২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জাবিতে ভিসি অপসারণের পক্ষে-বিপক্ষে মিছিল

-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন আন্দোলনকারীরা। বুধবার ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে একটি মিছিলটি শুরু হয় মুদার চত্বরে গিয়ে প্রতিবাদ সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।
সমাবেশে দুর্নীতিবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক মারুফ মোজাম্মেলের সঞ্চালনায় অধ্যাপক কামরুল আহসান বলেন, ‘জাহাঙ্গীরনগরে অন্যায়ের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন চলছে। আন্দোলনে কতজন অংশগ্রহণ করেছে সেটি মূল কথা নয়, কথা হলো তারা নৈতিক কথা বলছেন কি না। আমরা ভিসিকে বলতে চাই, আপনার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটি তদন্ত করুন। যারা জাহাঙ্গীরনগরকে বাঁচানোর জন্য সংগ্রাম করছে, আপনি তাদের পক্ষ অবলম্বন করুন। যারা মিডিয়ার সামনে এসে প্রকাশ করেছে তারা টাকা পেয়েছে, প্রত্যেকে এ ঘটনার সাক্ষী। তদন্ত কমিটি চাওয়া হয়েছে আপনাকে অপমানিত করার জন্য নয় বরং আপনার স্বচ্ছতার জন্য। বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার জন্য আরেকটি পক্ষ দাঁড়িয়েছে। যারা আপনার পক্ষে কথা বলছে, দৃশ্যত তারা আপনার বিরোধী, তারাই বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করছে।’
সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফরহাদ হারেস ভূঁইয়া বলেন, ‘‘এই প্রশাসন আমাদের আন্দোলনকে আদর্শিক ও নৈতিকভাবে মোকাবেলা করতে না পেরে ভিসির পক্ষে সাফাই গাওয়ার জন্য ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ নামের প্লাটফর্ম তৈরি করেছে। এটা দিয়ে তিনি নিজেকে শেষ রক্ষা করতে পারবেন না। তার পক্ষে অবস্থান নেয়া শিক্ষকেরা যৌন হয়রানি ও গবেষণা জালিয়াতির সাথে জড়িত। তারাই এখন আমাদেরকে উন্নয়নবিরোধী বলে অপপ্রচার চালাচ্ছে। অসম্পূর্ণ লাইব্রেরি, রবীন্দ্রনাথ হলের মতো অপূর্ণাঙ্গ হল এবং কবি সুফিয়া কামাল হলের মতো পলেস্তরা খসে পড়াÑ এগুলো যদি তাদের ভাষায় উন্নয়ন হয়, তবে জাহাঙ্গীরনগরের শিক্ষার্থীরা এমন বানরের রুটি ভাগের উন্নয়ন জাহাঙ্গীরনগরে হতে দেবে না।’’ সমাবেশে দুর্নীতিবিরোধীরা বৃহস্পতিবার সংহতি সমাবেশ এবং ১৯ অক্টোবর মশাল মিছিল করবেন বলে জানিয়েছেন।
এ দিকে দুর্নীতির অভিযোগে ভিসি অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের আন্দোলনকে ‘ষড়যন্ত্রমূলক ও ভিত্তিহীন’ দাবি করে মৌন মিছিল ও সংহতি সমাবেশ করেছেন ভিসিপন্থীরা। গতকাল বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারসংলগ্ন সড়ক থেকে ভিসিপন্থী শিক্ষকদের নতুন পাল্টা সংগঠন ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে মৌন মিছিল শুরু করে এবং পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংহতি সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
সমাবেশে তারা ভিসি ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির কল্পিত অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করা হচ্ছে বলে দাবি করেন।
এ সময় ভিসিপন্থী ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’-এর সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘এই সমাবেশ প্রমাণ করে আপনাদের আন্দোলন যৌক্তিক নয়। তাই আসুন মিথ্যা অভিযোগের ভিত্তিতে আন্দোলন না করে একসাথে বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করি এবং উন্নয়নের পক্ষে থাকি।’


আরো সংবাদ



premium cement