১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


দেবিদ্বারে গোমতী নদীর মাটি কাটা চলছে : হুমকির মুখে বেড়িবাঁধ

দেবিদ্বারের গোমতী নদীর পাড় থেকে মাটি কাটা হচ্ছে : নয়া দিগন্ত -

কুমিল্লার দেবিদ্বারে গোমতীর দুই পাড়ে মাটি কাটার দৃশ্য দেখলে মনে হয় স্থানটি যেন মাটি বিক্রির পাইকারি হাট। প্রতি বছরের এই শীত মওসুমে গোমতী নদী থেকে মাটি কাটার প্রতিযোগিতায় নামেন স্থানীয় প্রভাবশালী মহল। গোমতীর দুই পাশের বাঁধ কেটে বিকট শব্দে ওঠানামা করছে শত শত ট্রাক্টর। রাতদিন মাটিবাহী ট্রাক্টর চলাচলে অতিষ্ঠ হয়ে পড়েছে নদীর দুই পাড়ের বাসিন্দারা। ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ হুমকির মুখে পড়েছে। ধুলাবালুর কারণে দুর্ভোগের শিকার হচ্ছে আশপাশে বসবাস করা শত শত পরিবার। ধুলায় বিপন্ন হচ্ছে পরিবেশ।
একসময় এই খরস্রোতা গোমতী নদীকে বলা হতো কুমিল্লার দুঃখ। পরে নদীর দুই পাড়ের জনপদকে বন্যার তীব্রতা থেকে রক্ষা করতে কোটি কোটি টাকা ব্যয়ে গোমতীর বাঁধ নির্মাণ করা হয়। কিন্তু কিছু প্রভাবশালী চক্র দীর্ঘ দিন ধরে উপজেলা প্রশাসনের নাকের ডগায় অবাধে নদীর মাটি কেটে নিয়ে যাচ্ছে প্রকাশ্যেই। আর এতে হুমকির মুখে পড়েছে নদীর বাঁধ। উপজেলার কালিকাপুর থেকে কোম্পানীগঞ্জ ব্রিজ সংলগ্ন দেবিদ্বার পর্যন্ত নদীর দুই পাশে চলছে মাটি কাটার মহা উৎসব।
সরেজমিন দেখা গেছে, নদীর ভেতরের মাটি কাটার কারণে হুমকির মুখে পড়েছে বাঁধ, সড়ক ও সেতু। এক শ্রেণীর স্বার্থন্বেষী মহল নিয়মের তোয়াক্কা না করে অর্থের লোভে গোমতী নদীর ভেতর থেকে ঢেকু মেশিন দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে। উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড এ ব্যাপারে কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন এলাকাবাসী। ট্রাক্টরে মাটি কেটে বিভিন্ন ইটের ভাটা, ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়িতে নেয়া হচ্ছে। মাটি আনা-নেয়ার কারণে গোমতীর বাঁধও ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক জায়গায় বাঁধের পাকা সড়কের পিচ উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত, ধুলাবালুতে যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। খলিলপুর, চরবাকর, লক্ষ্মীপুর, কালিকাপুরসহ ১২টি ঘাট থেকে প্রায় ৩ শতাধিক ট্রাক্টর মাটি কেটে নিয়ে যাচ্ছে। সড়ক কেটে নদীর বাঁধের ভেতর দিয়ে এসব ট্রাক্টর ওঠানামা করছে এবং এই গোমতী থেকে মাটি কেটে ব্রিজের উপর দিয়ে নেয়ার ফলে কালিকাপুর, লক্ষ্মীপুর, খলিলপুর ও দেবিদ্বারের তিনটি সেতুই হুমকির মুখে পড়েছে। মাটি বোঝাই ট্রাক্টর ব্রিজের ওপরে চলাচল করলে পুরো ব্রিজ প্রচণ্ড বেগে কাঁপুনি দেয়। এতে ধীরে ধীরে সেতুর পিলার থেকে মাটি সরে গিয়ে যেকোনো সময় দেখা দিতে পারে বড় কোনো দুর্ঘটনা।
কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পরিকল্পনা ও রক্ষণাবেক্ষণ (পওর) বিভাগের নির্বাহী প্রকৌশলী এ বি এম খান মুজাহিদী বলেন, ‘লোকবলের অভাবে আমরা কোনো ব্যবস্থা নিতে পারছি না।
আমার দফতরে তিনজন উপবিভাগীয় প্রকৌশলীর তিনটি পদই শূন্য। একজন সহকারী প্রকৌশলীকে দিয়ে নদীর রক্ষণাবেক্ষণ করছি। এরপরও যখনই অভিযোগ পাই, চেষ্টা করি কিছু করতে। ইতোমধ্যে কয়েকটি মামলা হয়েছে। একবার ভ্রাম্যমাণ আদালত সাজা দিয়েছেন।’
দেবিদ্বার পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মো: কামাল উদ্দিন জানান, দেবিদ্বার কালিকাপুর এলাকা থেকে যারা অবৈধভাবে গোমতী নদী থেকে মাটি কাটছে একাধিক বার অভিযান চালিয়ে অনেকের কোদাল ভেলছা ও ট্রাক্ট আমরা আটক করে জরিমানা করেছি। তবে আমাদের এই অভিযান অব্যাহত রয়েছে।
দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা জানান, নদীর ভেতরের মাটি কাটায় গোমতীর বাঁধ ও মাটিবাহী ট্রাক্টর চলাচল করায় সেতু ও সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিগগির এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত তারা আহম্মকের স্বর্গে বাস করেন : শাহজাহান খান অসাম্প্রদায়িকতার প্রতীক পহেলা বৈশাখ আমাদের মূল চালিকাশক্তি : পররাষ্ট্রমন্ত্রী রাণীনগরে নদীতে ডুবে জেলের মৃত্যু

সকল