০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের তালিকায় কিউবা

- প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদে সহায়তাকারী দেশের তালিকায় কিউবাকে আবারো অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা ব্রিটিশ গণমাধ্যম রয়টার্সকে বৃহস্পতিবার এ তথ্য জানান।

এই পদক্ষেপ ওয়াশিংটন ও কিউবার রাজধানী হাভানার মাঝে আরো উত্তেজনাপূর্ণ সম্পর্ক তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে। তবে সন্ত্রাসবাদে সহায়তার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে কিউবা।

ধারণা করা হচ্ছে, সমাজতন্ত্রবাদী ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সহায়তা ও দেশটির শরণার্থীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি কলোম্বিয়ার বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মিকে সহযোগিতার কারণে কিউবার বিরুদ্ধে এ ব্যবস্থা নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের শেষের দিকে হাভানাকে কালো তালিকাভূক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা।

এর আগে ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওমাবার কিউবা সফরের মধ্যদিয়ে দু'দেশের মধ্যকার বৈরিতা কিছুটা শিথিল হয়েছিল।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন আমলাদের সন্তানের জন‌্য আলাদা বিশ্ববিদ‌্যালয়ের চিন্তা সরকারের নেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে বাসচালকের মৃত্যু প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস জামালপুরে ট্রাক উল্টে চালক নিহত ভালুকায় রাইদা কারখানার শ্রমিকদের মহাসড়ক অবরোধ কক্সবাজারের পাহাড়ি ছরায় গোসল করতে নেমে ২ শিশুর মৃত্যু কাঁঠালিয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতিকে অব্যাহতি রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

সকল