৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সহযোগী সংগঠন ঢেলে সাজাচ্ছে আওয়ামী লীগ

-

আওয়ামী লীগের পাঁচটি সহযোগী সংগঠন কৃষক লীগ, জাতীয় শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও মৎসজীবী লীগের সম্মেলন গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে বিতর্কিত কর্মকাণ্ডে লণ্ডভণ্ড সংগঠনগুলোর হাল ধরেছে নতুন নেতৃত্ব। এখন পূর্ণাঙ্গ কমিটি গঠনের তোড়জোড় চলছে। এর মাধ্যমে পুরোপুরি ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সংগঠনগুলোর শীর্ষ নেতৃত্ব। জানা গেছে, গত কমিটির বিতর্কিত ও নিষ্ক্রিয় নেতাদের তালিকা ইতোমধ্যে করা হয়েছে। তাদের বাদ দিয়ে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও মহানগরের সাবেক ত্যাগী ও পরীক্ষিত ছাত্রনেতা, ইমেজসম্পন্ন অধ্যাপক, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও ব্যবসায়ীদের কমিটিতে অগ্রাধিকার দেয়ার কথা ভাবছে সংগঠনগুলো।
জানা গেছে, আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০১২ সালে। স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালে। গত ৬ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সভাপতি মোতাহের হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক শামসুল হক রেজা বাদ পড়েন। কৃষক লীগের নতুন কমিটির সভাপতি হন সমীর চন্দ্র চন্দ এবং সাধারণ সম্পাদক হন অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। ইতোমধ্যে ১১১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির তালিকা দলীয় প্রধানের কাছে জমা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। গত ৯ নভেম্বর জাতীয় শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সভাপতি শুক্কুর মাহামুদ ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের স্থলাভিষিক্ত হন ফজলুল হক মন্টু ও কে এম আযম খসরু। ইতোমধ্যে জাতীয় শ্রমিক লীগেরও পূর্ণাঙ্গ কমিটি দলীয় প্রধানের কাছে জমা দেয়া হয়েছে বলে জানা গেছে। গত ১৬ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাঁকজমকভাবে স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির সভাপতি নির্বাচিত হন নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন আফজালুর রহমান বাবু। এর আগে ১১ ও ১২ নভেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। দুই মহানগরেই ২০০৬ সালের পুরনো নেতৃত্ব বাদ পড়েন। উঠে আসেন নতুন নেতৃত্ব। স্বেচ্ছাসেবক লীগের ১৫১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ প্রায় শেষের পথে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগেরও পূর্ণাঙ্গ কমিটি এখনো হয়নি। দুই মহানগরেও চলছে পূর্ণাঙ্গ কমিটি গঠনের তোড়জোড়। নানা বিতর্কিত কর্মকাণ্ডে লণ্ডভণ্ড যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয় গত ২৩ নভেম্বর। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে অধ্যাপক ফজলে শামস পরশকে চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিলকে সাধারণ সম্পাদক করে যুবলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর মধ্যে সারা দেশে যুবলীগ প্রভাবশালী হওয়ায় সাবেক নেতাদের এ সংগঠনে অন্তর্ভুক্ত হওয়ার জন্য আগ্রহ বেশি থাকে। ইতোমধ্যে যুবলীগের পদ পেতে এক হাজারেরও বেশি জীবনবৃত্তান্ত জমা পড়েছে বলে জানা গেছে। অতীতে যুবলীগের কর্মকাণ্ড নিয়ে দেশব্যাপী নানা বিতর্কের জন্ম দেয়ায় সংগঠনটির শীর্ষ নেতৃত্ব একটু সতর্কভাবে এগোচ্ছেন। বিতর্কিত নেতাদের বাদ দিয়ে নতুন নেতৃত্ব তুলে আনার মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কার্যক্রম জোরেশোরে চলছে। এ মাসের শেষের দিকে না হলেও আগামী মাসে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার চিন্তাভাবনা আছে যুবলীগের শীর্ষ নেতৃত্বের। গত ২৯ নভেম্বর মৎস্যজীবী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারই প্রথমবারের মতো সংগঠনটি আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মর্যাদা লাভ করে। এ সংগঠনেরও পূর্ণাঙ্গ কমিটি এখনো ঘোষণা হয়নি।
পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ নয়া দিগন্তকে বলেন, স্বেচ্ছাসেবক লীগকে বলা হয় ছাত্রলীগের পুনর্বাসন কেন্দ্র। যারা বিভিন্ন সময় ছাত্রলীগ করে আসছে, ছাত্রলীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছে তাদেরকে এখানে ঠাঁই দেয়া হয়। এবারো তার ব্যতিক্রম হবে না। তিনি বলেন, জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই চলছে। আশা করি, শিগগিরই পূর্ণাঙ্গ কমিটির তালিকা নেত্রীর কাছে জমা দিতে পারব। এরপর নেত্রী যেভাবে বলবেন সেভাবেই কমিটি ঢেলে সাজানো হবে। এ প্রসঙ্গে আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল নয়া দিগন্তকে বলেন, ছাত্রলীগ থেকে তো আসবে, আমরা এটা সিদ্ধান্ত নিয়েছি। আওয়ামী লীগের চেয়ে অনেকেই যুবলীগ করতে আগ্রহী। এখানে ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, শিক্ষক, ডাক্তারসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে যুবলীগে অগ্রাধিকার দেয়া হবে। সব শ্রেণী-পেশার মানুষকে নিয়েই আমাদের চিন্তা আছে। সংগঠনটি আমরা এভাবেই ঢেলে সাজাতে চাই। তিনি বলেন, বিতর্কিত কেউ যুবলীগে জায়গা পাবে না। আমরা স্বচ্ছ ও ক্লিন ইমেজসম্পন্নদের নিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে চাই।


আরো সংবাদ



premium cement