২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মুখে টেপ লাগিয়ে অনুশীলনে টেনিস তারকা শিয়াটেক

মুখে টেপ লাগিয়ে অনুশীলনে টেনিস তারকা শিয়াটেক। - ছবি : সংগৃহীত

সক্ষমতা বৃদ্ধির জন্য খেলোয়াড়রা অনেক সময় অভিনব পন্থা নেয় অনুশীলনে। তেমনই অভিনবভাবে অনুশীলনে করে আলোচনায় উঠে এসেছেন ইগা শিয়াটেক। বিশ্বের এক নম্বর নারী টেনিস খেলোয়াড় অনুশীলন করলেন মুখে টেপ লাগিয়ে।

মন্ট্রিয়ল ওপেনে শিয়াটেকের অভিনব অনুশীলনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় ক্রীড়াপ্রেমীদের মধ্যে উৎসাহ তৈরি হয়েছে। পোল্যান্ডের টেনিস খেলোয়াড় নিজেই জানিয়েছেন, এভাবে অনুশীলনের কারণ। ফিটনেস কোচ ম্যাকিয়েজ রিসজুকের পরামর্শেই মুখে টেপ আটকে অনুশীলন করছেন তিনি।

শিয়াটেক জানিয়েছেন, সহনশীলতা বৃদ্ধি করার জন্য শরীরে অতিরিক্ত অক্সিজেন প্রবেশের রাস্তা বন্ধ করেছেন তিনি।

তিনি বলেন, ‘অনুশীলন বা খেলার সময় শুধু নাক দিয়ে শ্বাস নেয়া একটু কঠিন হয়। তাতে হৃদ্স্পন্দন বৃদ্ধি পায়। আমি অবশ্য এ ব্যাপারে বিশেষজ্ঞ নই। কোচেরা মাঝে মধ্যে আমাকে বিভিন্নভাবে অনুশীলন করার পরামর্শ দেয়। অনেকগুলোর কারণ জানি না। বুঝিও না সব। তাই সম্পূর্ণ ব্যাখ্যা করা আমার পক্ষে সম্ভব নয়। মুখে টেপ লাগিয়ে অনেক দিন ধরেই অনুশীলন করছি আমি। এখন বিষয়টা সহজ হয়ে গেছে।’

২২ বছর বয়সী টেনিস খেলোয়াড় আরো বলেছেন, ‘স্বাভাবিকভাবে অনুশীলন করার থেকে এভাবে অনুশীলন করা কঠিন। কোর্টের বিভিন্ন অংশে দ্রুত পৌঁছনো যায় না। তাড়াতাড়ি দৌড়ানো যায় না। তা-ও পৌঁছনোর চেষ্টা করতে হয়। তাতে সহ্য এবং লড়াই করার ক্ষমতা বৃদ্ধি পায়।’

শিয়াটেকের কোচিং টিমে সবসময় একজন মনোবিদও থাকে। নিয়মিত শিয়াটেকের মস্তিষ্ক এবং ফুসফুসের কার্যক্ষমতা পরীক্ষা করা হয়। মনোবিদ পরীক্ষা নেয় তার উপস্থিত বুদ্ধিরও। নানা রকম ধাঁধা এবং মজার খেলার মাধ্যমে তিনি সাহায্য করেন শিয়াটেককে। যেন কোর্টে লড়াইয়ের সময় বিশ্বের এক নম্বর খেলোয়াড় সহজে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

উইম্বলডন জিততে না পারার পর নিজেকে আবার নতুন করে তৈরি করছেন শিয়াটেক। তার চোখ এখন ইউএস ওপেনে। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম জিততে চান। তাই অনুশীলনে বাড়তি পরিশ্রম করছেন তিনি। কানাডায় খেলতে যাওয়া আগে নিজের দেশে ওয়ারশ ওপেন জিতেছেন চারটি গ্র্যান্ড স্ল্যামের মালিক।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement