১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


বাবর-আফ্রিদি জুটিতে মান বাঁচাল পাকিস্তান

বাবর-আফ্রিদি জুটিতে মান বাঁচাল পাকিস্তান - ছবি : সংগৃহীত

বাবর আজম আর শাহিন আফ্রিদি- দু'জনের দ্বন্দ্ব নিয়ে সম্প্রতি কতো কথাই উড়ছে ক্রিকেট পাড়ায়। অথচ দু'জনে মিলে কত সুন্দর ছন্দই না লিখলেন শনিবার গাদ্দাফি স্টেডিয়ামে। বাবর গড়ে দিলেন ভিত, আফ্রিদি করলেন বোতলবন্দী। তাতেই জয়ে ফিরল পাকিস্তান, বাঁচল সিরিজ।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে শনিবার মুখোমুখি হয় দুই দল। পাকিস্তানের জন্য ম্যাচটি ছিল সিরিজ বাঁচানোর, নিউজিল্যান্ডের জন্য সিরিজ জয়ের। তবে কিউইদের হতাশ করে এ দিন শেষ হাসি স্বাগতিকদের। ৯ রানে হারিয়ে সিরিজ ২-২-এ ড্র করেছে পাকিস্তান।

টসে হেরে ব্যাটিংয়ে নামা পাকিস্তানকে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৮ রান তুলে স্কোরবোর্ডে। ফিফটি হাঁকান বাবর। এরপর নিউজিল্যান্ডকে ১৯.২ ওভারে ১৬৯ রানেই আটকে দেয় স্বাগতিকরা। বল হাতে আফ্রিদি একাই ৪ উইকেট নিয়েছেন।

সিরিজ বাঁচানোর ম্যাচে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় পাকিস্তান। ব্যক্তিগত ১ রানে আউট হন ওপেনার সায়েম আইয়ুব। তবে অধিনায়ক বাবর আজম ধরেন হাল। খেলেন ৪৪ বলে ৬৯ রানের দারুণ এক ইনিংস। উসমান খানের সাথে গড়েন ৭৩ রানের জুটি।
তিনে নেমে ২৪ বলে ৩১ রানের ইনিংস খেলেন উসমান।

বাবর এরপর জুটি গড়েন ফখর জামানের সঙ্গে। বাবর-ফখরের তৃতীয় উইকেট জুটিতে আসে ৪২ রান। জুটি ভাঙে বেন সিয়ার্সের বলে বাবর নিজে ফিরলে। ফখর জামান আউট হয়েছেন ৩৩ বলে ৪৩ রান করে।এরপর বড় আর কোনো জুটি হয়নি। তবুও পাকিস্তান ১৭৮ রান তুলতে পারে শাদাব খানের ৬ বলে অপরাজিত ১৫ রানের ইনিংসে।

জবাব দিতে নেমে দলীয় ৫ রানে টম ব্লান্ডেলকে হারায় সফরকারীরা। তবে টিম সেইফার্ট ও অধিনায়ক মাইকেল ব্রেসওয়েলের ব্যাটে কিউইরা ঘুরে দাঁড়ায়। ৮১ রানে এই জুটি গড়েন দু'জনে। তবে উসামা মির এই জুটি ভাঙলে আবারো খেই হারিয়ে ফেলে তারা। সেইফার্ট ৩৩ বলে ৫২ ও ব্রেসওয়েল ২১ বলে ২৩ রান করে বিদায় নেন।

শাহিন আফ্রিদি ঘুরিয়ে দেন ম্যাচের ভাগ্য। একের পর এক উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড, তাতে পাকিস্তান জয়ের সুবাস পেতে থাকে। যদিও জয় নিশ্চিতের জন্য অপেক্ষা করতে হয় শেষ ওভার পর্যন্ত।

অপরাজিত ৩৮ রান করে গলার কাঁটা হয়ে ছিলেন সাতে নামা জশ ক্লার্কসন। তবে অপরপ্রান্ত থেকে বাকি উইকেটগুলো তুলে নেয় পাকিস্তান।

৩০ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন শাহিন আফ্রিদি। ম্যাচ সেরাও হয়েছেন তিনি। সিরিজ সর্বোচ্চ ৮ উইকেট নিয়ে সিরিজ সেরাও তিনি।


আরো সংবাদ



premium cement
বিশ্বে বায়ু দূষণের তালিকায় ঢাকা দ্বিতীয় বন্দীদের মুক্তি দিলে গাজায় ‘আগামীকাল’ যুদ্ধবিরতি সম্ভব : বাইডেন ধুকতে থাকা বাংলাদেশকে টানছে শান্ত-মাহমুদউল্লাহ গাজার নিয়ন্ত্রণ নিয়ে ইসরাইলের প্রস্তাব প্রত্যাখ্যান মিশর-কাতারের শি জিনপিংয়ের সফরের মাধ্যমে ইউরোপীয় ঐক্য পরীক্ষা চীনের গোলাপগঞ্জে দায়ের কোপে চাচাতো ভাই খুন যে কারণে গাজার উত্তরাঞ্চলে ‘পূর্ণাঙ্গ দুর্ভিক্ষ’ ঘোষণা করেছে জাতিসঙ্ঘ রাবিতে রাতভর ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ ধবলধোলাইয়ের মিশনে বাংলাদেশ, ফিরেছেন মাহমুদউল্লাহ ৪০ নগরীর সাথে বাংলাদেশের ৩ সিটি করপোরেশনের যুগপৎ যাত্রা শুরু হামাস নেতাদের অবস্থান ইসরাইলকে জানাবে যুক্তরাষ্ট্র, যদি...

সকল