২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আনোয়ারপুর-হোসেনপুর সড়ক তাহিরপুরবাসীর দুর্ভোগ

তাহিরপুরের আনোয়ারপুর দক্ষিণকূল হোসেনপুর সড়কের একাংশের অবস্থা : নয়া দিগন্ত -

ভাঙাচোরা থাকায় এই সড়ক দিয়ে স্কুলে ও বাজারে যেতে খুবই কষ্ট হয় বলে জানায় দক্ষিণকুল মডেল উচ্চবিদ্যালয় দশম শ্রেণীর শিক্ষার্থী উম্মেহানী আক্তার জুমা, অষ্টম শ্রেণীর শিক্ষার্থী এনি আক্তার জুঁইসহ অনেকে। তারা আরো জানায়, এ সড়কটি যদি ভালোভাবে নির্মাণ করা হয় তা হলে নানা ধরনের যানবাহন চলাচল করবে। আমাদের স্কুলে যাতায়াতে অনেক সুবিধা হবে।
স্থানীয় বাসিন্দারা জানান, এই সড়ক দিয়ে হাজার হাজার মানুষ চলাচল করে কিন্তু বিভিন্ন স্থানে ভাঙনের কারণে কোনো ধরনের যানবাহন চলাচল করে না। ফলে উপজেলা, জেলা সদর ও হাটবাজারে যেতে হলে আনোয়ারপুর বাজার পর্যন্ত পায়ে হেঁটেই যেতে হয়। জরুরি প্রয়োজনে কোনো রোগীকে হাসপাতালে নিতে হলে কষ্টের শেষ থাকে না। উপজেলার অন্য সড়ক বারবার মেরামত করা হলেও এ সড়কটির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার দাবি জানানোর পরও কোনো কাজ হচ্ছে না।
স্বাধীনতার পর ৪৮ বছরে সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার অভ্যন্তরীণ সড়কের উন্নয়ন হলেও তাহিরপুর উপজেলার বালিজুড়ী ইউনিয়নের গুরুত্বপূর্ণ আনোয়াপুর-দক্ষিণকুল-হোসেনপুর তিন কিলোমিটার সড়কের কোনো উন্নয়ন নেই। প্রতি বছর এই সড়কের বিভিন্ন অংশে পাহাড়ি ঢল ও বিভিন্ন কারণে ভাঙনের সৃষ্টি হওয়ায় চলাচলে চরম দুর্ভোগ পোহাচ্ছে ১০ গ্রামের জনসাধারণ।
জানা যায়, আনোয়ারপুর-দক্ষিণকুল-হোসেনপুর সড়কে খানাখন্দ আর ভাঙাচোরা থাকায় উপজেলার বালিজুড়ী ইউনিয়নের ফাজিলপুর, নোহাহাট, হোসেনপুর, সীমানা, দক্ষিণকুল, পিরিজপুর, মাহতাবপুরসহ ১০ গ্রামের শত শত শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ তাহিরপুর উপজেলা সদর ও সুনামগঞ্জ জেলা সদরে যেতে বিকল্প সড়ক না থাকায় চরম দুর্ভোগের শিকার হচ্ছে। এই সড়কটি দিয়ে এসব গ্রামের শিশু-নারী-বৃদ্ধসহ সবাই চিকিৎসা নিতে দক্ষিণকুল গ্রামে দক্ষিণকুল উপস্বাস্থ্য কেন্দ্রে যেতে ভোগান্তির শিকার হন। একইভাবে শিশু শিক্ষার্থীরা নোয়াহাট, দক্ষিণকুল ও সীমানা গ্রামে স্থাপিত তিনটি প্রাথমিক বিদ্যালয়, হোসেনপুর গ্রামের দক্ষিণকুল মডেল উচ্চবিদ্যালয় ও আনোয়ারপুর বাজার সংলগ্ন এলাকায় সরকারি উচ্চবিদ্যালয়, মাদরাসা ও কিন্ডারগার্টেনে যেতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। সড়ক ভাঙাচোরা থাকার কারণে যানবাহন না চলায় রোদ, বৃষ্টি,ঝড়, তুফান উপেক্ষা করেই হেঁটে চলাচল করতে হচ্ছে তাদের। এই সড়কটি সংস্কার না করায় অভিভাবক মহল ও এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হচ্ছে।
বালিজুড়ী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া জানান, মাহতাবপুর ও পিরিজপুর গ্রামের মানুষ বৌলাই নদী পার হয়ে এ সড়ক দিয়ে আনোয়ারপুর বাজার এবং উপজেলা ও জেলা সদরে যাতায়াত করতে গিয়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছে। এ ছাড়া ফাজিলপুর, নোহাহাট, হোসেনপুর, সীমানা, দক্ষিণকুল গ্রামের মানুষের একই অবস্থা। ভাঙা অংশ মাযে মধ্যে মেরামত করা হয়। জনসাধারণের অসুবিধার কথা বিবেচনা করে এই সড়কের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে তিনি আশা করেন।


আরো সংবাদ



premium cement