২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউরিয়া সার সঙ্কটে কৃষক : বাজার থেকে কিনতে হচ্ছে চড়া দামে

কেরু চিনিকল
-

দেশের সর্ববৃহৎ চিনিকল দর্শনা কেরু চিনিকল। যে চিনিকলের অধীন পাঁচটি ইউনিট চলমান রয়েছে। মিল ও খামার এলাকায় আখচাষ ও উৎপাদনই মিলটির প্রধান লক্ষ্য। প্রতি বছরই আখচাষিরা মিলে আখ সরবরাহ করে থাকে। সে মোতাবেক প্রতি বছর এলাকার চাষিরা মিল থেকে ঋণে আখের বীজ ও রাসায়নিক সার নিয়ে নিজেদের জমিতে আখ রোপণ করেন।
মিল সূত্র জানায়, এ বছর ৭ হাজার ৩৭৫ একর জমিতে আখ রোপণ করা হয়েছে। এর মধ্যে এলাকার চাষিরা আখ রোপণ করেছে ৫ হাজার ৭৫১ একর। কেরুর নিজস্ব বাণিজ্যিক খামারে রোপণ করা হয়েছে ১ হাজার ৫০৫ একরে এবং কেরুর পরীক্ষামূলক খামারে রোপণ করা হয়েছে ১১৯ একর জমিতে। সে হিসাবে প্রথম দফায় ৭ হাজার ৩৭৫ একর জমিতে ইউরিয়া সার দেয়া হয়েছিল ৪২০.৬০৬ এম টন। টিএসপি ৭৪৯.৬৮৭ এম টন ও এমওপি দেয়া ছিল ৩২৮.৮৬৪ এম টন। দ্বিতীয় দফায় একই পরিমাণ সার জমিতে দেয়ার কথা থাকলেও ৭ হাজার ৩৭৫ একর আখের জমিতে ইউরিয়া সার দেয়া হয়েছে মাত্র ২৭৭.৮৮৮ এম টন। যা ১৪২.৭১৪ এম টন কম। তবে দ্বিতীয় দফায় টিএসপি সার লাগে না বলে কর্তৃপক্ষ সরবরাহ করেনি।
শনিবার এলাকার একাধিক আখচাষি কেরুর সার গোডাউনে এসে ইউরিয়া সার না পেয়ে ফিরে যাওয়ার সময় সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, এক মাস ধরে ইউরিয়া সারের জন্য ঘুরছি সার না পেয়ে চলে যাচ্ছি। চাষি বাবুল মিয়া, ফাইজার মণ্ডল ও কবির উদ্দীন বলেন, বেশ কিছু কারণে চাষিরা আখচাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। চাষিরা জানালেন, মে থেকে জুন মাস আখের বেড়ে উঠার সময়। এখনই যদি ইউরিয়া সার জমিতে দেয়া যেত তাহলে আশানুরূপ ফলন পাওয়া সম্ভব ছিল। কিন্তু মিলের ভরসায় থেকে নির্ধারিত সময় পার হয়ে গেল। স্বাবলম্বী বা স্বচ্ছল দুই একজন চাষি বাজার থেকে নগদ টাকায় ইউরিয়া সার কিনে দিলেও বেশির ভাগ চাষি আর্থিক অনটনের কারণে ইউরিয়া সার কিনে জমিতে দিতে পারেনি। অফিসিয়ালভাবে ১৯ মে থেকে কেরু চিনিকলে ইউরিয়া সার সঙ্কট রয়েছে।
কেরু চিনিকলের জিএম (কৃষি) উত্তম কুমার কুণ্ডু জানালেন, সময় মতো চাহিদা দেয়া সত্ত্বেও তারা ইউরিয়া সার পাননি। তবে বিএসএফআইসি দেশের সব ক’টি চিনিকলে ইউরিয়া সার এক সাথে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
কেরু চিনিকলের এমডি জাহিদ আল আনসারি জানান, বর্তমানে কেরুর গুদামে কোনো ইউরিয়া সার নেই। চলতি বা আগামী সপ্তাহের মধ্যে ইউরিয়া সার আসতে পারে।

 


আরো সংবাদ



premium cement