০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


জোরদার হচ্ছে রাশিয়া-পাকিস্তান সামরিক সম্পর্ক

জোরদার হচ্ছে রাশিয়া-পাকিস্তান সামরিক সম্পর্ক - সংগৃহীত

পাকিস্তানি সেনাদের প্রশিক্ষণ দেবে রুশ সামরিক বাহিনী। মঙ্গলবার সই হওয়া দুই দেশের একটি চুক্তি অনুসারে, রুশ সামরিক প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোতে পাকিস্তানি সেনারা প্রশিক্ষণ নিতে পারবেন।

পাক প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ ফেডারেশনের ইনস্টিটিউটগুলোতে পাকিস্তানের সেনাদের প্রশিক্ষণের জন্য দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছে।

রুশ-পাকিস্তান যৌথ সামরিক পরামর্শমূলক কমিটির (জেএমসিসি) প্রথম বৈঠক শেষে এ চুক্তি সই হয়েছে।

চলতি বছরের শুরুতে পাকিস্তানের তখনকার পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ মস্কো সফরকালে সামরিক সহযোগিতার জন্য একটি কমিশন গঠনের ব্যাপারে একমত হয়েছিলেন।

চুক্তি সই অনুষ্ঠানে রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল অ্যালেক্সান্ডার ফোমিন ও পাকিস্তানের প্রতিরক্ষা সচিব লেফটেন্যান্ট জেনারেল (অব.) জামিরুল হাসান শাহ নিজ নিজ পক্ষের নেতৃত্ব দিয়েছেন।

আলোচনার সময় দুপক্ষই দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতার অগ্রগতি নিয়ে পর্যালোচনা করেছে। ২০১৪ সালের নভেম্বরে দুই দেশে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তিতে সই করে। পরের বছর অক্টোবরে রাশিয়া ও পাকিস্তান সই করে সামরিক-প্রযুক্তি সহযোগিতা চুক্তি। এতে দুই দেশের মধ্যে অস্ত্র সরবরাহ ও অস্ত্র নির্মাণে সহযোগিতার কথা বলা হয়েছে।

গত তিন বছরে রাশিয়া পাকিস্তানকে চারটি এমআই-৩৫এম যুদ্ধবিমান ও কার্গো হেলিকপ্টার সরবরাহ করেছে। বন্ধুত্ব শিরোনামে দুই দেশ যৌথ মহড়ারও আয়োজন করেছে।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে পাকিস্তান, চীন থেকে কিনছেই যুদ্ধজাহাজ
আনাদুলো এজেন্সি, ০২ জুন ২০১৮

পাকিস্তান চীন থেকে দুটি যুদ্ধ জাহাজ ক্রয় করতে যাচ্ছে। শুক্রবার পাকিস্তানের নৌবাহিনীর বরাতে এ তথ্য জানানো হয়।বাহিনীটি আশা প্রকাশ করে বলেন, এই যুদ্ধ জাহাজ ক্রয় করার মাধ্যমে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক নিরাপত্তা বন্ধন জোড়ালো হবে।


চায়না শিপিং ট্রেডিং কোম্পানি লিমিটেড এবং রাওয়ালপিন্ডির গ্যারিসন শহরের প্রতিরক্ষা প্রোডাকশন মন্ত্রণালয়ের মধ্যকার এ চুক্তি স্বাক্ষরিত হয়। তবে এ চুক্তি সম্পর্কে এখনো বিস্তারিত জানানো হয়নি।     

সূত্রের বরাতে বলা হয়, এ যুদ্ধজাহাজ ক্রয় করার মাধ্যমে পাকিস্তানের নৌবাহিনী আরোও শক্তিশালী হবে এবং তাদের কর্মতৎপরতা বৃদ্ধি পাবে।    

পর্যবেক্ষকদের মতে, ভারতকে চাপে রাখতেই অত্যাধুনিক যুদ্ধ জাহাজ কিনছে পাকিস্তান। এর মাধ্যমে ভারত পাকিস্তানের মধ্যকার উত্তেজনা ফের বৃদ্ধি পেতে পারে মন্তব্য করেছেন তারা। তবে এই যুদ্ধজাহাজ পাকিস্তান নৌবাহিনীর আলাদা শক্তি যোগান দেবে তাতে কোন সন্দেহ নেই।   

 


আরো সংবাদ



premium cement
এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ

সকল