৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কে কী----- কেন কিভাবে

উদ্যান

-

আজ তোমরা জানবে উদ্যান সম্পর্কে । এর অপর নাম পার্ক। লিখেছেন লোপাশ্রী আকন্দ

তোমরা নিশ্চয়ই ফুল আর বাহারি গাছপালা দিয়ে সাজানো ঘাসের গালিচামোড়া মাঠের মধ্যে ফোয়ারা থেকে পানি গড়িয়ে পড়া, বাগানের মধ্যে জলাশয় ইত্যাদি একসাথে দেখে থাকবে। তার মানে তোমরা উদ্যান বা পার্ক দেখে থাকবে।
বলতে পারো, এ রকম সুন্দর সুন্দর উদ্যান কারা তৈরি শুরু করেছিল? কোন সময় তৈরি শুরু করেছিল? মিসরের একটি প্রাচীন চিত্রে প্রায় তিন হাজার ৫০০ বছর আগের এ ধরনের উদ্যান দেখা যায়। সে চিত্রে পুকুরে পদ্মফুল আর বাগানে সারি করে পামগাছ লাগানোর ছবিও আঁকা ছিল। তার মানে সে সময়ই আমাদের পৃথিবীতে উদ্যান ছিল। পারস্যে এরূপ কিছু প্রাচীন উদ্যানের নিদর্শন পাওয়া যায়। ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান ছিল প্রাচীনকালের এক আশ্চর্য। এরপর ধীরে ধীরে গ্রিস, রোম, স্পেনেও অনেক উদ্যান গড়ে ওঠে। বাইজান্টাইন সভ্যতায় খ্রিষ্টীয় চতুর্থ শতকে নির্মিত উদ্যানের ঐতিহ্য তারা দীর্ঘ দিন ধরে রেখেছে। ইসলামী সভ্যতার উদ্যান অনন্য। বিশ শতকে এসে উদ্যান নগরসজ্জার একটি অংশ হয়ে দাঁড়ায়, যা এখনো প্রচলিত। আমাদের দেশেও অনেক উদ্যান আছে।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান

সকল