত্র সৈয়দ তানজিমুল হক (২৪), নজরুল ইসলাম ফরহাদ (২৩), মোজাহিদুল ইসলাম (২৪), সৈয়দ শহিদুল ইসলাম (২৪), চতুর্থ বর্ষের ছাত্র শাহ আলম মিয়া (২২), কলেজসংলগ্ন মার্কেটের সুফিয়া মেডিক্যাল হলের মালিক সৈয়দ আহাম্মদ (৪০) ও বিসমিল্লাহ স্টোরের মালিক আবুল হাশেম (৪০)।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা জানায়, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় তিন জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে থানা পুলিশ।
গতকাল সোমবার রাতে পুলিশ অভিযান চালিয়ে উপজেলার রামভদ্র খানাবাড়ি গ্রামের জামায়াত কর্মী সাদ্দাম হোসেন (২৬), ফুল মিয়া (৫৫) ও নিজপাড়া গ্রামের আব্দুল মজিদ (২৪)কে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে বলে জানা গেছে।
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তানজিমুল হাসান কায়েসসহ তিন নেতাকে আটক করেছে পুলিশ। গত রোববার বিক্ষোভ মিছিল শেষে ফেরার পথে শহরের রাজেন্দ্র কলেজ এলাকা থেকে তাদের আটক করা হয়।
আটককৃত অন্যরা হলেনÑ বোয়ালমারী উপজেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক ওয়ালিদ বিন মুরসালিন তুলিপ ও বোয়ালমারীর চাঁদপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মুরাদ হোসেন।
দলীয় সূত্র জানায়, জেলা বিএনপির সভাপতি জহিরুল হক শাহজাদা মিয়া ও সাবেক সংসদ সদস্য বিএনপি নেত্রী ইয়াসমিন আরা হল ও বিএনপির ঢাকা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলসহ বিএনপি নেতৃবৃন্দের বিরুদ্ধে ঢাকার উত্তরা থানায় বিস্ফোরক আইনে মামলা দায়েরের প্রতিবাদে জেলা ছাত্রদল শহরে বিক্ষোভ মিছিল বের করে। বেলা ১১টার দিকে ফরিদপুর জেলা পরিষদ এলাকা থেকে বের হয়ে মিছিলটি আদালত চত্বরে সমাবেশ করে।
জেলা ছাত্রদলের সভাপতি সৈয়দ আদনান হোসেন অনুর সভাপতিত্বে এতে বক্তব্য দেন শহর বিএনপির সভাপতি রেজাউল ইসলাম, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক একে কিবরিয়া স্বপন, মহানগর যুবদলের সভাপতি ও সদর উপজেলার ভাইস চেয়ারম্যান বেনজির আহমেদ তাবরীজ প্রমুখ।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভ সমাবেশ শেষে ফেরার পথে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তানজিমুল হাসান কায়েসসহ অপর দু’জনকে আটক করা হয়।
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুরের নবাবগঞ্জে জামায়াতের উপজেলা আমিরসহ ১১ জনকে আটক করেছে থানা পুলিশ।
গত রোববার রাতে উপজেলার কুড়াহার গ্রামে উপজেলা জামায়াতের আমির মো: আবুল কাশেমের বাড়িতে পুলিশ এক বিশেষ অভিযান পরিচালনা করে। এ অভিযানে জামায়াতের আমিরসহ ১১ জনকে আটক করা হয়। এ সময় সেখান থেকে ছয়টি ককটেল উদ্ধার করা হয় বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে।
নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার জানান, আটককৃতদের বিরুদ্ধে নবাবগঞ্জ থানায় নাশকতার পরিকল্পনা করার অপরাধে মামলা দায়ের করে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement