২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
জা পা নে র রূ প ক থা

জিব কাটা ময়না

-

সূর্যোদয়ের দেশ জাপান। সেই দেশে বাস করে এক বুড়ো আর বুড়ি। বুড়ো খুবই ভালো মানুষ। দয়ালু, পরোপকারী ও কর্মঠ। সারা দিন সে মাঠে কাজ করে। ধান বোনে, আখ লাগায়, সবজি ফলায়, গাছগাছালির যতœ নেয়। কাজে কোনো আলসেমি নেই তার।
কিন্তু বুড়িটা বড়ই দজ্জাল! কোনো কাজই করে না। আলসের ঢেঁকি আর ভীষণ ঝগড়াটে। পান থেকে চুন খসলেই হয়; সারা বাড়ি মাথায় করে তোলে। বুড়োকে সারাক্ষণই জ্বালায়। এটা করো, ওটা আনো, আজ কাজে যাওনি কেন ইত্যাদি নানা রকম আদেশে তটস্থ করে রাখে বুড়োকে। একমুহূর্তও শান্তিতে থাকতে দেয় না। অথচ বুড়ি বিছানায় পড়ে পড়ে শুধু ঘুমায়। তাই শান্তির লেশমাত্রও নেই ওই বাড়িতে।
বুড়ো লোকটার ছিল একটা পোষা ময়না। যতক্ষণ বুড়ো বাড়িতে থাকে, পোষা ময়নাকে নিয়েই তার সময় কাটে। ময়নার সাথে কথা কয়। ময়নাকে খাবার দেয়। উঠোনে বারান্দায় ময়নাকে নিয়ে ঘুরে বেড়ায়। বুড়ো-বুড়ির কোনো সন্তানাদি নেই। তাই, ময়না পাখিটাই ছিল বুড়োর কাছে নিজ সন্তানের মতো। (চলবে)


আরো সংবাদ



premium cement
দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন

সকল