২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


রংপুর স্টেশনে মানববন্ধনে বক্তারা

রেলওয়ের দূরত্ব রেয়াত পদ্ধতি বাতিল বৈষম্য বাড়ানোর শামিল

-

রেলওয়ে যাতায়াতে রংপুর বিভাগ থেকে ঢাকা পর্যন্ত পূর্বের রেয়াত পদ্ধতি চালুসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে সচেতন রংপুরবাসী। এ সময় রেয়াত পদ্ধতি বাতিলকে অসাংবিধানিক অন্যায় এবং রংপুর বিভাগের সাথে বৈষম্য বাড়ানোর শামিল বলে দাবি করা হয়। একই দাবিতে আগামী ১৭ মে পার্বতীপুর রেলওয়ে জংশনে অবস্থান কর্মসূচি পালন করা হবে। গতকাল শুক্রবার দুপুরে রংপুর রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মে এই মানববন্ধনে অংশ নেন কয়েক শ’ মানুষ।

মানববন্ধনে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বলেন, একটা আঞ্চলিক কথা আছে। যাবো আমি জোড়গাছ, আমি কেন কলাগাছ। ব্যাপারটা হয়েছে এটাই। আমরা যাবো ঢাকা। আমাদের যেতে হয় নাটোর। যেতে হয় জয়পুরহাট, যেতে হয় সিরাজগঞ্জ, পাবনা। এসব রাস্তা দিয়ে ঘুরে যাওয়া তো আমাদের কথা নয়। আমাদের দাবি হচ্ছে দূরত্বটা কমাতে হবে। কিন্তু দূরত্ব না কমিয়ে যখন ভাড়া বৃদ্ধি করা হয়। যেখানে আগের ভাড়াটাই ছিল বৈষম্যমূলক ভাড়া। রংপুর বিভাগের মানুষের জন্য অন্যায়মূলক ভাড়া। সেই জায়গায় নতুন করে রেয়াত তুলে নেয়ায় ভাড়াবৃদ্ধি হয়েছে ৩০ থেকে ৪০ ভাগ। আমরা মনে করি এটা অসাংবিধানিক, অন্যায়।

মানববন্ধনে রেল, নৌযোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, ১৯৯২ সালে রেয়াত পদ্ধতির মাধ্যমে রেলওয়ে যাত্রী সঙ্কট মেটানোর উদ্যোগ নিয়েছিল। সে কারণেই রংপুর বিভাগ থেকে যাতায়াতে ১২০ কিলোমিটার পথের কোনো ভাড়া লাগত না। অবিলম্বে এই রেয়াত পদ্ধতি পুনর্বহাল, ব্রডগেজ লাইন নির্মাণ, সরাসরি রংপুর বিভাগ থেকে বালাসীঘাট হয়ে ঢাকা এবং বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করতে হবে।
প্রসঙ্গত, গত ৪ মে রেলওয়ের ভাড়া বৃদ্ধি ছাড়াও রেয়াত পদ্ধতি তুলে দিয়ে ভাড়া আদায় করছে রেলওয়ে।


আরো সংবাদ



premium cement