১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


রাফাহ আক্রমণের ক্ষয়ক্ষতি হবে ‘গ্রহণযোগ্যতার বাইরে’ : এন্টনি ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন - সংগৃহীত

ইসরাইল বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য কোনো পরিকল্পনা উপস্থাপন করেনি উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন জনাকীর্ণ গাজার রাফাহ শহরে ইসরাইলের বড় ধরনের হামলার বিরুদ্ধে শুক্রবার পুনরায় সতর্ক করেছেন।

অ্যারিজোনায় ম্যাককেইন ইনস্টিটিউটের সেডোনা ফোরামে ব্লিঙ্কেন বলেন, ‘সুরক্ষার পরিকল্পনা ছাড়া আমরা রাফাতে একটি বড় ধরনের সামরিক অভিযানকে সমর্থন করতে পারি না কারণ, এটি যে ক্ষতি করবে তা গ্রহণযোগ্যতার বাইরে।’

এদিকে জাতিসঙ্ঘের মানবিক সহায়তা সংস্থা বলেছে, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইল যদি সামরিক হামলা চালায় তাহলে হাজার হাজার মানুষ ‘মৃত্যুর আসন্ন ঝুঁকিতে’ থাকবে।

সীমান্ত শহরটি মানবিক সহায়তার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রবেশপথ। এই অংশে অসংখ্য বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছেন, যেখানে ঘনবসতিপূর্ণ তাঁবু রয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আন্তর্জাতিক আদালতের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৬২২ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে আরো প্রায় ৭৭ হাজার ৮৬৭ জন।

গাজার উপর ইসরাইলি এ আগ্রাসনের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কটের মধ্যে ভূখণ্ডের প্রায় ৮৫ শতাংশ জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘের মতে, এ হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement

সকল