৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে এবার লাল রঙের ক্যাপসুলের সঙ্কট

পরিবর্তে নীল রঙের দু’টি ক্যাপসুল খাওয়ানো হবে
-

আগামী ২২ জুন সারা দেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে ৬-১১ মাস বয়সী শিশুদের বিগত সময়ের মতো একটি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হলেও এবার ১১ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের একটি ক্যাপসুলের পরিবর্তে দুটি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। লাল রঙের ক্যাপসুলের অভাব থাকার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। আন্তর্জাতিকভাবেই লাল রঙের ক্যাপসুলের অভাব দেখা দেয়ায় এবং দামও চারগুণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।
রাতকানা রোগ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ শিশু মৃত্যুর ঝুঁকি কমানোর জন্য প্রতি বছর দুই বার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করে সরকার। এ বছরের ১৭ জানুয়ারি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছিল। কিন্তু ক্যাপসুলের একটি আরেকটির গায়ের সাথে লেগে থাকায় মান নিয়ে প্রশ্ন দেখা দিলে ওই দিন কর্মসূচি স্থগিত করে সরকার। পরে ৯ ফেব্রুয়ারি নতুন ক্যাপসুল দিয়ে ক্যাম্পেইন সম্পন্ন করা হয়। আগামী ২২ জুন আবার সারা দেশে প্রায় আড়াই কোটি শিশুকে ভিটামিন এ খাওয়ানোর কর্মসূচি হাতে নিয়েছে সরকার। এবার ক্যাপসুলে ত্রুটির পরিবর্তে বরং সঙ্কট দেখা দিয়েছে। বিশেষত লাল রঙের ক্যাপসুলের অভাব দেখা দিয়েছে। জানা যায়, দেশে ১৯৭৪ সাল থেকে ভিটামিন খাওয়ানোর কর্মসূচি চালু হয়েছে। গত ৪৫ বছরে মাত্র আটবার বিদেশ থেকে কিনে এনে ক্যাপসুল খাওয়ানো হয়েছে। আর বাকি সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে অনুদান পাওয়া গেছে। এবার ইউনিসেফ এ ক্যাপসুল সরবরাহ করছে। কিন্তু বর্তমানে লাল রঙের ক্যাপসুল পাওয়া যাচ্ছে না। আন্তর্জাতিক বাজারেই এ ক্যাপসুলের সঙ্কট দেখা দিয়েছে। এছাড়া সব ধরনের ক্যাপসুলের দামই প্রায় চার গুণ বেড়ে গেছে। এ কারণে লাল রঙের ক্যাপসুলের পরিবর্তে এবার নীল রঙের ক্যাপসুল খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নীল রঙের ক্যাপসুল এক লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন। আর লাল রঙের ক্যাপসুল দুই লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন। এ কারণে যথানিয়মে ৬-১১ মাস বয়সী শিশুদের বিগত সময়ের মতো একটি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। আর দুই লাখ আইইউ ক্ষমতা লাল রঙের ক্যাপসুলের অভাব পূরণে এক লাখ আইইউ ক্ষমতাসম্পন্ন দুটি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।
এ ব্যাপারে জাতীয় পুষ্টি সেবা বিভাগের পরিচালক ডা: এস এম মোস্তাফিজুর রহমান নয়া দিগন্তকে বলেন, বিগত সময়ে ১১ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের দুই লাখ আইইউ ক্ষমতাসম্পন্ন লাল রঙের একটি ক্যাপসুল খাওয়ানো হলেও লাল রঙের ক্যাপসুলের অভাব থাকায় এবার এক লাখ আইইউ ক্ষমতাসম্পন্ন দুটি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি জানান, আন্তর্জাতিকভাবে লাল রঙের ক্যাপসুলের অভাব দেখা দিয়েছে। তাছাড়া দামও চারগুণ বেড়ে গেছে। এ কারণে নীল রঙের ক্যাপসুল আনা হয়েছে। এতে কোনো ধরনের সমস্যা হবে না বলেও তিনি জানান।
ডিএসসিসিতে ওরিয়েন্টেশন : আগামী ২২ জুন অনুষ্ঠিতব্য ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সেমিনার কক্ষে এক কেন্দ্রীয় অ্যাডভোকেসি এবং সাংবাদিক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা: শরীফ আহমেদ জানান, এবার ডিএসসিসি এলাকায় প্রায় চার লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৫ জন শিশুকে ১টি ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৪৮ হাজার ৭০৪ জন শিশুকে ২টি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ২২ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৪৮৭টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৯৭৪ স্বেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এই কর্মসূচি পালন করা হবে।
সভায় বিশেষ অতিথির বক্তৃতায় জাতীয় পুষ্টি সেবা বিভাগের পরিচালক ডা: মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবর্তী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণিজ খাবার এবং উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে। বাংলাদেশ সরকারের সরবরাহকৃত ভিটামিন এ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। তাই, সব অভিভাবককে নির্ভয়ে শিশুদের এ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান তিনি। সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ কর্মসূচি বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও ডিএসসিসি এলাকার জনপ্রতিনিধিরা অংশ নেন।

 


আরো সংবাদ



premium cement
দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার

সকল