১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন

ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন - ছবি : এপি

ইউক্রেনের কাছে সামরিক বাহিনীকে পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (৬ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, ইউক্রেনের কাছে সামরিক বাহিনীকে পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। ওই মহড়ায় দেশটির নৌবাহিনী ও বিমানবাহিনীও অংশ নেয়ার নির্দেশ রয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন ভাষণে পুতিন বারবার পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনা করছেন। গেল ফেব্রুয়ারিতেও জাতির উদ্দেশে দেয়া ভাষণে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেন তিনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়া চলাকালীন সময়ে নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি ও অনুশীলনের জন্য কিছু ব্যবস্থা নেয়া হবে।

নন-স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য নকশা করা হয় এবং এটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পরিবহন করা সম্ভব।

ক্রেমলিন বলেছে, ‘কিছু পশ্চিমা কর্মকর্তার হুমকির মুখে’ রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করার লক্ষ্যে ‘অদূর ভবিষ্যতে’ এই পারমাণবিক মহড়া অনুষ্ঠিত হবে।

বারবার পারমাণবিক অস্ত্র নিয়ে ক্রেমলিনের ব্ক্তব্যে উদ্বিগ্ন পশ্চিমা কর্মকর্তারা। কারণ, গত বছর রাশিয়া ব্যাপক পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তির অনুমোদন বাতিল করেছে। একইসাথে তারা যুক্তরাষ্ট্রের সাথে অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কিত একটি চুক্তি প্রত্যাহার করেছে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
মাদরাসা শিক্ষার্থী থেকে মালয়েশিয়ার নামি বিশ্ববিদ্যালয়ের ভিপি বশির ইবনে জাফর মিরপুরে লাঠি হাতে নিয়ে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ ভালুকায় বৃদ্ধা সামর্থ বানুর মানবেতর জীবনযাপন এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ‘সাহিত্য আড্ডা’ কিরগিজস্তানে বিদেশীদের ওপর হামলা : ১৪০ শিক্ষার্থীকে দেশে ফিরিয়েছে পাকিস্তান ডিএমপির অভিযানে গ্রেফতার ২০ দুপুরে ঢাকাসহ ১০ জেলায় বজ্রবৃষ্টির আভাস জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী মার্কেটিং অফিসার পদে সিটি ব্যাংকে চাকরির সুযোগ নাজিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে লিচু চাষ

সকল