১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


লোহিত সাগরে ভারতগামী তেল ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হানা

লোহিত সাগরে ভারতগামী তেল ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হানা - ফাইল ছবি

লোহিত সাগরে আবার ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ভারতগামী তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। হামলার দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত ইয়েমেনের হাউছিরা। তাদের ক্ষেপণাস্ত্রটি যে ট্যাঙ্কারের ওপরে পড়েছে, সেটি গুজরাতে যাওয়ার কথা ছিল। নাবিক জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হানায় তেল ট্যাঙ্কারটিতে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারতগামী তেলবাহী জাহাজটি ব্রিটেনে তৈরি। ব্রিটেনেরই মালিকানা ছিল ওই জাহাজের ওপর। তবে সম্প্রতি তা বিক্রি করে দেয়া হয়েছে। ব্রিটিশ সমুদ্র নিরাপত্তা বাহিনীর তথ্য অনুযায়ী, বর্তমানে ওই তেলবাহী জাহাজের মালিক পূর্ব আফ্রিকার দেশ সেশেলস। জাহাজটি তেল পরিবহণের কাজে ব্যবহার করছিল রাশিয়া। সেখান থেকেই লোহিত সাগর হয়ে গুজরাতের উদ্দেশে পাড়ি দিয়েছিল। গন্তব্য ছিল গুজরাতের বন্দর শহর বাডিনার।

ইসরাইল এবং ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যুদ্ধে হামাসের পক্ষ নিয়ে ফিলিস্তিনি সমর্থন করছে ইরান এবং তার ‘বন্ধু’ দেশগুলো। ইয়েমেনের সশস্ত্র গ্রুপ হাউছিরাও দীর্ঘ দিন ধরে ফিলিস্তিনিদের সমর্থনে লড়াই চালিয়ে যাচ্ছে। লোহিত সাগর এলাকায় গত কয়েক মাস ধরে তাদের আক্রমণের মুখে পড়তে হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য জাহাজগুলোকে। হাউছিদের বক্তব্য, ইসরাইল এবং তার সঙ্গী যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো দেশের সাথে বাণিজ্যিক সম্পর্কযুক্ত যেকোনো জাহাজই লোহিত সাগর, এডেন উপসাগরের মতো এলাকায় তাদের টার্গেট।

শনিবার সকালে হাউছিদের মুখপাত্র জানিয়েছেন, লোহিত সাগরে যে তেলের ট্যাঙ্কারে তারা ক্ষেপণাস্ত্র বর্ষণ করেছে, তাতে পানামার পতাকা ছিল। জাহাজটি ব্রিটিশদের। যদিও ব্রিটেনের সমুদ্র নিরাপত্তা বাহিনী জানায়, জাহাজটি আগে ব্রিটিশদের থাকলেও বর্তমানে তার মালিকানা পূর্ব আফ্রিকার দেশের।

গত নভেম্বর থেকে হাউছিদের আক্রমণের ভয়ে লোহিত সাগর এলাকায় আন্তর্জাতিক জাহাজ চলাচলে ব্যাঘাত ঘটছে। ভয়ে নাবিকেরা বিকল্প রাস্তা খুঁজতে বাধ্য হচ্ছেন। অভিযোগ, ইসরাইলি জাহাজের পরিবর্তে যেকোনো পণ্যবাহী জাহাজের দিকেই ধেয়ে আসছে ক্ষেপণাস্ত্র। নির্বিচারে চলছে আক্রমণ। শনিবার ভারতগামী জাহাজও সেই আক্রমণের শিকার হলো।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
নিখোঁজ ব্যক্তি মিল্টন সমাদ্দারের প্রতিষ্ঠান থেকে উদ্ধার, কিডনি নেয়ার অভিযোগ ইসরাইলকে দেয়া সকল সহায়তা বন্ধ করতে ইচ্ছুক বাইডেন : ট্রাম্প নয়াপল্টনে চলছে যুবদলের সমাবেশ গাজা প্রশাসনে অংশগ্রহণের জন্য নেতানিয়াহুর আমন্ত্রণের নিন্দা আমিরাতের রাণীনগরে ৪ মাদককারবারি গ্রেফতার ৩ ফরম্যাটের সিরিজ খেলতে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু নিয়ে রহস্য চুয়াডাঙ্গার দামুড়হুদায় বজ্রপা‌তে ২ জনের মৃত্যু বিশ্বকাপ দলে নেই টি-২০-তে দ্রুততম সেঞ্চুরিয়ান জাতিসঙ্ঘে প্রস্তাব পাস, এখন কি পূর্ণ সদস্য পদ পাবে ফিলিস্তিন? দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর

সকল