২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


আবারো নতুন নারী চ্যাম্পিয়ন পেল উইম্বলডন, ট্রফি জিতলেন ভন্দ্রোসোভা

আবারো নতুন নারী চ্যাম্পিয়ন পেল উইম্বলডন, ট্রফি জিতলেন ভন্দ্রোসোভা। - ছবি : সংগৃহীত

উইম্বলডন পেল নারীদের বিভাগে নতুন চ্যাম্পিয়ন। ট্রফি জিতলেন মার্কেতা ভন্দ্রোসোভা। ওনস জাবেরকে হারিয়ে ট্রফি জিতলেন তিনি।

শনিবার ফাইনালে কার্যত একপেশে লড়াইয়ে হয়। ৬-৪, ৬-৩ গেমে জিতলেন ভন্দ্রোসোভা।

উইম্বলডনে ওপেন যুগে প্রথম অবাছাই হিসেবে ট্রফি জিতলেন তিনি। ২০১৭ থেকে নারীদের বিভাগে কোনো খেলোয়াড় ট্রফি ধরে রাখতে পারেননি। প্রতিবার নতুন বিজয়ী পাওয়া গিয়েছে। ওই তালিকায় নতুন সংযোজন চেক প্রজাতন্ত্রের খেলোয়াড়। ভন্দ্রোসোভার জয় এতটাই সহজে এসেছে যে এটি ফাইনাল ছিল নাকি প্রথম রাউন্ডের ম্যাচ বুঝা কঠিন।

গত বছরের পর চলতি বছরও উইম্বলডনে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হল জাবেরকে। অল ইংল্যান্ডের ঘাসের কোর্টে এবারো ‘আরব বসন্ত’ দেখা গেল না। গত বছর ইউএস ওপেনেও ফাইনালে উঠে থেমে গিয়েছিল তার লড়াই। অর্থাৎ তিন বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেও জিততে পারলেন না তিনি। টেনিস বিশেষজ্ঞরা ইতিমধ্যেই ‘চোকার’ তকমা দেয়া শুরু করেছেন তাকে। অর্থাৎ শেষ ধাপ যিনি কিছুতেই টপকাতে পারেন না।

এর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলকে ‘চোকার’ তকমা দেয়া হয়েছিল। টেনিসে নারীদের বিভাগে ওই তকমা এখন দেয়া যেতেই পারে জাবেরকে।

প্রথম রাউন্ড থেকে জাবেরের আগ্রাসী খেলা দেখে আসছিল উইম্বলডনের দর্শকেরা। যত ফাইনালের দিকে আগাচ্ছিলেন ততই অপ্রতিরোধ্য হয়ে উঠছিলেন তিনি। কিন্তু ফাইনালে ভুল করার রোগ এবারো তার গেল না। ফাইনালের মতো ম্যাচে তার ‘আনফোর্সড এরর’-এর (অনিচ্ছাকৃত ভুল) সংখ্যা ৩১। যেখানে ভন্দ্রোসোভা মাত্র ১৩টি মেরেছেন। ফলে ‘উইনার’-এর দিক থেকে জাবের অনেকটা এগিয়ে থাকলেও (২৫-১০) নিজের ভুলের কারণে ম্যাচটা হাতছাড়া হলো তার। প্রথম সেটে এক সময় জেতার মুখে ছিলেন তিনি। কিন্তু টানা চারটি গেম জিতে ম্যাচ ঘুরিয়ে দেন ভন্দ্রোসোভা।

প্রথম সেটের পুরোটাই হলো ব্রেক ও পাল্টা ব্রেকের খেলা। কোনো খেলোয়াড়ই নিজেদের সার্ভ ধরে রাখতে পারছিলেন না। আধুনিক টেনিসে পয়েন্ট পাওয়ার অন্যতম অস্ত্র হল সার্ভিস ধরে রাখা। ওই কাজে জাবের ও ভন্দ্রোসোভা দু’জনেই অন্তত প্রথম সেটে ব্যর্থ।

জাবের প্রথম সার্ভ করেন। তিনি নিজের সার্ভ ধরে রেখে পরেরটাতেই ব্রেক করেন ভন্দ্রোসোভাকে। চেক প্রজাতন্ত্রের খেলোয়াড়ও ছেড়ে দেয়ার না। তিনি পরের গেমে ব্রেক করেন জাবেরকে। এক সময় তিউনিশিয়ার খেলোয়াড় ৪০-১৫ এগিয়েছিলেন। সেখান থেকেও সার্ভ ধরে রাখতে পারেননি। টানা তিনটি পয়েন্ট পেয়ে ব্রেক করেন ভন্দ্রোসোভা।

ষষ্ঠ গেমে আবার ভন্দ্রোসোভাকে ব্রেক করেন জাবের। ৪-২ এগিয়ে যান তিনি। মনে করা হচ্ছিল, প্রথম সেট জেতা সময়ের অপেক্ষা। ওই সময়েই প্রত্যাবর্তন করলেন ভন্দ্রোসোভা। একটি-দু’টি নয়, টানা চারটি গেম পেলেন তিনি। দু’বার ব্রেক করলেন জাবেরকে। একের পর এক ‘আনফোর্সড এরর’ (অনিচ্ছাকৃত ভুল) করার খেসারত দিতে হলো তিউনিশিয়ার খেলোয়াড়কে।

দ্বিতীয় গেমের শুরু থেকেই ভন্দ্রোসোভাকে আগ্রাসী মেজাজে পাওয়া যায়। প্রথম গেমেই তিনি জাবেরকে ব্রেক করেন। পরের সেটে জাবেরও ব্রেক করেন ভন্দ্রোসোভাকে। চতুর্থ গেমে আবার ভন্দ্রোসোভাকে ব্রেক করে ৩-১ এগিয়ে যান। অনেকেই ভেবেছিলেন, প্রথম সেটের ভুল আর দ্বিতীয় সেটে দেখা যাবে না। কিন্তু ভন্দ্রোসোভা পরের সেটে ব্রেক করলেন জাবেরকে। ৪-৩ এগিয়ে গিয়েও সেখান থেকে ম্যাচ ধরে রাখতে পারেননি জাবের। টানা তিনটি গেম জিতে ট্রফি হাতে তুললেন ভন্দ্রোসোভা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে ব্যর্থতা : পদত্যাগ করছেন ইসরাইলি সেনাপ্রধান কুষ্টিয়াতে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত মুরাদনগরে বাস-সিএনজির সংঘর্ষে একজন নিহত, আহত ৩ পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা গাজাবাসীর দৃঢ়তা দেখে ফরাসি কোচের ইসলাম গ্রহণ ইরাকে সমাকামিতার সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের কারাদণ্ড ডিমলায় উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক চৌগাছায় সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু সরু খালে ভেসে আসা বস্তু ঘিরে এলাকাজুড়ে আতঙ্ক! উপজেলা পরিষদ নির্বাচন থেকে সরে গেলেন মেহেরপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক

সকল