২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


আবেদন খারিজ! পাকিস্তানে খেলতেই যেতে হচ্ছে ভারতকে

আবেদন খারিজ! পাকিস্তানে খেলতেই যেতে হচ্ছে ভারতকে - ফাইল ছবি

সমস্যায় পড়েছে ভারত। তাদের আবেদন খারিজ হয়ে গেছে। ফলে ডেভিস কাপ খেলতে পাকিস্তানে যেতেই হবে ভারতকে। এবং তা ৬০ বছর পরে। যদি ভারত এর পরেও সে দেশে খেলতে না যায় তা হলে বড় শাস্তি হতে পারে তাদের।

ডেভিস কাপের বিশ্ব গ্রুপ ১ প্লে-অফ খেলতে ইসলামাবাদে যাওয়ার কথা ভারতের। পাকিস্তানে যাতে খেলতে যেতে না হয় তার জন্য আগেই বিশ্ব টেনিস সংস্থার কাছে আবেদন করেছিল ভারতীয় টেনিস সংস্থা। তাদের আর্জি ছিল, নিরপেক্ষ দেশে হোক খেলা। সেই আবেদন খারিজ হয়ে গেছে। শেষবার ১৯৬৪ সালে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে গিয়েছিল ভারত। সেবার ৪-০ জিতেছিল তারা।

এই প্রসঙ্গে ভারতীয় টেনিস সংস্থার সচিব অনিল ধুপর সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘বিশ্ব টেনিস সংস্থা আমাদের আবেদন খারিজ করে দিয়েছে। সোমবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে আমাদের একটা দল যাবে। পরবর্তী পদক্ষেপ নিয়ে পরামর্শ নেব।’

এর আগে ধুপর জানিয়েছিলেন যে ডেভিস কাপ তারা অবশ্যই খেলবেন। এর জন্য প্রয়োজনে কেন্দ্রের কাছ থেকে অনুমতি নিয়ে পাকিস্তানে যাবে দল। তিনি বলেছিলেন, ‘আমরা অপেক্ষা করছি যে ডেভিস কাপ কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নিচ্ছেন। যদি আমাদের দাবি খারিজ করে পাকিস্তানেই খেলার আয়োজন করা হয় তা হলে আমাদের যেতে হবে। সে ক্ষেত্রে কেন্দ্রের অনুমতি চাইব। কারণ, টেনিসে ডেভিস কাপ খুব বড় প্রতিযোগিতা। সেখানে খেলার সুযোগ ছাড়া যাবে না। তার জন্য যা করতে হবে করব।’

২০১৯ সালেও ডেভিস কাপে ভারতকে খেলতে যেতে হতো পাকিস্তানে। সেবার ভারতের আবেদনের পরে খেলা ফেলা হয় কাজাখস্তানে। এবার আর ভারতের আবেদনে সাড়া দেয়নি বিশ্ব সংস্থা। ৩-৪ ফেব্রুয়ারি দু’দেশের খেলা রয়েছে। ভারতীয় দলের অধিনায়ক রামকুমার রামনাথন। দলের বাকি চার খেলোয়াড় হলেন এন শ্রীরাম বালাজি, ইয়ুকি ভামব্রি, সাকেথ মিনানি ও নিকি পুনাচা। রিজার্ভ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে দিগ্বিজয় প্রতাপ সিংহকে। ভারত যদি এর পরেও খেলতে না যায় তা হলে পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হবে। ভারত বিশ্ব গ্রুপ ২-এ নেমে যাবে। এখন দেখার এই পরিস্থিতি ভারত সরকারের কাছ থেকে টেনিস সংস্থা সবুজ সঙ্কেত পায় কি না।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement