২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভোলার ৪টি আসনে নতুন ভোটার এক লাখ ৮৩ হাজার ১৩৬

-

ভোলার চারটি সংসদীয় আসনে একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন ভোটার সংখ্যা বেড়েছে এক লাখ ৮৩ হাজার ১৩৬ জন। যার মধ্যে পুরুষ ভোটার এক লাখ চার হাজার ৭৩৫ ও নারী ভোটার বেড়েছে ৭৮ হাজার ৮০১ জন। জেলা নির্বাচন অফিস থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, পাঁচটি পৌরসভা, সাতটি উপজেলা ও ৬৯টি ইউনিয়ন নিয়ে ভোলার চারটি সংসদীয় আসন। দশম জাতীয় সংসদ নির্বাচনে এ চার আসনে মোট ভোটার সংখ্যা ছিল ১০ লাখ ৯০ হাজার ১১৮ জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ছিল পাঁচ লাখ ৪৫ হাজার ৯৮৬ জন এবং নারী ভোটার পাঁচ লাখ ৪৪ হাজার ১৩২ জন।
একাদশ সংসদ নির্বাচনে নতুন ভোটার বেড়েছে প্রায় এক লাখ ৮৩ হাজার ১৩৬ জন। জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তালিকা অনুযায়ী একাদশ নির্বাচনে জেলার চারটি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৭৩ হাজার ২৫৪ জনে। যাদের মধ্যে পুরুষ ভোটার ছয় লাখ ৫০ হাজার ৭২১ জন এবং নারী ভোটার সংখ্যা ছয় লাখ ২২ হাজার ৫৩৩ জন।
সূত্র জানায়, একটি পৌরসভা, একটি উপজেলা ও ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলা-১ (সদর) আসনে মোট ভোটার তিন লাখ ৯৯ হাজার ৯২৪ জন। এ আসনে নতুন ভোটার বেড়েছে ৪৪ হাজার ২৭২ জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৭৫৭ এবং নারী ভোটার ১৯ হাজার ৪১৯ জন।
এ দিকে দু’টি উপজেলা, দু’টি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৫১ জন। এ আসনে নতুন ভোটার বেড়েছে ৪৩ হাজার ৪৩৫ জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ২৪৮ জন ও নারী ভোটার ১৮ হাজার ১৮৭ জন।
একটি পৌরসভা, দু’টি উপজেলা ও ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনে মোট ভোটার দুই লাখ ৯৩ হাজার ৫২০ জন। এ আসনে নতুন ভোটার বেড়েছে ৩৮ হাজার ৪২০ জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২১ হাজার ৯৪৯ জন ও নারী ভোটার ১৬ হাজার ৮৭১ জন।
একটি পৌরসভা, দু’টি উপজেলা ও ২৪টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলা-৪ আসনে (চরফ্যাশন-মনপুরা) আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৭২ হাজার ৭৫৯ জন। এ আসনে নতুন ভোটার বেড়েছে ৫৬ হাজার ৬০৯ জন। যাদের মধ্যে পুরুষ ৩২ হাজার ৬০৯ জন এবং নারী ভোটার ২৩ হাজার ৯২৮ জন।
জেলা নির্বাচন অফিসার আলাউদ্দিন আলম মামুন বলেন, সর্বশেষ তালিকা অনুযায়ী জেলার চারটি আসনে নতুন ভোটার বেড়েছে। চার সংদীয় আসনে পাঁচটি পৌরসভা ও ৬৯টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১২ লাখ ৭৩ হাজার ২৫৪ জন। মোট চার আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৪৭৬টি এবং কক্ষের সংখ্যা দুই হাজার ৭১৪টি।


আরো সংবাদ



premium cement