১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


গেইলদের শিবিরে হিজাবধারী নাসিরার চমক

গেইলদের শিবিরে হিজাবধারী নাসিরার চমক - ছবি : সংগ্রহ

আসামের গৌহাটিতে রোববার প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ ৩২২ রান করেছিল। সেই রান অবলীলায় টপকে গেছে স্বাগত দল।

চলতি সিরিজে গেইলের দেশের ক্রিকেটাররা নিজেদের পারফরম্যান্সের কারণে নজর কাড়তে না পারলেও তাদের নারী মিডিয়া ম্যানেজার নাসিরা মোহাম্মদ চমক দিয়েছেন। ক্রিকেট বিশ্বে পুরুষদের দলে মহিলা মিডিয়া ম্যানেজার সচরাচর দেখা যায় না। তবে নাসিরা এই ক্ষেত্রে নন, ব্যতিক্রম তার পোশাকের কারণে। হিজাব পরেই পুরো ক্যারিবিয়ান দলকে সামলাচ্ছেন তিনি। গেইল এখন নেই। কিন্তু তাদের দলের সব আলো এখন নাসিরার দিকে।

জাতীয় দলের দায়িত্বে কিছু দিন আগেই আনা হয়েছে কর্মতৎপর নাসিরাকে। প্রথম অ্যাসাইনমেন্টেই ‘মিশন-ইন্ডিয়া’। গৌহাটিতে গিয়ে জাতীয় এক সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘‘যখন আপনি ১৬ জন ক্রিকেটারদের সঙ্গে থাকবেন, এবং আপনি-ই একমাত্র মহিলা। তখন বাকিরা আপনাকে দেখবেই। আমি তাঁদের মনের কথা বুঝতে পারি, হিজাব পরে একটা মেয়ে বাকি পুরুষদের সঙ্গে কী করে রয়েছে!’’

অনেকেই তাকে উপমহাদেশের ভেবে ভুল করছেন। নাসিরা নিজেই জানিয়েছেন, ‘‘বহু মানুষ আমাকে উপমহাদেশের ভেবে ভুল করছেন। বিষয়টা বেশ মজার। তবে আমি ত্রিনিদাদের মানুষ। আমি প্রত্যেককেই বলি। কিন্তু কেউ শুনতেই চায় না।’’

তিনি নিজে ত্রিনিদাদের হলেও উপমহাদেশের-শিকড় এখনো রয়েছে। জানা গেছে, বহু দু শ' বছর আগে ভারতবর্ষের বহু লোকের মতোই নাসিরার পূর্বপুরুষ পাড়ি দিয়েছিলেন ক্যারিবিয়ান মুলুকে। তবে তিনি এখন আদ্যন্ত ক্যারিবিয়ান। নিজেই স্বীকার করেছেন সেই কথা।

সর্বভারতীয় সেই প্রচারমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়েছে, নাসিরা রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছেন। হিজাব পরেন ছোটকাল থেকেই। তবে তা তার এগিয়ে যাওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায়নি। ২০১৪ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো-র টিভি চ্যানেলে ক্রীড়া সাংবাদিকের চাকরি শুরু করেন। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে দ্রুতই নাসিরা জনপ্রিয়তার শিখরে উঠে আসেন। ক্যারিবিয়ান মহিলা ক্রিকেট দল বিশ্বকাপ জেতার পরেই নাসিরা দেশের বোর্ডকে টুইট করে জানান, তিনি ওখানে চাকরি করতে চান। নাসিরাকে তার পরেই মহিলা দলের কমিউনিকেশন ম্যানেজার হিসেবে নিয়োগ করা হয়। বর্তমানে সেই নাসিরাই আপাতত পুরুষ দলের মিডিয়া বিভাগের দায়িত্বে।

আর নিজের ট্রেডমার্ক হিজাব সম্পর্কে তিনি বলেছেন, ‘‘হিজাব পরে কর্মক্ষেত্রে কাজ করা পুরোটাই আমার সিদ্ধান্ত। ২০১২ সালেই প্রথম বার হিজাব পরার সিদ্ধান্ত নিই। আমার মা কিন্তু হিজাব পরেন না।’’ এমনটাই জানাচ্ছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজকে অবলীলায় হারাল ভারত
ওপেনার রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে স্বাগতিক ভারত।

পাঁচ ওয়ানডে সিরিজে আজ গুয়াহাটিতে অনুষ্ঠিত প্রথম ম্যাচে টসের বিপরীতে আগে ব্যাট করে শিমরন হেটমায়ারের সেঞ্চুরি(১০৬) এবং কাইরন পাওয়েলের হাফ সেঞ্চুরিতে(৫১) ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২২ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ক্যারিবিয়রা। এ ছাড়া অধিনায়ক জেসন হোল্ডার ৩৮, শাই হোপ ৩২ এবং রিকার্ডো পাওয়েল ২২ রানের পর শেষ দিকে কেমার রোচ ২৬ ও দেবেন্দ্র বিশু ২২ রানে অপরাজিত থাকেন। ভারতের যুজবেন্দ্রা চাহাল ৩টি এবং মোহাম্মদ সামি ও রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ৩২৩ রানের খেলতে নেমে শর্মার অপরাজিত ১৫২ ও কোহলির ১৪০ রানের সুবাদে ৪৭ বল হাতে রেখে ২ উইকেট খরচ করে ৩২৬ রান সংগ্রহ করে ভারত।


আরো সংবাদ



premium cement
প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু ভোটের অধিকার কেড়ে নেয়ায় জনগণের আদালতে আ’লীগের বিচার হবে: জোনায়েদ সাকি হঠাৎ বেসামাল বাংলাদেশ, গুটিয়ে গেল অল্পতেই মারাত্মক বিপর্যয়ে বাংলাদেশ আল্লাহ পরিপূর্ণ সুস্থতা দান করলে দেশের সেবায় নিয়োজিত হব : ড. খন্দকার মোশাররফ

সকল