৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সুদানে ৭০ কোটি ডলার সহায়তা স্থগিত যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর - ছবি : সংগৃহীত

সুদানে অন্তর্বর্তী সরকারের বেসামরিক নেতৃত্বের বিরুদ্ধে দেশটির সামরিক বাহিনীর পদক্ষেপের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসাথে দেশটিতে ৭০ কোটি ডলার সহায়তা স্থগিত করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেনের পররাষ্ট্র দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক ও অন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের গ্রেফতারকে 'অগ্রহণযোগ্য' হিসেবে উল্লেখ করে অবিলম্বে তাদের মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, 'এই পদক্ষেপ দেশটির গণতন্ত্রের পথে অগ্রযাত্রাকে রোধ করার শঙ্কা সৃষ্টি করেছে এবং এটি সুদানের শান্তিপূর্ণ বিপ্লবের সাথে বিশ্বাসঘাতকতা।'

এতে আরো বলা হয়, 'এই ঘটনাপ্রবাহের আলোকে, যুক্তরাষ্ট্র সাথে সাথেই সুদানের জন্য জরুরি অর্থনৈতিক সহায়তা তহবিলের ৭০ কোটি ডলার সহায়তা স্থগিত করছে, যা দেশটির গণতান্ত্রিক যাত্রায় সহায়তার লক্ষ্যে প্রদান করা হয়েছিলো।'

এর আগে সুদানের সামরিক ও বেসামরিক নেতৃত্বের অংশীদারমূলক অন্তর্বর্তীকালী সরকার সভরেইন কাউন্সিলের উভয়পক্ষের মতবিরোধের জেরে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুকসহ বিপুল বেসামরিক নেতৃত্বকে সোমবার সামরিক বাহিনী গ্রেফতার করে।

সামরিক বাহিনীর এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সুদানজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে সামরিক ও নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে সোমবার সাতজন নিহত ও ১৪০ জন আহত হয়।

এর আগে গত মাসে সুদানে এক সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা করা হয়। ২০১৯ সালে সুদানের সাধারণ জনতার বিক্ষোভের জের ধরে সামরিক বাহিনী দেশটির দীর্ঘকালীন শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে।

তখন থেকে সামরিক ও বেসামরিক যৌথ নেতৃত্বের অন্তর্বর্তীকালীন সভরেইন কাউন্সিল সুদানের শাসন পরিচালনা করে আসছিলো। ২০২৩ সালে দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement